বহগুণসম্বন্বিত হইলেও মেঘনাদবধ কাব্য ক্রটিশূন্ত নহে এবং সেই প্রসঙ্গের আলোচনা! আবশ্যক । প্রথমেই বল যাইতে পারে যে এই গ্রন্থের পরিধি অতিশয় সঙ্কীর্ণ। সপ্তকাণ্ড রামায়ণের একটি কাণ্ডের একটি খণ্ডাংশ লইয়া ইহা রচিত হইয়াছে; মহাকাব্যবণিত ব্যাপার সংঘটিত হইতে তিন চাঁর দিনের বেশী সময় লাগে নাই। ইহার সঙ্গে যদি তুলনা করি অষ্টাদশ পর্বব্যাপী মহাভারত বাঁ চতুবিংশসর্গব্যাপী ইলিয়াডকে তাহ|। হইলে এই গরন্থের-সন্বীর্ণতা হৃদয়ঙ্গম করিতে পাঁরি। ভাজিলের ঈনিভ , দাস্তের ডিভাইনা কমেডিয়! 'এবং ট্যাসৌর জেরুঞ্জালেম উদ্ধার প্রভৃতি ইহ! " অপেক্ষা অনেক বেশী বিস্তৃতপরিসর | মেঘনাদবধ কাব সর্বব্যাপী নীতিধর্মের কথ! আছে, এবং রাবণ যে বিশ্ববিধনকে বিচলিত করিয়াছেন তাহা বারংবার কৰিত হইয়াছে । কি্তু মেঘনাদ-প্রমীলার ব্যক্তিগত কাহিনী এত প্রাঁধান্ত পাইয়াছে যে বিশ্ববিধানের শৃঙ্খলীবিপর্যয়দূপ বিষয়টি যথোচিত প্রাধান্য পায় নাই। বোধ হয় মাইকেলের পরিকল্পনায়ই একটা! স্ববিরোধিতা ছিল। বিশ্ববিধানে বিপর্যয় সংঘটিত করিয়াছেন মেঘনাদ-পিতা রাবণ এবং সেই' হিসাবে মেঘনার্দও ইহার জন্য দায়ী।' অথচ মাইকেলের 'সমস্ত সহানুভূতি আপতিত হইয়াছে মেঘনাদ ও প্রমীলার উপর। মেঘনাদের পক্ষ অন্যায়ের পক্ষ, অথচ বিধির এমনই বিধান যে- হেন বীর নাহি এ তিন ভূবনে দেব কি মানব, শ্তায়যুদ্ধে যে বধিবে রাবণিরে । ধর্মের বিধান রক্ষা করিবার জন্ত দেবতারা লক্ষমণকে মেঘনাদবধে নিয়োজিত করিয়াছেন। অথচ উমা বলিয়াছেন £ মম অংশে জন্ম ধরে প্রমীলা রূপসী, নং সং 6 অবশ্য লক্ষ্মণশূর নাঁশিবে সংগ্রামে মেঘনাদে! পতিসহ আসিবে প্রমীল। এ পুরে; শিবের সেবা করিবে রাবণি, সখী করি 'প্রমীলারে তুধিব আমরা । এই মৌলিক অপঙ্গতিতে কাঁবোর শ্রেষ্ঠত্ব ক্ষু্ হইয়াছে । মাইকেল রাম ও তাহার দলকে পছন্দ করিতেন না অথচ তীহাদ্দিগকেই স্থায়ধর্মের প্রতিভূ করিয়াছেন। মহাকাব্যোচিত দীপ্তি লাভ করিবার জন্য মাইকেল অপেক্ষাকৃত অপ্রচলিত, সংযুক্তব্যগ্নসমন্থিত শবের প্রয়োগ করিয়া এবং উপমার বাহুল্যের দ্বারা! ভাষার গৌরব বৃদ্ধি করিতে চাহিয়াছেন এবং অধিকাংশক্ষেত্রে সার্থকতা লাভ করিয়াছেন। কিন্তু কোথান কোথাও ভাষা অনাবশ্যকভাবে ভাবাক্রাস্ত হইয়াছে এবং উপমায় কষ্টকল্পনা এবং অতিশয়োক্তির পরিচয় পাওয়া যায়। ষে প্রসাদগুণ বা! স্বচ্ছতা সর্বরসসাধারণ এই সব জায়গায় তাহার অভাব হইয়াছে । কয়েকটি দৃষ্টান্ত দিলেই এই দোষের পরিচয় স্পষ্ট হইবে । পন্নগ-অশনে নাগ নাহি ডরে যত। এখানে অম্পষ্টত। ছাঁড়া পুনরুক্তির দোষও হইয়াছে । হেষিল অশ্ব মগন হরষে দানবদলনী-পদ্মপদযুগ ধরি ্ বক্ষে, বিরূপাক্ষ স্থখে নাদেন যেমতি !