shabd-logo

সংস্কৃত ব্যাকরণের উপক্রমণিকা

4 January 2024

0 Viewed 0

বর্ণমালা

১। অইউ, কখগ ইত্যাদি এক একটিকে বর্ণ ও অক্ষর বলে। বর্ণ' সমুদায়ে পঞ্চাশটি। তন্মধ্যে ষোলটি স্বর, চৌত্রিশটি হল্। এই পঞ্চাশটি অক্ষরকে বর্ণমালা বলে।

স্বরবর্ণ

২। অআইঈউউত্তপ্ত ৯৪ এ ঐ ও ঔ অং অঃ। এই যোগটি স্বর। ইহার মধ্যে অই উষ্ম ৯ এই পাঁচটি হ্রস্ব। আ ঈ উ ঋ এ ঐ ও ঔ এই নয়টি দীর্ঘ। অবশিষ্ট দুইটি মধ্যে প্রথমকার অনুস্বারটি শেষেরটি বিসর্গ। এক বিন্দু অর্থাৎ ইহার নাম অনুস্বার; দুই বিন্দু অর্থাৎ ইহার নাম বিসর্গ। অন্য স্বর বর্ণের সহিত যোগ না করিলে অনুস্বার ও বিসর্গ এই ছয়ের উচ্চারণ হয় না; এই নিমিত্ত অকারের সহিত যোগ করিয়া লিখিত হইয়াছে।

হল্ বর্ণ

৩। কখগঘঙ, চছজঝঞ, উঠডডণ, তথদধন, পফবতম, যবুলব, শষসহ, ক্ষ। এই চৌত্রিশটি হল্। তন্মধ্যে কখগঘঙ, কবর্গ; চছজঝঞ, চবর্গ টঠ ভঢ ণ, টবর্গ; তথদধন, তবর্গ; পফবভম, পবর্গ। যারলব, শযসহ, ক্ষ এই নয় বর্ণের বর্গ বিভাগ নাই। তন্মধ্যে যরলব ইহাদিগকে অন্তস্থ বর্ণ বলে। শ যসহ ইহাদের নাম উন্মবর্ণ। ক আর মূর্দ্ধন্য ষ এই দুই বর্ণে মিলিত হইয়া ক্ষ হয়; এই নিমিত্ত অনেকে ইহাকে স্বতন্ত্র বর্ণ বলিয়া গণনা করে না।

৪। অগ্রে কিংবা পরে এক স্বর না থাকিলে হল্ বর্ণের উচ্চারণ হয় না। যথা ইক্। পূর্বেই আছে বলিয়া ক উচ্চারণ করা গেল। অথবা পরে ই থাকিলেও ক্ উচ্চারণ করা যায়; যথা কি। এইরূপ ঋক্, ক্ব। যখন হল্ বর্ণ স্বরের সহিত মিলিত না থাকে তখন উহার নীচে এই চিহ্ন থাকে। যদি এই চিহ্ন অথবা ই উ ইত্যাদি স্বর মিলিত না থাকে তাহা হইলে বুঝিতে হইবেক তাহাতে অ যুক্ত আছে। যেমন কথ ইত্যাদি।

৫। হল্ বর্ণের মধ্যে স্বর না থাকিলে দুই তিন হল্ বর্ণ একত্র মিলিত হয়। এইরূপে দুই অথবা তিন হল্ বর্ণ মিলিত হইলে তাহাকে সংযুক্ত বর্ণ কহে। যথা কন্মস্বস্থ্য ইত্যাদি। কৃর মিলিত হইয়া ক্র হইয়াছে; কিন্তু যদি কৃ এই বর্ণের পর অ থাকিত তাহা হইলে ক্র না হইয়া কর হইত।

বর্ণের উচ্চারণ স্থান নিয়ম

৬। অআকখগঘঙহ, ইহাদের উচ্চারণ স্থান কণ্ঠ; এই নিমিত্ত ইহাদিগকে কণ্ঠা বর্ণ বলে।

তালব্য বর্ণ কহে। ৮। ঋঝুটঠডচণর য, ইহাদের উচ্চারণ স্থান মূর্ছা অর্থাৎ মস্তক; এই নিমিত্ত

১। ১১তথদধনলস, ইহাদের উচ্চারণ স্থান দন্ত; এই নিমিত্ত ইহাদিগকে দন্ত্য

৭। ইঈচছজঝ ঞয শ, ইহাদের উচ্চারণ স্থান তালু এই নিমিত্ত ইহাদিগকে ইহাদিগকে মূদ্ধ্য বর্ণ কহে। ১০। উউপফবভব ম, ইহাদের উচ্চারণ স্থান ওষ্ঠ, এই নিমিত্ত ইহাদিগকে ওঠা বর্ণ বলে। ১১। এ ঐ, ইহাদিগের উচ্চারণ স্থান কণ্ঠ ও তালু; এই নিমিত্ত ইহাদিগকে কণ্ঠ- তালব্য বর্ণ কহে।

বর্ণ বলে।

১২। ও ঔ, ইহাদিগের উচ্চারণ স্থান কণ্ঠ্য ও ওষ্ঠ; এই নিমিত্ত ইহাদিগকে কণ্ঠৌষ্ঠ্য বর্ণ বলে।

১৩। অন্তস্ব ব, ইহার উচ্চারণ স্থান দন্ত ও ওষ্ঠ; এই নিমিত্ত ইহাকে দন্তৌষ্ঠ্য বর্ণ বলে।

১৪। আমাদিগের দেশে দুই নণ, দুই বব, ও তিন শ ষস, এক প্রকার উচ্চারণ করিয়া থাকে। কিন্তু তাহা অশুদ্ধ; সেরূপ উচ্চারণ করা কদাপি উচিত নহে। বর্জ্য ব দুই ওঠ সংযোগ করিয়া উচ্চারণ করা যায় কিন্তু অন্তস্থ ব উপরের দস্ত ও নীচের ওষ্ঠ সংযোগ করিয়া উচ্চারণ করিতে হয়। এইরূপ যাহার যে উচ্চারণ স্থান, তাহা বিবেচনা করিয়া উচ্চারণ করা উচিত। য. এই বর্ণকে বর্গা জ ন্যায় উচ্চারণ করিয়া থাকে; তাহাও অশুদ্ধ। ই ও এই দুষ্ট বর্ণ শীঘ্র উচ্চারণ করিলে যেরূপ হয়, অন্তস্থ য কে সেই রূপ উচ্চারণ করা কর্তব্য। খ. এই অক্ষরে য যোগ করিলে যেরূপ উচ্চারণ হয় ক্ষ এই বর্ণেরও সেইরূপ উচ্চারণ করিয়া থাকে; তাহাও অশুদ্ধ। কৃ ও মূর্ছন্ত য এই দুই বর্ণ শ্রীঘ্র উচ্চারণ করিলে যেরূপ হয়, সেই প্রকার উচ্চারণ করা কর্তব্য।

১৫। ড, এই অক্ষরের উচ্চারণ দুই প্রকার। যেমন ডমরু, ও বড়িশ। শব্দের আরস্তে থাকিলে অথবা অন্ত হল্ বর্ণের সহিত সংযুক্ত হইলে ডমরুর মত উচ্চারণ হয়। যথা ডামর, ডিম্ব, দণ্ড। আর মধ্যে কিম্বা অস্তে থাকিলে নিবিড়ের মত উচ্চারণ হয়। যেমন দাড়িম, নিবিড়, দেবরাড়,, তুরাবাড়। ওর ন্যায় চরও দুই প্রকার উচ্চারণ। যথা ঢক্কা, দৃঢ়।

সন্ধি প্রকরণ

স্বরসন্ধি

১৬। যদি অকারের পর অকার থাকে, তাহা হইলে দুই আকারে মিলিয়া আকার হয়; আকার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, শশ-অঙ্কঃ, শশাঙ্ক; উত্তম-অঙ্গম্, উত্তমাঙ্গম্; অঞ্চ -অবধি, অ্যাবধি।

১৭। যদি অকারের পর আকার থাকে, তাহা হইলে অকার ও আকারে মিলিয়া আকার হয়; আকার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, রত্ন-আকরঃ, রত্নাকরঃ; দেব- আলয়ঃ, দেবালয়:; কুশ-আসনম্, কুশাসনম্।

১৮। যদি আকারের পর আকার কিংবা অকার থাকে, তাহা হইলে উভয়ে মিলিয়া আকার হয়; আকার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, মহা-আশয়ঃ, মহাশয়ঃ; গঙ্গা- আঘাতঃ, গদাঘাতঃ; দয়া-অর্ণবঃ, দয়ার্ণবঃ; মহা-অর্থঃ, মহার্ঘঃ।

১৯। যদি হ্রস্ব ইকারের পর ই কিম্বা ঈ থাকে, তাহা হইলে উভয়ে মিলিয়া দীর্ঘ ঈকার হয়; ঈকার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, গিরি-ইন্দ্রঃ, গিরীন্দ্রঃ; আত-ইব, অতীব; হরি-ঈশ্বরঃ হরীশ্বরঃ; ক্ষিতি-ঈশঃ, ক্ষিতীশঃ।

২০। যদি দীর্ঘ ঈকারের পর ই কিম্বা ঈ থাকে, তাহা হইলে উভয়ে মিলিয়া দীর্ঘ ঈ হয়; ঈকার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, মহী-ইন্দ্রঃ, মহীন্দ্রঃ; লক্ষ্মী-ঈশঃ, লক্ষ্মীশঃ।

২১। যদি হ্রস্ব উকারের পর হ্রস্ব উ থাকে, তাহা হইলে উভয়ে মিলিয়া দীর্ঘ উ হয়; উ পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, মধু-উৎসবঃ, মধুৎসবঃ; বিধু-উদয়ঃ, বিধুদয়ঃ।

২২। যদি আকারের পর ই কিম্বা ঈ থাকে, তাহা হইলে আকারের সহিত মিলিয়া এ

হয়; একার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, দেব-ইন্দ্রঃ, দেবেন্দ্রঃ; পূর্ণ-ইন্দুঃ, পূর্ণেন্দুঃ; গণ-ঈশঃ, গণেশঃ; অব-ইক্ষণম্, অবেক্ষণম্।

২৩। যদি আকারের পর ই কিম্বা ঈ থাকে, তাহা হইলে আকারের সহিত মিলিয়া এ হয়, একার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, মহা-ইন্দ্রঃ, মহেন্দ্রঃ; মহা-ঈশ্বরঃ, মহেশ্বরঃ।

২৪। যদি অকারের পব উ কিংবা উ থাকে, তাহা হইলে অকারের সহিত মিলিয়া ও হয়; ওকার পূর্ব বর্ণে যুক্ত হয। যথা, নীল-উৎপলম্, নীলোৎপলম্; সূর্য-উদয়ঃ, সূর্যোদযঃ এক-উনবিংশতিঃ, একোনবিংশতিঃ।

২৫। যদি আকারের পব উ কিংবা উ থাকে, তাহা হইলে আকারেব সহিত মিলিয়া ও হয়; ওকার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, গঙ্গা-উদকম্ গঙ্গোদকম্; মহা-উর্মি:, মহোমিঃ।

২৬। যদি অকার কিম্বা অকারেব পব ঋ থাকে, তাহা হইলে অকার ও আকারেব সহিত মিলিযা অব্ হয; অ পূর্ব বর্ণে যুক্ত হয়; র পর বর্ণেব মস্তকে যায়। যথা, দেব -ঋষিঃ, দেবর্ষিঃ; হিম-ঋতুঃ, হিমর্ত্য: মহা-ঋষিঃ, মহর্ষিঃ।

১৭। যদি অকাব কিম্বা আকারেব পব এ কিম্বা ঐ থাকে, তাহা হইলে অকার ও আকারের সহিত মিলিয়া ঐ হয়, ঐকার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, অদ্ব্য-এব, অদ্বৈব: এক-একম, একৈকম্, সদা-এব, সদৈব; তথা-এতৎ, তথৈতৎ। মত-ঐকাম্, মতৈকাম্; মহা- ঐরাবতঃ, মহৈবাবতঃ।

২৮। যদি অকাব কিম্বা আকারেব পব ও অথবা ঔ থাকে, তাহা হইলে অকার ও আকাবের সহিত মিলিষা ঔ হয; ঔকার পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, জল-ওঘঃ, জলৌঘঃ; মহা- ওষধিঃ, মহৌষধিঃ, চিত্ত-ঔদার্যাম, চিত্তৌদার্য্যম্; মহা-ঔৎসুক্যম্, মহৌৎশুকাম্।

২৯। যদি অ আ উ এ পরে থাকে, তাহা হইলেই এবং ঈয হয়; য পূর্ব বর্ণে যুক্ত হয। যথা, যদি-অপি, যদ্যপি; ইতি-আদি, ইত্যাদি; অভি-উদয়ঃ, অভ্যুদয়ঃ; প্রতি-একম্, প্রত্যেকম, নদী-অম্বু, ন্যস্থ; সখী-আগতা, সখ্যাগতা।

৩০। যদি অ আ ই এ পরে থাকে, তাহা হইলে উকাব স্থানে ব হয়; ব পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, অন্ত-অর্থঃ, অন্তর্থঃ স্ব-আগতম্, স্বাগতম্; অনু-ইতঃ, অন্বিতঃ;

অম্ল- এষণম্, অন্বেষণম্।

৩১। যদি অকার কিম্বা আকার পরে থাকে, তাহা হইলে ঋকার স্থানের হয়; র পূর্ব বর্ণে যুক্ত হয়। যথা, পিতৃ-অনুমতিঃ, পিত্রহমতিঃ; পিতৃ-আলয়ঃ, পিত্রালয়ঃ। 

৩২। যদি অআইঈউ এ পরে থাকে, তাহা হইলে ঔকার স্বানে আব হয়। যথা, রবৌ-অন্তমিতে, রবাবস্তমিতে; গুরো-আগতে, গুরাবাগতে; গতৌ-ইমৌ, গভাবিমৌ; তৌ-ঈশ্বরৌ, তাবীশ্বরো; বিধৌ-উদিতে, বিধাবুদিতে; প্রন্থিতৌ- এতৌ, প্রন্থিতাবেতো।

৩৩। যদি একার কিম্বা ওকারের পর অকার থাকে তাহার লোপ হয়। যথা, প্রভো -অনুগৃহাণ, প্রতোহহুগৃহাণ; সখে-অবধেহি, সখেহবধেহি।

হল্ সন্ধি

৩৪। যদি চ পরে থাকে, তাহা হইলে ত স্থানে চ হয়; আর যদি জ পরে থাকে, তাহা হইলে ত স্বানে জ হয়। উৎ-চারণম্, উচ্চারণম্ সৎ-চিদানন্দঃ, সচ্চিদানন্দঃ;

সৎ-জনঃ, সজ্জনঃ তৎ-জন্মম্, তজ্জন্যম্। ৩৫। যদি ল পরে থাকে, তাহা হইলে ত এবং ন স্থানে ল হয়। যথা, এতৎ-

লিখিতম, এতল্লিখিতম্; বলবান্-লোকঃ, বলবাল্লোকঃ। ৩৬। যদি হল্ বর্ণ পরে থাকে, তাহা হইলে পদের অস্তস্থিত ম্ অনুস্বার হয়। যথা বনম্-গচ্ছ, বনংগচ্ছ; ধনম্-গৃহাণ, ধনংগৃহাণ।

৩৭। যদি স্বরবর্ণ পরে থাকে, তাহা হইলে পদের অন্তেস্থিত নকারে দ্বিত্ব হয়। যথা, হসন্-আগতঃ, হসন্নাগতঃ পশ্যন্‌-এতি, পশ্যন্নেতি। কিন্তু যদি ঐ ন্ দীর্ঘ স্বরের পর থাকে, তাহা হইলে দ্বিত্ব হয় না। যথা, মহান্-আগ্রহঃ, মহানাগ্রহঃ; গুরুন্- অর্জয়, গুরুনচ্চয়।

৩৮। যদি স্বরবর্ণের পর ছ থাকে, তাহা হইলে ঐ ছচ্ছ হয়। যথা, গৃহ-ছিত্র,

গৃহচ্ছিদ্রম্, বৃক্ষ-ছায়া, বৃক্ষছায়া।

৩৯। যদি তকারের পর তালব্য শ থাকে, তাহা হইলে ত স্থানে চ ও শ স্থানে ছ হয়।

যথা, উৎ-শলিতম্, উচ্ছলিতম্, এতৎ-শয়নম্, এতচ্ছয়নম্।

৪০। যদি পদের অস্তে স্থিত দন্ত্য নকারের পর চ থাকে, তাহা হইলে দুয়ের মধ্যে শ হয়, এবং ন স্থানে অনুস্বার হয়। যথা, হসন্-চলতি, হসংশ্চলতি; দীপ্তিমান্-চন্দ্রঃ, দীপ্তিমাংশ্চন্দ্রঃ।

৪১। যদি পদের অস্তে স্থিত দন্ত্য নকারের পর ত থাকে, তাহা হইলে দুয়ের মধ্যে দন্ত্য স হয়,, এবং ন স্থানে অনুস্বার হয়। যথা, মহান্-তরুঃ, মহাংস্তকঃ; হসন্-

তরতি, হসংস্তরতি।

৪২। যদি দস্ত্য ন কিম্বা ম পরে থাকে, তাহা হইলে ক স্থানে ৫ এবং ত স্থানে ন্ হয়। যথা, দিক্-নাগঃ দিাগঃ; অবাক্-মুখঃ, অবাম্মুখঃ জগৎ-নাথঃ জগন্নাথঃ, তৎ -মনস্কঃ, তন্মনস্কঃ।

৪৩। যদি স্বরবর্ণ ও হব পরে থাকে, তাহা হইলে ক্ স্থানে গ. হয় এবং ত, স্থানে দ

• হযবরল, এণনগুম, ঋড়ৎষণ্ড, জড়দগব।

হয়। যথা, দিক্-অন্তঃ, দিগন্তঃ বাক-দানম্, বাগ্ঙ্গানম্। সৎ-আশয়ঃ, সদাশয়ঃ; মহৎ-ভয়ম্, মহস্তুয়ম্।

বিসর্গসন্ধি

৪৪। যদি চ কিম্বা ছ পরে থাকে, তাহা হইলে বিসর্গ স্থানে তালব্য শ হয়; শ চকার ও ছকারে যুক্ত হয়। যথা, পূর্ণঃ- চন্দ্রঃ, পূর্ণশ্চন্দ্রঃ; জ্যোতিঃ-চক্রম্, জ্যোতিশ্চক্রম্, মনঃ-ছলম্, মনস্থলম্; রবেঃ-ছবিঃ, রবেশ্ছবিঃ।

৪৫। যদি ট পরে থাকে, তাহা হইলে বিসর্গ স্থানে মূর্ছন্য য হয়; য টকারে যুক্ত হয়।

যথা, ধনুঃ-টঙ্কারঃ, ধনুষ্টঙ্কারঃ।

৪৬। যদি ত পরে থাকে, তাহা হইলে বিসর্গ স্থানে দন্ত্যস হয়; সতকারে যুক্ত হয়। যথা, দীর্ঘঃ-তরুঃ, দীর্ঘস্তকঃ; ভুবঃ-তলম্, ডুবন্তপম্।

৪৭। যদি অকার কিম্বা হব, পরে থাকে, তাহা হইলে অকারের পরস্থিত বিসর্গ স্থানে

উ হয়। যথা, ঘটঃ-অয়ম্, ঘটোহয়ম্; অশ্বঃ-ধাবতি, অস্বোধাবতি। ৪৮। যদি অকার ভিন্ন স্বর বর্ণ পরে থাকে, তাহা হইলে অকারের পরস্থিত বিসর্গের লোপ হয়। লোপের পর আর সন্ধি হয় না। যথা, ঘটঃ-ইব, ঘটইব; গঞ্জঃ- এষঃ, গল্প এষঃ।

৪৯। যদি স্বর বর্ণ ও হব, পরে থাকে, তাহা হইলে আকারের পরস্থিত বিসর্গের লোপ

হয়। যথা, দ্বিজাঃ-আগতাঃ, দ্বিজা আগতাঃ, দ্বিজাঃ-গতাঃ, দ্বিজা গতাঃ।

৫০। যদি অকার ভিন্ন স্বর ও হল্ বর্ণ পরে থাকে, তাহা হইলে সঃ এষঃ এই দুয়ের বিসর্গের লোপ হয়। যধা, সঃ-আগতঃ স আগতঃ; এষঃ- মানুষঃ, এষ মানুষঃ। ৫১। যদি স্বর বর্ণ অথবা হব, পরে থাকে, তাহা হইলে ভোঃ এই পদের বিসর্গের লোপ হয়। যথা, ভোঃ-ঈশান, ভো ঈশান, ভোঃ-ব্রাহ্মণ, ভো ব্রাহ্মণ; ভোঃ-মিত্র,

ভো মিত্র।

৫২। যদি স্বর বর্ণ অথবা হব, পরে থাকে, তাহা হইলে ই ঈ উ উ এ ঐ ও ঔ এই কয়েক বর্ণের পরস্থিত বিসর্গ স্থানের হয়; র পর বর্ণে যুক্ত হয়। যথা, গতিঃ-ইয়ম্, গতিরিয়ম্; খ্রীঃ-এষা, শ্রীরেষা; পিতুঃ-বাক্যম্, পিতুর্বাক্যন; বধুঃ-ইয়ম্ বধূরিয়ম্; কবেঃ-বাণী, কবের্ব্বাণী; পরৈঃ-বিবাদঃ, পরৈব্বিবাদঃ; প্রভো:-আজ্ঞা, প্রভোরাঙ্গ; গৌঃ-অয়ম্, গৌরয়ম্।

৫৩। যদি স্বর বর্ণ অথবা হব, পরে থাকে, তাহা হইলে প্রাতঃ ভ্রাতঃ মাতঃ পিতঃ ইত্যাদি কতকগুলির বিসর্গ স্থানে র হয়। যথা, প্রাতঃ-এব, প্রাতরেব; ভ্রাতঃ- আগচ্ছ, ভ্রাতরাগচ্ছ; মাতঃ-দেহি, মাতদেহি; পিতঃ-গৃহাণ, পিতগৃহাণ।

সুবন্তপ্রকরণ

৫১। প্রথমা, দ্বিতীয়া, তৃতীয়া, চতুর্থী, পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমী এই সাত বিভক্তি শব্দের উত্তর এই সাত বিভক্তি হয়। এই বিভক্তি যুক্ত হইলে শব্দকে সুবন্ত ও পদ বলা যায়। ৫৫। এক এক বিভক্তির তিন তিন বচন, একবচন, দ্বিবচন, বহুবচন। শব্দে এক- বচনের বিভক্তি যোগ করিলে একটি বস্তু বুঝায়; দ্বিবচনে বিভক্তি যোগ করিলে দুটি বস্তু বুঝায়, বহুবচনের বিভক্তি যোগ করিলে অনেক বস্তু বুঝায়। যেমন, ঘটশব্দের প্রথমার একবচনে ঘটঃ, দ্বিবচনে ঘটৌ, বহুবচনে ঘটাঃ। ঘটঃ বলিলে একটি ঘট বুঝায়; ঘটৌ বলিলে দুটি ঘট বুঝায়, ঘটাঃ বলিলে অনেক ঘট বুঝায়। বহুবচনে তিন অবধি পরার্থপর্যন্ত সকল সংখ্যাই বুঝায়।

৫৬। কোন্ শব্দে কোন্ বিভক্তি যোগ করিলে কেমন পদ হয় তাহা ক্রমে লিখিত হইতেছে। সম্বোধনে ও প্রথমা বিভক্তি; কিন্তু একবচনে কিছু বিভিন্নতা আছে। এই নিমিত্ত সম্বোধনের রূপ পৃথক লিখিত হইবেক। যেখানে পৃথক্ না লেখা যাইবেক সেখানে কোন ভেদ নাই বুঝিতে হইবেক।

সরাস্ত শব্দ

পুংলিঙ্গ।

অকারান্ত- রাস্ত-ঘটশব্দ ঘটশব্দ

একবচন

দ্বিবচন

প্রথমা

ঘটো

বহুবচন

ঘটা:

দ্বিতীয়া

ঘটম্

ঘটেন

ঘটায়

ঘটো

ঘটান্

তৃতীয়া

ঘটাভ্যাম্

চতুর্থী

পঞ্চমী

ঘটাভ্যাম্

ঘটাভ্যাম্

ঘটে:

ঘটাৎ

ঘটেভ্যঃ

ঘটেভ্যঃ

ষষ্ঠী

ঘটক

ঘটে

ঘটয়োঃ

ঘটানাম্

সপ্তমী

ঘটয়োঃ

ঘটেযু

সম্বোধন

ঘট:

ঘট

ঘটৌ

ঘটাঃ

প্রায় সমুদায় অকারান্ত পুংলিঙ্গ শব্দ ঘট শব্দের ্যায়।

ইকারান্ত-অগ্নিশব্দ

এক বচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

অগ্নিঃ

অগ্নী

অগ্নয়ঃ

দ্বিতীয়

অগ্নিম্

অগ্নী

অগ্নীন্

তৃতীয়া

অগ্নিনা

অগ্নিভ্যাম্

অগ্নিভিঃ

চতুর্থী

অগ্নয়ে

অগ্নিভ্যাম্

পঞ্চমী

অগ্নেঃ

অগ্নিভ্যাম্

অগ্নিভ্যঃ

অগ্নেঃ

অগ্নীনাম্

সপ্তমী

অগ্নৌ

অগ্ন্যো:

অগ্নিযু

সম্বোধন

আগ্নে

অগ্নী

অগ্নযঃ

সখি পতি ভিন্ন প্রায় সমুদায ইকারান্ত পুংলিঙ্গ শব্দ অগ্নিশব্দেব ্যায।

সখিশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

সখা

সথাযঃ

দ্বিতীযা

সখায়ম্

সখাযৌ

সথীন্

তৃতীয়া

সখ্যা

.

সখিভ্যাম্

সখিভিঃ

চতুর্থী

সখো

সখিভ্যাম্

সখিভঃ

পঞ্চমী

সখিভ্যাম্

সখিভ্যঃ

ষষ্ঠী

সখ্যোঃ

সখীনাম্

সপ্তমী

সখ্যৌ

সখ্যোঃ

সম্বোধন

সথে

সথাযঃ

পতিশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

পতিঃ

পতা

পতয়ঃ

দ্বিতীয়া

পতিম্

পতী

পতন্

তৃতীয়া

পত্যা

পতিত্যাম্

পতিভিঃ

* চতুর্থী

পত্যে

পতিভ্যাম্

পতিভ্যঃ

পঞ্চমী

পত্যুঃ

পতিভ্যাম্ পত্যোঃ

পতিভ্যঃ

ষষ্ঠী

পত্যু

পতীনাম্ 

একবচন

দ্বিবচন

বহুবচন

সপ্তমী

পত্যৌ

পত্যোঃ

পতিযু

সম্বোধন

পতে

পতী

পতয়ঃ

ঈকারান্ত-সুধীশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

দ্বিতীয়া

সুধিয়ম্

তৃতীয়া

সুধিয়া

স্বধীভ্যাম্

সুধীতিঃ

চতুর্থী

সুধিয়ে

স্বধীভ্যাম

সুধীভ্যঃ

পঞ্চমী

সুধীভ্যাম্

শুধীভ্যঃ

ষষ্ঠী

সুধিয়ঃ

সুধিয়াম্

সপ্তমী

সুধিয়ি

সুধিয়ে।:

সুধীযু

অনেক পুংলিঙ্গ ঈকারান্ত শব্দ সুধী শব্দের ন্যায়।

উকারান্ত সাধুশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

সাধুঃ

সাধু

সাধবঃ

দ্বিতীয়া

সাধুম্

সাধু

সাধুন

তৃতীয়া

সাধুনা

সাধুভ্যাম্

সাধুভিঃ

চতুর্থী

সাধবে

সাধুভ্যাম্

সাধুভ্যঃ

পঞ্চমী

সাধোঃ

সাধুভ্যাম্

সাধুভ্যঃ

ষষ্ঠী

সাধোঃ

সাধুনাম্

সপ্তমী

সাধৌ

সাঞ্চো:

সাধুযু

সম্বোধন

সাধো

সাধু

সাধ্ববঃ

প্রায় সমুদায় পুংলিঙ্গ উকারান্ত শব্দ সাধু শব্দের ্যায়।

ঋকারান্ত-দাতৃশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

দাতা

দাতারৌ

দাতার:

দ্বিতীয়া

দাতারম্

দাতারৌ

দাতৃন

একবচন

দ্বিবচন

বহুবচন

তৃতীয়া

দাত্রা

দাতৃভ্যাম্

দাতৃভিঃ

চতুর্থী

দাত্রে

দাতৃভ্যাম্ দাতৃভ্যঃ

পঞ্চমী

দাতু:

দাতৃভ্যাম্

দাতৃভ্যঃ

ষষ্টী

দাতুঃ

দাত্রোঃ

দাতু পাম্

সপ্তমী

দাতরি

দাত্রোঃ

দাতৃষ

সম্বোধন

দাতঃ

. দাতাবৌ

দাতার:

পিতৃ ভ্রাতৃ জামাতৃ প্রভৃতি কযেকটি ভিন্ন সমৃদায

ঋকারান্ত

পুংলিঙ্গ শব্দ দাতৃ

শব্দের ন্যায়।

প্রথমা

দ্বিতীয়া

সম্বোধন

পিতৃশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

পিতা

পিতরৌ

পিতরঃ

পিতরম

পিতরৌ

পিতঃ

পিতরৌ

পিতরঃ

এতৎ ভিন্ন সকল বিভক্তিতেই দাতৃ শব্দের ন্যায়। ভ্রাতৃ ও জামাতৃ শব্দ অবিকল পিতৃ শব্দের ন্যায়।

ওকারান্ত-গোশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

গাবৌ

গাবঃ

দ্বিতীয়া

গাম্

গাবৌ

তৃতীয়া

গবা

গোভ্যাম্

গোভিঃ

চতুর্থী

গবে

গোভ্যাম্

গোভ্যঃ

পঞ্চমী

গোভ্যাম্

গোভ্যঃ

ষষ্ঠী

গবোঃ

গবাম্

সপ্তমী

গবি

গবোঃ

গোষ

সমুদায় পুংলিঙ্গ ওকারাস্ত শব্দ এইরূপ

শ্রীলিঙ্গ

আকারান্ত - বিদ্যাশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

বিদ্যা

বিদ্যে

দ্বিতীয়া

বিদ্যাম্

বিছ্যে

তৃতীয়া

বিষ্ময়া

বিদ্যাভ্যাম্ বিদ্যাভ্যাম্

বিদ্যাভিঃ বিদ্যাভ্যঃ

চতুর্থী

বিদ্যায়ৈ

পঞ্চমী

বিদ্যায়াঃ

বিদ্যাভ্যাম

ষষ্ঠী

ব্যিায়া:

বিদ্যানাম্

সপ্তমী

বিদ্যায়াম্

সম্বোধন

বিদ্যে

বিদ্যে

বিদ্যাঃ

প্রায় সমুদায় আকারান্ত স্ত্রীলিঙ্গ শব্দ এইরূপ।

ইকারাস্ত-মতিশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

মতিঃ

মতী

মতয়ঃ

দ্বিতীয়া

মতিম্

মতী

মতী:

তৃতীয়া

মত্যা

মতিভ্যাম্

মতিভিঃ

চতুর্থী

মত্যৈ, মতয়ে

মতিভ্যাম্

মতিভ্যঃ

পঞ্চমী

মত্যাঃ, মতেঃ

মতিভ্যাম্

মতিভাঃ

মত্যাঃ, মতেঃ

মত্যোঃ

মতীনাম্

সপ্তমী

মত্যাম্, মতৌ

মত্যোঃ

মতিযু

সম্বোধন

মতে

মতী

মতয়ঃ

প্রায় সমুদায় ইকারান্ত স্ত্রীলিঙ্গ শব্দ এইরূপ।

ঈকারান্ত-নদীশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

নদী

নঘৌ

দ্বিতীয়া

নদীম্

নঘৌ

নদী:

একবচন

দ্বিবচন

বহুবচন

তৃতীয়া

ন্যা

নদীভ্যাম্

নদীভিঃ

চতুর্থী

নছ্যৈ

নদীভ্যাম্

নদীভ্যঃ

পঞ্চমী

নদীভ্যাম্

নদীভ্যঃ

ষষ্ঠী

নদীনাম্

সপ্তমী

ন্যাম্

নদীষু

সম্বোধন

নদি

শ্রীশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

দ্বিতীয়

প্রিয়ম্

তৃতীয়া

প্রিয়া

শ্রীভ্যাম্

চতুর্থী

প্রিয়ৈ, প্রিয়ে

শ্রীভ্যঃ

পঞ্চমী ষষ্ঠী

শ্রিয়াঃ, প্রিয়ঃ

শ্রীভ্যাম্

শ্রিয়াঃ, প্রিয়ঃ

শ্রীণাম্, প্রিয়াম্

সপ্তমী

প্রিয়াম্, শ্রিয়ি

প্রিষো:

শ্রীযু

দীর্ঘ ঈকারান্ত স্ত্রীলিঙ্গ

শব্দের মধ্যে

কতকগুলি নদী

শব্দের মত কতকগুলি

শ্রীপব্দের মত।

উকারাস্ত-ধেনুশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

ধেনু

ধেনবঃ

দ্বিতীয়

ধেমুম্

তৃতীয়া

ধেম্বা

ধেমুভ্যাম্

চতুর্থী

ধেথৈ, ধেনবে

ধেমুভ্যাম্

পঞ্চমী

ধেম্বাঃ, ধেনোঃ

ধেনুভ্যাম্

ধেমুভ্যঃ

ষষ্ঠী

ধেম্বাঃ, ধেনোঃ

ধেনূনাম্

সপ্তমী

ধেস্বাম, ধেনৌ

ধেমুযু

সম্বোধন

ধেনো

সমুদায় হ্রস্ব উকারান্ত স্ত্রীলিঙ্গ শব্দের এই রূপ উকারান্ত-বধূ শব্দ

দ্বিবচন

একবচন

বহুবচন

প্রথমা

বন্ধুঃ

দ্বিতীয়া

বধূম্

বন্ধু:

তৃতীয়া

বস্ত্রা

বধূভ্যাম্

বধূভিঃ

চতুর্থী

বধূভ্যাম্

বধূভ্যঃ

পঞ্চমী

বন্ধা:

বধূ ভ্যাম,

বধূ ভাঃ

বন্ধুনাম

সপ্তমী

বধ্বাম

বধূযু

সম্বোধন

বধু

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রবমা

দ্বিতীয়া

ক্ষবম

তৃতীয়।

ভ্রুবা

ভ্রত্যাম

চতুর্থী

ক্রবে

পঞ্চমী

ভ্যাম

ষষ্ঠী

ক্রবো:

ক্রবাম

সপ্তমী

দীর্ঘ উকারান্ত স্ত্রীলিঙ্গ শব্দের মধ্যে কতকগুলি বধূ শব্দের মত কতকগুলি জ

শব্দের ন্যায়।

ঋকারান্ত -মাতৃশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

মাতা

মাতরৌ

মাতরঃ

দ্বিতীয়া

মাতবম

মাতরৌ

মাতৃঃ

তৃতীয়া

মাত্রা

মাতৃভ্যাম,

মাতৃভিঃ

চতুর্থী

মাত্রে

মাতৃভ্যাম

মাতৃভ্যঃ

পঞ্চমী

মাতুঃ

মাতৃভ্যাম

মাতৃভ্যঃ

একবচন

দ্বিবচন

বহুবচন

মাতুঃ

মাত্রো:

মাতৃণাম্

সপ্তমী

মাতরি

মাত্রোঃ

মাতৃযু

সম্বোধন

মাতঃ

স্বমৃশব্দ ভিন্ন সমুদায় ঋকারাস্ত স্ত্রীলিঙ্গ শব্দের এই রূপ

প্রথমা

দ্বিতীয়া

স্বমৃশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

স্বসা

স্বসারৌ

স্বসারঃ

স্বসারম

স্বসারে

এ ভিন্ন আর সকল বিভক্তিতেই মাতৃশব্দের তুল্য।

প্রথমা

দ্বিতীযা

সম্বোধন

ক্লীবলিঙ্গ

অকারাস্ত-ফলশব্দ

একবচন

ফলম

ফলম

ফল

দ্বিবচন

বহুবচন

ফলে

ফলানি

ফলে

ফলানি

আব আর বিভক্তিতে পুংশিঙ্গ অকারান্ত শব্দেব তুল্য। প্রায় সমুদায অকারান্ত

ক্লীবলিঙ্গ শব্দের এই রূপ।

ইকাবান্ত-বারিশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

বারি

বারিণী

বারীণি

দ্বিতীযা

বারি

বারিণী

বারীণি

তৃতীয়া

বারিণা

বারিভ্যাম

বারিভি:

চূতুখী

বারিণে

বারিভ্যাম

বারিভ্যঃ

পঞ্চমী

বারিণঃ

বারিভ্যাম,

বারিভ্যঃ

সপ্তমী

বারিণঃ

একবচন

দ্বিবচন

বহুবচন

বারিণো:

বারীণাম্

বারিণোঃ

বারিষ

বারিণি

দধি প্রভৃতি কয়েক শব্দ ভিন্ন প্রায় সমুদায় হ্রস্ব ইকারান্ত ক্লীবলিঙ্গ শব্দের এই রূপ

দধিশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

দধি

দধিনী

দধীনি

দ্বিতীয়া

দধি

দধিনী

দধীনি

তৃতীয়া

দয়া

দধিভ্যাম্

দধিত্যিঃ

চতুর্থী

দয়ে

দধিভ্যাম্

দধিভ্যঃ

পঞ্চমী

দধিভ্যাম্

দধিভ্যঃ

ষষ্ঠী

দন্নাম্

সপ্তমী

দল্লি, দধনি

দধিযু

অক্ষি, অস্তি ও সন্ধি শব্দ অবিকল এইরূপ

উকারান্ত-মধুশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

মধু

মধুনী

মধুনি

দ্বিতীয়া

মধু

মধুনী

মধুনি

তৃতীয়া

মধুনা

মধুভ্যাম্

মধুভিঃ

চতুর্থী

মধুভ্যাম্

মধুভাঃ

পঞ্চমী

মধুনঃ

মধুভ্যাম্

মধুভ্যঃ

ষষ্ঠী

মধুন: মধুনি

মধুনোঃ

মধুনাম্

সপ্তমী

মধুনোঃ

মধুযু

প্রায় সমুদায় হ্রস্ব উকারান্ত ক্লীবলিঙ্গ শব্দের এই রূপ

হলন্ত শব্দ

পুংলিঙ্গ

জকারান্ত-দেবরাজ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

দেবরাই, দেবরাড,

দেবরাজৌ

দেবরাজঃ

দ্বিতীয়া

দেবরাজম্

দেবরাজৌ

দেবরাজঃ

তৃতীয়া

দেবরাজা

দেবরাড ভ্যাম্

দেবাজ ভিঃ

চতুর্থী

দেবরাজে

দেবরাড ভ্যাম্

দেবরাজ ভ্যঃ

পঞ্চমী

দেবরাজঃ

দেববাড় ভ্যাম্

দেবরাজ ভ্যঃ

ষষ্ঠী

দেবরাজঃ

দেবরাজোঃ

দেবরাজাম্

সপ্তমী

দেবরাজি

দেবরাজো:

দেবরাটুম্বু

প্রায় সমুদায় জকারাস্ত শব্দ দেবরাজ,

শব্দের ন্যায়।

তকারান্ত-শ্রীমৎশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

শ্রীমান

শ্রীমন্তৌ

দ্বিতীয়া

শ্রীমস্তম্

শ্রীমন্তৌ

শ্রীমতঃ

তৃতীয়া

শ্রীমতা

শ্রীমভ্যাম্

শ্রীমভিঃ

চতুর্থী

শ্রীমতে

শ্রীমভ্যাম্

শ্রীমত্যঃ

পঞ্চমী

শ্রীমতঃ

শ্রীমভ্যাম্

শ্রীমদ্ভা:

ষষ্ঠী

শ্রীমতঃ

শ্রীমতো:

শ্রীমতাম্

সপ্তমী

শ্রীমতি

শ্রীমতো:

শ্রীমৎস্ন

সম্বোধন

শ্রীমন্

ধাবৎশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

ধাবন্

ধাবস্তেী

ধাবস্ত:

দ্বিতীয়া

ধাবস্তম্

ধাবস্তৌ

ধাবতঃ

তৃতীয়া

ধাবতা

ধাবভ্যাম

ধাবন্তিঃ

একবচন

দ্বিবচন

বহুবচন

চতুর্থী

ধাবতে

ধাবস্তু্যাম্

ধাবভ্যঃ

পঞ্চমী

ধাবতঃ

ধাবস্তু্যাম্

ধাবস্থাঃ

ষষ্ঠী

ধাবতঃ

ধাবতোঃ

ধাবতাম্

সপ্তমী

ধাবতি

ধাবতোঃ

ধাবৎসু

তকারান্ত শব্দের মধ্যে

কতকগুলি শ্রীমৎ শব্দের ন্যায় কতকগুলি ধাবৎ শব্দের ন্যায়।

ভবৎ শব্দ ধাবৎ শব্দের তুল্য; কিন্তু যখন তুমি অর্থে প্রয়োগ হয় তখন শ্রীমৎ শব্দের ন্যায়। মহৎ শব্দ ধাবৎ শব্দের তুল্য কেবল প্রথমা ও দ্বিতীয়াতে বিশেষ আছে।

মহৎশব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

দ্বিতীয়।

মহান্

মহস্তৌ

মহাস্তঃ

মহাস্তম্

মহাস্তেী

নকারান্ত-লঘিমন শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

লঘিমা

লঘিমানৌ

লখিমান:

দ্বিতীয়া

লখিমানম্

লখিমানৌ

লঘিম্নঃ

তৃতীয়া

লঘিয়া

লঘিমভ্যাম্

লঘিমভি

চতুর্থী

লঘিয়ে

লঘিমভ্যাম্

লঘিমভ্যঃ

পঞ্চমী

লঘিম ভ্যাম্

লঘিয়োঃ

লখিন্নাম্

সপ্তমী

লঘিম্বি, লখিমনি

লঘিয়োঃ

লঘিমস্থ

লখিমন্

সম্বোধন

যজন যুবন্ প্রভৃতি কতকগুলি ভিন্ন প্রায় সমুদায় নকারস্ত শব্দ লঘিমন্ শব্দের ন্যায়।

যজন শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

দ্বিতীয়া

যজা

যজানঃ

যজানম্

যজানৌ

যজনঃ

তৃতীয়া

যজনা

যজ্ঞভ্যাম্

যজডি:

চতুর্থী পঞ্চমী

যজনে

যজত্যাম

যজভ্যঃ

যজনঃ

যজভ্যাম্

ষষ্ঠী

যজনঃ

যজনো:

যজনাম্

সপ্তমী

যজনি

যজনোঃ

যজন

সম্বোধন

যত নকারান্ত শব্দে নকারের পূর্বে ম এবং ব সংযুক্ত বর্ণ থাকে প্রায় সেই সমুদায় শব্দ

যজন শব্দের ন্যায়।

যুবন্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

যুবা

যুবানৌ

যুবানঃ

দ্বিতীয়া

যুবানম্

যুবানৌ

তৃতীয়।

যুবভ্যাম

যুবভিঃ

চতুর্থী

বুনে

যুবভ্যাম্

যুবভ্যঃ

পঞ্চমী

যুবভ্যাম্

যুবভ্যঃ

বুনো:

যুনাম্

সপ্তমী

যুনি

যুবস্থ

সম্বোধন

যুবন্

রাজন্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

রাজা

রাজানো

রাজানঃ

দ্বিতীয়া

রাজানম্

রাজানৌ

বাজ:

তৃতীয়া

রাজ্ঞা

রাজভ্যাম্

রাজডি:

একবচন

দ্বিবচন

বহুবচন

চতুর্থী

রাঞ্জে

রাজভ্যাম

রাজভ্যঃ

পঞ্চমী

রাজভ্যাম্ রাজভ্যঃ

ষষ্ঠী

রাজ্ঞঃ

রাজো:

রাজ্ঞাম্

সপ্তমী

রাঞ্জি, রাজনি

রাজস্থ

সম্বোধন

রাজন

গুণিন শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

গুণী

গুণিনৌ

গুণিন:

দ্বিতীয়া

গুণিনম্

গুণিনৌ

গুণিন:

তৃতীয়া

গুণিনা

গুণিভ্যাম্

গুণিভিঃ

চতুর্থী

গুণিনে

গুণি ভ্যাম্

গুণিভ্যঃ

পঞ্চমী

গুণিভ্যাম্

গুণিভ্যঃ

গুণিনোঃ

গুণিনাম্

সপ্তমী

গুণিনি

গুণিনোঃ

গুণিষু

সম্বোধন

গুণিন্

প্রায় সমুদায় ইন্ ভাগান্ত শব্দ গুণিন, শব্দের ্যায়।

পথিন শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

পদ্মা:

পন্থানৌ

দ্বিতীয়া

পম্বানম্

পন্থানৌ

পথঃ

তৃতীয়া

পথা

পথিভ্যাম্

পথিতিঃ

চতুথী

পথে

পথিভ্যাম্

পথিভ্যঃ

পঞ্চমী

পথঃ

পথিভ্যাম্

পথিভাঃ

ষষ্ঠী

পথো:

পথাম্

সপ্তমী

পথি

পথোঃ

পথিযু

সকারান্ত-বেধস্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

বেধাঃ

বেধসৌ

বেপসঃ

দ্বিতীয়া

বেধসম্

বেধসৌ

বেধসঃ

তৃতীয়া

বেষসা

বেধোভ্যাম্

বেধোভিঃ

চতুর্থী পঞ্চমী

বেধসে

বেধোভ্যাম্ বেধোভ্যাম্

বেধোভ্যঃ

বেধসঃ

বেধোভ্যঃ

ষষ্ঠী

বেধসঃ

বেধসোঃ

বেধসাম্

সপ্তমী

বেধসি

বেধসোঃ

বেধঃশু

সম্বোধন

বেধঃ

বিশ্বস্, পুস্ প্রভৃতি কতকগুলি শব্দ ভিন্ন সমুদায় দন্ত্য সকারাস্ত শব্দ এইরূপ

বিদ্ধস্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

বিদ্বান

বিদ্বাংসঃ

দ্বিতীয়া

বিশ্বাংসম্

বিকাংসৌ

তৃতীয়া

বিদুষা

বিদ্বদ্ভ্যাম্

চতুথী

বিছুষে

বিশ্বষ্ট্যাম্

পঞ্চমী

বিষন্ত্যাম্

বিদ্বদ্ভাঃ

ষষ্ঠী

বিদুষোঃ

বিদ্বধাম্

সপ্তমী

বিদুষি

সম্বোধন

বিষন্

যাবতীয় বস্ ভাগান্ত শব্দ বিশ্বস্ শব্দের তুল্য।

পুস্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

পুমান্

পুমাংসৌ

পুমাংসঃ

দ্বিতীয়া

পুমাংসম্

পুমাংসৌ

পুংসঃ

তৃতীয়া

পুংসা

পুংত্যাম্

পুংভিঃ

একবচন

দ্বিবচন

বহুবচন

চতুর্থী

পুংসে

পুংভ্যাম

পঞ্চমী

পুংভ্যাম

পুংভ্যঃ

পুংসাম্

সপ্তমী

পুংসি

পুংস্থ

সম্বোধন

পুমন্

হকারান্ত-তুরাসাহ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

তুরাসাহৌ

তুরাসাহঃ

প্রথমা

তুরাষাড

বিক্রীয়া

তুরাসাহুম

তুরাসাহৌ

তুরাসাহঃ

তৃতীয়া

তুরাসাহা

তুরাষান্ড ভ্যাম,

তুরাষাভ ভি

চতুর্থী

তুরাসাহে

তুরা ষাড় ভ্যাম, তুরাষাড় ভ।

পঞ্চমী

তুরাসাহঃ

তুরাষান্ড ভ্যাম,

তুরাষাড় ভা

ষষ্ঠী

তুরাসাহঃ

তুরাসাহোঃ

তুরাসাঙ্গাম

(তুরাষাঢ়স্থ

সপ্তমী

তুবাসা'হ

তুরাসাহোঃ

(তুরাষাড় হ

চকারান্ত-বাচ্, শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

বাক্

বাচৌ

বাচঃ

দ্বিতীয়া

বাচম

বাচৌ

বাচঃ

তৃতীয়া

বাচা

বাগ ভ্যাম

বাগ ভিঃ

চতুথী

বাচে

বাগ ভ্যাম

বাগ্ ভ্যঃ

পঞ্চমী

বাচঃ

বাগ ভ্যাম

বাগ ভ্যঃ

সপ্তমী

একবচন

দ্বিবচন

বহুবচন

বাচ:

বাচোঃ

বাচাম

বাচি

বাচো:

বাক্ষু

অনন্ত অন্য শব্দের সহিত-যোগ করিলে বাচ শব্দ পুংলিঙ্গও হয়। তখনও এইরূপ।

দকাবাস্ত-আপদ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

আপৎ

আপদো

আপদঃ

দ্বিতীয়া

আপদম

আপদো

আপদঃ

তৃতীয়া চতুর্থী

আপদা

আপভ্যাম,

আপত্তিঃ

আপদে

আপস্ক্যাম

আপত্তা:

পঞ্চমী

আপদঃ

আপভ্যাম

আপম্ভ্যঃ

ষষ্ঠী

আপদঃ

আপদোঃ

আপদাম

সপ্তমী

আপদি

আপদোঃ

আপৎশু

অন্য অন্য শব্দের সহিত যোগ করিলে আপস্ শব্দ পুংলিঙ্গও হয়। তখনও এইরূপ।

প্রায় সমৃদায় পুংলিঙ্গ ও স্ত্রীলিঙ্গ দকারাস্ত শব্দ আপস্ শব্দের ্যায়।

পকারান্ত-অপ শব্দ

অপ, শব্দ কেবল বহুবচনে হয়।

বহুবচন

প্রথমা

দ্বিতীয়া

আপঃ

অপঃ

তৃতীয়া

অভিঃ

চতুর্থী

পঞ্চমী

ষষ্ঠী

অপাম

সপ্তমী

প্রথমা

দ্বিতীয়া

একবচন

শ্রীমৎ

শ্রীমৎ

ক্লীবলিঙ্গ

তকারান্ত-শ্রীমৎ শব্দ

দ্বিবচন

শ্রীমতী

শ্রীমতী

বহুবচন

শ্রীমন্তি

শ্রীমন্তি

আর আর বিভক্তিতে পুংলিঙ্গের মত। প্রায় সমুদায় তকারাস্ত ক্লীবলিঙ্গ শ্রীমৎ

শব্দের ্যায়।

প্রথমা দ্বিতীয়া

মহৎ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

মহৎ

মহতী মহতী

মহান্তি

মহৎ

মহান্তি

আর আর বিভক্তিতে পুংলিঙ্গের স্থায়।

প্রথমা

দ্বিতীয়া

একবচন

ধাম

ধাম

নকারান্ত ধামন্ শব্দ

দ্বিবচন

বহুবচন

যায়ী, ধামানী

ধামানি

ধারী, ধামনী

ধামানি।

আর আর বিভক্তিতে পুংলিঙ্গ লঘিমন্ শব্দের তুল্য। প্রায় সমুদায় নকারান্ত শব্দ

এইরূপ।

প্রথমা

দ্বিতীয়া

কৰ্ম্মন্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

কৰ্ম্ম

কৰ্ম্মণী

কৰ্ম্মাণি

কৰ্ম্ম

কৰ্ম্মণী

কৰ্ম্মণি

আর আর বিভক্তিতে পুংলিঙ্গ যজন শব্দের ভায়।

অহম্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

অহঃ

অহ্নী, অহনী

অহানি

দ্বিতীয়া

অহঃ

অহ্নী, অহনী

অহানি

তৃতীয়া

অহ্না

অহোভ্যাম্

অহোভিঃ

চতুর্থী পঞ্চমী

অহ্নে

অহোভ্যাম্

অহোভ্যঃ

অহ্নঃ

অহোভ্যাম,

অহোভ্যঃ

অহ্নঃ

অহ্নো:

অহ্নাম,

সপ্তমী

অহ্নি, অহনি

অহ্নো:

অহঃস্থ

সকারান্ত -পয়স্ শব্দ

প্রথমা

দ্বিতীয়া

একবচন

পয়ঃ

পয়ঃ

দ্বিবচন

বহুবচন

পয়সী

পয়াংসি

পয়সী

পয়াংসি

আর আর বিভক্তিতে বেধস্ শব্দের ন্যায়। প্রায় সমুদায় সকারান্ত ক্লীবলিঙ্গ শব্দ

এইরূপ।

ধমুস্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

দ্বিতীয়া

ধনুষী

ধনুংষি

তৃতীয়া

ধনুবা

ধনু্যাম

চতুর্থী

ধনুষে

ধনু্যাম

পঞ্চমী

ধনুষঃ

ধনু্যাম

ইটা

ধনুযাম

সপ্তমী

ধমুষি

সর্বনাম

পুংলিজ

সব শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

সর্ব্ব:

সর্ব্বেী

সর্ব্বে

দ্বিতীয়া

সর্ব্বম

সর্ব্বো সর্ব্বাভ্যাম্

সর্ব্বান্

তৃতীয়।

সর্ব্বেণ

সর্ব্বৈ:

চতুর্থী

সর্ব্বাভ্যাম্

সর্ব্বেভ্যঃ

পঞ্চমী

সর্ব্বম্মাৎ

সর্ব্বাভ্যাম্

সর্ব্বস্ত

সর্ব্বয়োঃ

সর্ব্বেষাম্

সপ্তমী

সর্ব্বস্মিন্

সর্ব্বয়োঃ

সর্ব্বেযু

ক্লীবলিঙ্গ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

সর্ব্বম সর্ব্বম

সর্ব্বে

সর্ব্বাণি

দ্বিতীয়া

সর্ব্বে

সর্ব্বাণি

আর আর বিভক্তিতে

পুংলিঙ্গের মত।

স্ত্রীলিঙ্গ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

সর্ব্বা

সর্ব্বে

সর্ব্বা:

দ্বিতীয়া

সর্ব্বাম্

সর্ব্বে

সর্ব্বা:

তৃতীয়া

সর্ব্বয়া

সর্ব্বাভ্যাম্

সর্ব্বাভিঃ

চতুর্থী

সর্ব্বন্তৈ

সর্ব্বা ভ্যাম্

সর্ব্বাভ্যঃ

পঞ্চমী

সর্ব্ব্যা:

সর্ব্বাভ্যাম্

সর্ব্বাভ্যঃ

ষষ্ঠী

সর্ব্বয়োঃ

সর্ব্বাসাম্

সপ্তমী

সর্ব্বস্তাম্

সর্ব্বয়োঃ

সর্ব্বাহু

অন্য শব্দ ঠিক সর্ব্ব শব্দের মত কেবল ক্লীবলিঙ্গে প্রথমা ও

দ্বিতীয়ার

একবচনে

অন্তৎ এই পদ হয়।

পুংলিঙ্গ

পূর্বব শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

পূর্ব্বঃ

পূর্ব্বে, পূর্ব্বা:

দ্বিতীয়া

পূর্ব্বম্

পূর্ব্বো

পূর্ব্বান

তৃতীয়া

পূর্ব্বেণ

পূর্ব্বাভ্যাম্

চতুর্থী

পূর্ব্বম্মৈ

পূর্ব্বাভ্যাম্

পূর্ব্বেত্য

পঞ্চমী

পূর্ব্বম্মাৎ, পূর্ব্বাৎ

পূর্ব্বাভ্যাম্

পূর্ব্বেভ্যঃ

পূর্ব্বস্থ্য

পূর্ব্বয়োঃ

পূর্ব্বেষাম্

সপ্তমী

পূর্ব্বন্মিন্, পূর্ব্বে

পূর্ব্বয়োঃ

পূর্ব্বেযু

প্রথমা

দ্বিতীয়া

ক্লীবলিঙ্গ

একবচন

দ্বিবচন

বহুবচন

পূর্ব্বম্

পূর্ব্বে

পূর্ব্বাণি

পূর্ব্বম্

পূর্ব্বে

পূর্ব্বাণি

আর আর বিভক্তিতে পুংলিঙ্গের মত। স্ত্রীলিঙ্গে ঠিক সর্ব শম্বের ন্যায় কোন ভেদ নাই। পর, অপর, দক্ষিণ, উত্তর প্রভৃতি কতকগুলি শব্দ পূর্ব শম্বের তুল্য।

অস্মদ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

অহম্

আবাম্

বয়ম্

দ্বিতীয়া

মাম্, মা

আবাম্, নৌ

অন্মান, নঃ

তৃতীয়া

ময়া

আবাভ্যাম্

চতুর্থী

মহুম্, মে

আবাত্যাম্, নৌ

অশ্বভ্যম্, নঃ

পঞ্চমী

১৫

আবাভ্যাম্

অম্বৎ

বর্তী

মম, মে

আবয়োঃ, নৌ

অস্মাকম্, নঃ

সপ্তমী

ময়ি

আবয়োঃ

অন্মানু

টিন লিঙ্গেই সমান কোন ভেদ নাই।

একবচন

যুগ্মদ শব্দ

দ্বিবচন

বহুবচন

প্রথমা

যুবাম্

দ্বিতীয়া

স্বাম্, দ্বা

যুবাম্, বাম্

যুগ্মান, বঃ

তৃতীয়া

যুবাভ্যাম্

যুগ্মাতিঃ

চতুর্থী

তৃভ্যম্, তে

যুবাভ্যাম্

যুগ্মত্যম্, বঃ

পঞ্চমী

স্বৎ

যুবাভ্যাম্

যুগ্মৎ

তব, তে

যুবয়োঃ, বাম্

যুগ্মাকম্, বঃ

সপ্তমী

ত্বয়ি

যুবয়োঃ

তিন লিঙ্গেই সমান কোন ভেঙ্গ নাই।

পুংলিজ

ইদম্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

অয়ম্

ইমৌ

ইমে

দ্বিতীয়া

ইমম্

ইমৌ

ইমান্

তৃতীয়া

অনেন

আভ্যাম্

এভিঃ

চতুর্থী

অন্মৈ

আভ্যাম্

এভ্যঃ

পঞ্চমী

অন্মাৎ

আত্যাম্

এভ্যঃ

অন্ত

অনয়ো:

এষাম্

সপ্তমী

অস্মিন্

অনয়োঃ

এযু

ক্লীবলিজ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

ইদম্

ইমে

ইমানি

দ্বিতীয়া

ইদম্

ইমে

ইমানি

আর আর বিভক্তিতে ঠিক পুংলিঙ্গের মত।

একবচন

স্ত্রীলিঙ্গ

দ্বিবচন

বহুবচন

ইন্সম্

ইমে

ইমাঃ

দ্বিতীয়া

ইমাম্

ইমে

ইমাঃ

তৃতীয়া

অনয়া

আত্যাম্

আভিঃ

চতুর্থী

অন্তৈ

আভ্যাম্

আভ্যঃ

পঞ্চমী

অন্তা:

আভ্যাম্

আভ্যঃ

অস্তাঃ

অনয়োঃ

আসাম্

সপ্তমী

অস্তাম্

অনয়োঃ

আস্থ

পুংলিঙ্গ

কিম্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

কৌ

কে

দ্বিতীয়া

কম্

কৌ

কান্

তৃতীয়া

কেন

কাভ্যাম্

কৈ:

চতুর্থী

কাভ্যাম্

পঞ্চমী

কস্মাৎ

কাভ্যাম্

কেভ্যঃ

কয়ো:

কেষাম্

সপ্তমী

কস্মিন্

করো:

কেযু

ক্লীবলিজ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

কিম্

কে

কানি

দ্বিতীয়া

কিম্

কে

কানি

আার আার বিভক্তিতে পুংলিঙ্গের মত।

প্রথমা

দ্বিতীয়া

একবচন

কা

তৃতীয়া

কাম্

কয়া

চতুর্থী

পঞ্চমী

কস্তা:

বর্তী

ক্যা:

সপ্তমী

ক্যাম্

বহুবচন

কা:

কাভ্যাম্

কাতিঃ

কাভ্যাম্

কাভ্যাম্

কাসাম্

কাসু

প্রথমা

দ্বিতীয়া

তৃতীয়া

চতুর্থী

পঞ্চমী

ষষ্ঠী

সপ্তমী

প্রথমা

দ্বিতীয়া

একবচন

পুংলিজ

যদ শব্দ

দ্বিবচন

বহুবচন

যৌ

যে

যৌ

যান

যাভ্যাম্

যাভ্যাম্

যাভ্যাম্

যেভাঃ

যয়োঃ

যেষাম্

যয়োঃ

ক্লীবলিঙ্গ

একবচন

দ্বিবচন

বহুবচন

যৎ

যে

যানি

যৎ

যে

যানি

আর আর বিভক্তিতে পুংলিঙ্গের মত।

একবচন

দ্বিবচন

প্রথমা

যা

যে যে

দ্বিতীয়া

যাম্

তৃতীয়া

যয়া

যাত্যাম্

যাতিঃ

চতুর্থী

যাভ্যাম্

পঞ্চমী

যস্তাঃ

যাত্যাম্

বঙ্গী

যয়োঃ

ষাসাম্

সপ্তমী

যন্তাম্

বহুবচন

পুংলিঙ্গ

তদ্‌ শব্দ

দ্বিবচন

প্রথমা

দ্বিতীয়া

তৃতীয়া

তেন

চতুর্থী পঞ্চমী

তন্মৈ

তন্মাৎ

সপ্তমী

একবচন

বহুবচন

তৌ

তৌ

তে

তান

ভাভ্যাম্

তাভ্যাম্

তেভ্যঃ

তাভ্যাম্

তেভ্যঃ

তয়ো:

তেষাম্

তন্বিন্

তয়োঃ

তেষু

ক্লীবলিঙ্গ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

তৎ

দ্বিতীয়া আর আর বিভক্তিতে পুংলিঙ্গের মত।

তৎ

তে

তে

তানি

তানি

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

সা

দ্বিতীয়া

তাম্

তে

তে

তাঃ

তৃতীয়া

তয়া

তাভ্যাম্

তাভিঃ

চতুর্থী পঞ্চমী

তন্মৈ

তাভ্যাম্

তাভ্যাম্

তাত্য:

ষষ্ঠী

তয়ো:

তাসাম্

সপ্তমী

তস্তাম

তয়োঃ

তাহু

এতদ শব্দ অবিকল তদ্‌ শব্দের ন্যায় কেবল একার মাত্র অধিক

আর পুংলিঙ্গে

ও স্ত্রীলিঙ্গে প্রথমার একবচনে মূর্ছন্ত য হইবেক।

যথা, এষঃ এষা।

পুংলিঙ্গ

অদস্ শব্দ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

অসৌ

অমু

অমী

দ্বিতীয়া

অমুম্

অম্

তৃতীয়া

অমুনা

অমৃভ্যাম্

অমীভিঃ

চতুর্থী

অমুম্মৈ

অমৃভ্যাম্

অমীভ্যঃ

পঞ্চমী

অমুম্মাৎ

অমৃভ্যাম্

অমীভ্যঃ

ষষ্ঠী সপ্তমী

অমুয়ো:

অমুস্মিন্

ক্লীবলিজ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথমা

অদঃ

অমৃ

দ্বিতীয়া

অমৃ

অমৃনি

আার আর বিভক্তিতে পুংলিঙ্গের মত।

স্ত্রীলিঙ্গ

একবচন

অসৌ

অমৃম্

দ্বিবচন

অমৃ

বহুবচন

প্রথমা

দ্বিতীয়া

অমৃ

তৃতীয়া

অমুয়া

অমৃভ্যাম্

অমৃভিঃ

চতুর্থী'

পঞ্চমী

অমৃভ্যাম্

অমৃভ্যাম্

অমৃত্যঃ অমৃভ্যঃ

ষষ্ঠী

অমৃয়োঃ

সপ্তমী

অনু্যাম্

সংখ্যাবাচক

এক শব্দ

এক শব্দ তিন লিঙ্গেই সর্ব শব্দের তুল্য কোন ভেদ নাই।

দ্বিশব্দ -দ্বিবচনাস্ত

পুংলিঙ্গ

ক্লীবলিঙ্গ

দ্বিবচন

দ্বিবচন

প্রথমা

দ্বিতীয়া

তৃতীয়া

চতুর্থী

দ্বাভ্যাম্

পঞ্চমী

স্বাভ্যাম্

দ্বাভ্যাম্

শপ্তমী

স্ত্রীলিঙ্গে ঠিক ক্লীবলিঙ্গের ন্তায়।

ত্রি শব্দ-বহুবচনান্ত

পুংলিঙ্গ

ক্লীবলিঙ্গ

বহুবচন

বহুবচন

বহুবচন

প্রথমা

ত্রীণি

দ্বিতীয়া

তৃতীয়া

ত্রিভি:

ত্রিভি:

চতুর্থী

পঞ্চমী

ত্রয়াণাম্

ত্রয়াণাম

তিস্বণাম

সপ্তমী

চতুর শব্দ-বহুবচনান্ত

পুংলিঙ্গ

ক্লীবলিঙ্গ

স্ত্রীলিঙ্গ

বহুবচন

বহুবচন

বহুবচন

প্রথমা

চত্ত্বার:

চত্বারি

দ্বিতীয়া

চতুর:

চত্বারি

তৃতীয়া

চতুর্ভিঃ

চতুর্ভিঃ

চতুর্থী

চতুর্ভ:

চতুর্য্যঃ

পঞ্চমী

চতুর্ত্যঃ

চতস্থভ্যঃ

ষষ্ঠী

চতুর্ণাম্

চতুর্ণাম্

চতনৃণাম্

সপ্তমী

চতুর্ষু

চতুর্ষু

তিন লিঙ্গেই এইরূপ।

ষষ শব্দ-বহুবচনান্ত

বড় ভিঃ

বড় ভ্যঃ

বক্তভ্যঃ

যন্ত্রাম

অষ্টন শব্দ-বহুবচনান্ত

বহুবচন

অক্টো, অষ্ট

প্রথমা

দ্বিতীয়া

অষ্টেী, অষ্ট

তৃতীয়া

চতুর্থী.

অষ্টাভিঃ, অষ্টভিঃ

অষ্টাভ্যঃ, অষ্টভ্যঃ

পঞ্চমী

অষ্টাভ্যঃ, অষ্টভ্যঃ

বর্তী

অষ্টানাম্

সপ্তমী

অষ্টাহু, অষ্টস্থ

তিন লিঙ্গেই সমান।

পঞ্চন, শব্দ-বহুবচনান্ত

বহুবচন

প্রথমা

পঞ্চ

দ্বিতীয়া

পঞ্চ

তৃতীয়া

চতুর্থী

পঞ্চতিঃ

পঞ্চভ্যঃ

পঞ্চমী

পঞ্চভ্যঃ

সপ্তমী

পঞ্চানাম্

পঞ্চস্থ

সপ্তন, নবন্, দশন্ প্রভৃতি সমুদায় নকারান্ত সংখ্যাবাচক শব্দ পঞ্চন শব্দের তুল্য।

অব্যয় শব্দ

কতকগুলি শব্দ এরূপ আছে যে তাহাদের উত্তর বিভক্তি থাকে না। সুতরাং যেমন শব্দ তেমনই থাকে কোন পরিবর্ত হয় না। এই সকল শব্দকে অব্যয় বলে। যথা, প্রাতঃ, উচ্চৈঃ, ধিক। প্র, পরা, অপ, সম্, নি, অব, অম্ল, নিৰ্ব, দুর্, বি, অধি, দু, উৎ, পরি, প্রতি, অভি, অতি, অপি, উপ, আা। যদি ক্রিয়ার সহিত যোগ হয় তাহা হইলে প্র অবধি আ পর্যন্ত কুড়িটি অব্যয়কে উপসর্গ বলা যায়।

কারক

কারক ছয় প্রকার; কর্তা, কর্ম, করণ, সম্প্রদান, অপাদান, অধিকরণ

কর্তা

যে করে সে কর্তা, কর্তায় প্রথমা বিভক্তি হয়। যথা, দেবদত্তো গচ্ছতি, দেবদত্ত গমন করিতেছে। বালকো রোদিতি, বালক রোদন করিতেছে। স্বগো ধাবতি, মুগ দৌড়িতেছে, স্বগৌ ধাবতঃ, দুই যুগ দৌড়িতেছে; মৃগা ধাবস্তি, অনেক যুগ দৌডিতেছে।

কর্ম

যাহা করা যায়, যাহা দেখা যায়, যাহা খাওয়া যায়, যাহা পান করা যায়, দান করা যায়, স্পর্শ করা যায় ইত্যাদিকে কর্মকারক বলে। কর্মকারকে দ্বিতীয়া বিভক্তি হয়। যথা, পাকং করোতি, পাক করিতেছে। পূজাং করোতি, পূজা করিতেছে। চন্দ্রৎ পশুতি, চন্দ্র দেখিতেছে। মুখৎ পস্তুতি, মুখ দেখিতেছে। অম্লং ভুক্তে, অন্ন খাইতেছে। দুগ্ধং পিবতি, দুগ্ধ পান করিতেছে। ধনং দদাতি, ধন দান করিতেছে। গাত্রং পৃশতি, গাত্র স্পর্শ করিতেছে। শত্রুৎ জয়তি, শত্রু জয় করিতেছে। শাস্ত্রম্ অধীতে, শাস্ত্র অধ্যয়ন করিতেছে। পুষ্পং চিনোতি, পুষ্প চয়ন করিতেছে। গুরুং পৃচ্ছতি, গুরুকে জিজ্ঞাসা করিতেছে। গ্রামং গচ্ছতি, গ্রামে যাইতেছে ইত্যাদি।

করণ

যাহা দ্বারা কর্ম নিষ্পন্ন হয় তাহাকে করণ কারক বলে। করণ কারকে তৃতীয়া বিভক্তি হয়। যথা, হস্তেন গৃহ্বাতি, হস্ত দ্বারা গ্রহণ করিতেছে। চক্ষুষা পশুতি, চক্ষুঃ দ্বারা দেখিতেছে। দস্তেন চর্বঘ্নতি, দন্ত দ্বারা চর্বণ করিতেছে। দণ্ডেন তাড়য়তি, দণ্ড দ্বারা তাড়ন করিতেছে। জলেন অগ্নিং নির্বাপয়তি, জল দ্বারা অগ্নি নির্বাণ করিতেছে।

সম্প্রদান

যাহাকে দান করা যায় তাহাকে সম্প্রদান কারক বলে। সম্প্রদান কারকে চতুর্থী বিভক্তি হয়। যথা, দরিদ্রায় ধনং দীয়তাম, দরিদ্রকে ধন দাও। দীনেভ্যঃ অগ্নং দেহী, দীনজনদিগকে অন্ন দাও। মজং পুস্তকং দেহি, আমাকে পুস্তক দাও।

অপাদান

যাহা হইতে কোন বস্তু বা ব্যক্তি, চলিত, ভীত ও গৃহীত হয় তাহাকে অপাদান কারক বলে। অপাদন কারকে পঞ্চমী বিভক্তি হয়। যথা, বৃক্ষাৎ পত্রং পততি, বৃক্ষ হইতে পত্র পতিত হইতেছে। ব্যাঘ্রাৎ বিভেতি, ব্যাঘ্র হইতে ভীত হইতেছে। সরোবরাৎ জলং গৃহ্লাতি, সরোবর হইতে জল গ্রহণ করিতেছে।

অধিকরণ

অধিকরণ কারকে সপ্তমী বিভক্তি হয়। অধিকরণ দুই প্রকার, কাল ও আধার। যে সময়ে কোন কর্ম হয় অথবা কোন কর্ম করা যায় তাহাকে কালাধিকরণ কহে। যথা, বর্ষাস্থ বৃষ্টির্ভবতি, বর্ষাকালে বৃষ্টি হয়। সায়ংকালে সূর্যোহন্তৎযাতি, সায়ংকালে সূর্য অন্ত যায়। রাত্রেী চন্দ্র উদেতি, রাত্রিকালে চন্দ্র উদয় হয়। যাহার ভিতরে অথবা উপরে কোন বস্তু বা ব্যক্তি থাকে তাহাকে আধারাধিকরণ কহে। যথা, গৃহে তিষ্ঠতি, গৃহের ভিতর আছে। ন্যাং স্নাতি, নদীতে স্নান করিতেছে। শয্যায়াং শেতে, শয্যায় শয়ন করিয়া আছে।

সম্বন্ধ

সম্বন্ধে ষষ্ঠী বিভক্তি হয়। যথা, মম হস্তঃ, আমার হাত। তব পুত্রঃ, তোমার পুত্র। ন্যাঃ জলম্, নদীর জল। বৃক্ষ্য শাখা, বৃক্ষের শাখা। কোকিলন্ড্য কলরবং, কোকিলের কলরব। প্রভোরাদেশঃ, প্রভুর আদেশ।

সম্বোধনে প্রখমা বিভক্তি হয়। যথা, হে পিতঃ, হে ভ্রাতবৌ, হে পুত্রাঃ ইত্যাদি। যে স্থলে কর্ম পদ ক্রিয়া পদ প্রভৃতি না থাকে, কেবল কোন বস্তু বা ব্যক্তি বুঝাইবার নিমিত্ত শব্দ প্রয়োগ করা যায়, সেখানে সেই শব্দের উত্তর প্রথমা বিভক্তি হয়। যথা, বৃক্ষঃ, নদী, পুষ্পম্, জলম্ নরঃ, মহিষঃ, রাজা, গৃহম্, পুস্তকম্, অন্নম্, বস্তুম্ ইত্যাদি। ধিক্ প্রতি ইত্যাদি কতকগুলি শব্দের যোগে দ্বিতীয়া বিভক্তি হয়। যথা, পাপিনং ধিক্, পাপিকে ধিক্। রুপণং ধিক্, রূপণকে ধিক্। প্রভো মাং প্রতি সদয়োভব, হে প্রভো আমার প্রতি সদয় হও। দীনং প্রতি দয়া উচিতা, দীনের প্রতি দয়া করা উচিত। জিহ্বার বিশেষণে দ্বিতীয়া বিভক্তি হয়। যথা, শীঘ্রং গচ্ছতি, শীঘ্র যাইতেছে। সত্বরৎ ধাবতি, সত্বর যাইতেছে। মধুরং হসতি, মধুর হাসিতেছে।

সহ, সার্দ্ধম্, অলম্ ইত্যাদি কতকগুলি শব্দের যোগে তৃতীয়া বিভক্তি হয়। যথা, রামোলক্ষ্মণেন সহ বনং জগাম, রাম লক্ষ্মণের সহিত বনে গিয়াছিলেন। কেনাপি সার্ভং বিরোধো ন কর্তব্যঃ, কাহারও সহিত বিরোধ করা কর্তব্য নহে। বিবাদেন অলম্,

বিবাদে প্রয়োজন নাই।

নিমিত্ত অর্থে ও নমঃ শব্দের যোগে চতুর্থী বিভক্তি হয়। যথা, জ্ঞানায় অধ্যয়নম্, জ্ঞানের

নিমিত্ত অধ্যয়ন। পৃথায় ধনোপার্জ্জম্, সুখের নিমিত্ত ধনোপার্জন। পরোপকারায় সতাৎ জীবনম্, পরোপকারের নিমিত্ত সাধুদিগের জীবন। গুরুবে নমঃ, গুরুকে প্রণাম। পিত্রে নমঃ, পিতাকে প্রণাম।

হেতু ও অপেক্ষা অর্থ বুঝিতে পঞ্চমী বিভক্তি হয়। যথা হর্যাৎ নৃত্যতি, হর্ষ হেতু নৃত্য করিতেছে। দুঃখাৎ রোদিতি, দুঃখ হেতু রোদন করিতেছে। ধনাৎ বিস্তা গরীয়সী, ধন অপেক্ষা বিস্তার গৌরব অধিক।

অন্ত, পৃথক্ ইত্যাদি কতকগুলি শব্দের যোগে পঞ্চমী হয়। যথা, মিত্রাদন্তঃ কঃ পরি- ত্রাতুং সমর্থঃ, মিত্র ভিন্ন অন্ত কে পরিত্রাণ করিতে পারে। ইদম্ অস্মাৎ পৃথক্, ইহা হইতে ইহা পৃথক্।

বিনা শব্দের যোগে দ্বিতীয়া, তৃতীয়া ও পঞ্চমী হয়। যথা, বিদ্যাং বিনা বৃথা জীবনম্, বিয়া বিনা বৃথা জীবন। যত্নেন বিনা কিমপি ন সিদ্ধ্যতি, বিনা যত্নে কিছুই সিদ্ধ হয়

না। পাপাৎ বিনা দুঃখং ন ভবতি, পাপ না করিলে দুঃখ হয় না।

ঋতে শব্দের যোগে দ্বিতীয়া ও পঞ্চমী হয়। যথা, শ্রমম্ ঋতে বিন্ধ্যা ন ভবতি, শ্রম না করিলে বিদ্যা হয় না। ধর্মাৎ ঋতে সুথং ন ভবতি, ধর্ম ব্যাতিরেকে সুখ হয় না। সম, তুল্য, সমান, সদৃশ ইত্যাদি শব্দের যোগে তৃতীয়া ও ষষ্ঠী হয়। যথা, বিজ্ঞয়া সমং ধনং নাস্তি, বিদ্যার সমান ধন নাই। বিনয়ন্ত তুল্যো গুণো নাস্তি, বিনয়ের তুল্য গুণ নাই।

বিশেষ্য বিশেষণ

যাহা দ্বারা কেবল কোন বস্তু বা ব্যক্তি বোধ হয় তাহাকে বিশেক্স পদ কহে। যথা, গৃহমু, জলম্, বৃক্ষ, লতা, নৌকা, বস্ত্রম্, পুস্তকম্, পৃথিবী, চন্দ্রঃ পূর্বঃ, নক্ষত্রম্ পুরুষঃ, শিশুঃ ইত্যাদি।

যাহা দ্বারা বিশেক্সের গুণ ও অবস্থা প্রকাশ হয় তাহাকে বিশেষণ পদ কহে। বিশেষণ পদ প্রায় বিশেষ্যের পূর্বে থাকে। যথা নূতনং গৃহম্। নির্মলং জলম্। ফলবান বৃক্ষঃ।

পুষ্পিতা লতা। ভগ্না নৌকা। ছিন্নং বস্তুম্। উত্তমং পুস্তকম্। গোলাকারা পৃথিবী। শীতলঃ চন্দ্রঃ। প্রদীপ্তঃ সূর্যঃ। উজ্জগৎ নক্ষত্রম্। ধার্মিকঃ পুরুষঃ। হল্টলঃ শিশুঃ। কতকগুলি বিশেষ্য শব্দ পুংলিঙ্গ, কতকগুলি স্ত্রীলিঙ্গ, কতকগুলি ক্লীবলিঙ্গ হয়। বিশেষণ শব্দের স্বতন্ত্র কোন লিঙ্গ হয় না। বিশেষ্য শব্দের যে লিঙ্গ, বিশেষণ শব্দেরও সেই লিঙ্গ হয়। যথা, সুন্দরঃ শিশুঃ, সুন্দরী কন্তা, হুন্দবং গৃহম্। উজ্জ্বলঃ চন্দ্রঃ, উজ্জ্বলং নক্ষত্রম্, উজ্জঙ্গা দীপশিখা। বুদ্ধিমান পুরুষঃ, বুদ্ধিমতী স্ত্রী। নির্মলা বুদ্ধিঃ, নির্মলং জলম্। বিশেষ্য পদ যে বচনের, বিশেষণ পদও সেই বচনের হয়, অর্থাৎ বিশেষ্য পদ একবচনান্ত হইলে বিশেষণ পদও একবচনান্ত হয়। বিশেষ্য পদ বহুবচনান্ত হইলে বিশেষণ পদও বহুবচনান্ত হয়। যথা, বলবান সিংহঃ, বলবন্তে) সিংহৌ, বলবন্তঃ সিংহাঃ। বেগবতী নদী বেগবত্যৌ নঘৌ, বেগবত্যঃ নঞ্চঃ। নিবিডিং বনম্, নিবিডে বনে, নিবিজ্ঞানি বনানি। বিশেষ্য পদের যে বিভক্তি বিশেষণ পদেও সেই বিভক্তি হয়। যথা, সুন্দরঃ শিশুঃ। সুন্দরং শিশুম্। সুন্দরেণ শিশুনা। সুন্দরায় শিশবে। শুন্দরাৎ শিশোঃ। সুন্দরন্ত শিশোঃ। সুন্দরে শিশো। নির্মলং জলম্। নির্মলেন জলেন। নির্মল্য জলন্ড্য। নির্মলে জলে।

তিঙন্ত প্রকরণ

ভূ, স্থা, গম, দৃশ প্রভৃতিকে ধাতু বলে। এক এক ধাতুতে এক এক ক্রিয়া বুঝায় ধাতুক উত্তর নানা বিভক্তি হয়। ঐ সকল বিভক্তির নাম তিঙ। এই নিমিত্ত ক্রিয়াবাচক পদকে তিঙস্ত বলে।

ক্রিয়া তিন কালে হয়, বর্তমান, অতীত, ভবিষ্ণুৎ। যাহা উপস্থিত আছে তাহাকে বর্তমান কাল বলে। যথা, পশুতি, দেখিতেছে; প্যামি, দেখিতেছি। করোতি, করি- তেছে, করোমি করিতেছি। যাহা গত হইয়াছে তাহাকে অতীত কাল বলে। যথা, দদর্শ, দেখিল, দেখিয়াছে, দেখিয়াছিল। চকার, করিল, করিয়াছে, করিয়াছিল। আর যাহা পরে হইবেক তাহাকে ভবিষ্যৎ কাল বলে। যথা, গমিয়ামি, যাইব, করি-

স্যামি, করিব। 'ক্রিয়ার তিন বচন, একবচন, দ্বিবচন, বহুবচন। একবচনে একজনেয় ক্রিয়া বুঝায় দ্বিবচনে দুজনের ক্রিয়া বুঝায়; বহুবচনে অনেক জনের ক্রিয়া বুঝায়। যথা, গচ্ছামি, আমি যাইতেছি, গচ্ছাবঃ, আমরা দুজন যাইতেছি; গচ্ছামঃ, আমরা অনেকে যাইতেছি। গমিয়্যতি, এক জন যাইবে; গম্যিতঃ, দুজন যাইবে; গম্যিস্তি, অনেক জন যাইবে।

প্রথম পুরুষ, মধ্যম পুরুষ ও উত্তম পুরুষে ধাতুর উত্তর ভিন্ন ভিন্ন বিভক্তি হয়; সুতরাং ক্রিয়াবাচক পদ সকলের রূপ ভিন্ন ভিন্ন। যুগ্মস্ শব্দে মধ্যম পুরুষ বুঝায়; অম্মদ শব্দে উত্তম পুরুষ; তদ্ভিন্ন সমুদায় প্রথম পুরুষ। যথা, ত্বং গচ্ছসি, তুমি যাইতেছ। অহং গচ্ছামি, আমি যাইতেছি। রাজা গচ্ছতি, রাজা যাইতেছেন। শিশু গচ্ছতি, শিশু যাইতেছে। অশ্বো গচ্ছতি, অশ্ব যাইতেছে।

ধাতু অনেক। তন্মধ্যে কোন কোন ধাতুর উত্তর নব্বইটি বিভক্তি হয়; কোন কোন ধাতুর উত্তর এক শত আশী। সুতরাং সকল ধাতুর সকল বিভক্তিতে উদাহরণ দেখাইতে গেলে অনেক বাহুল্য হয়। অতএব স্কুল জ্ঞানার্থে কোন কোন ধাতুর কোন কোন বিভক্তিতে উদাহরণ দেখান যাইতেছে।

জিধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

জয়তি

দ্বিবচন

প্রথম

জয়তঃ

মধ্যম

জয়সি

জয়ধঃ

উত্তম

জয়াবঃ

বহুবচন

জয়ন্তি

জয়থ

জয়ামি

জয়ামঃ

অতীত কাল

প্রথম

মধ্যম

উত্তম

অজয়ৎ

অজয়তাম্

অজয়ন্

অজয়ঃ

অজয়তম্

অজয়াব

অজয়ত

অজয়ম্

অজয়াম

ভবিষ্যৎ কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

জ্যোতি

জেয্যতঃ

জেয়স্তি

মধ্যম

জেয়্যাসি

উত্তম

জ্যোমি

জ্যোবঃ

জ্যোমঃ

স্থাধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

তিষ্ঠতি

তিষ্ঠতঃ

তিষ্ঠন্তি।

মধ্যম

তিষ্ঠসি

তিষ্ঠখ:

তিষ্ঠথ

উত্তম

তিষ্ঠামি

তিষ্ঠাবঃ

তিষ্ঠাম:

প্রথম

তিষ্ঠতু

তিষ্ঠতাম্ তিষ্ঠতম্

মধ্যম

তিষ্ঠ

তিষ্ঠত

উত্তম

তিষ্ঠানি

তিষ্ঠাব

তিষ্ঠাম

দৃশধাতু

বর্তমান

কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

পশ্যতি

পশুতঃ

পশ্যন্তি

মধ্যম

পশ্যসি

উত্তম

পশ্যামি

পঞ্চাবঃ

পঞ্চামঃ

প্রথম

পঋতু

পঞ্চতাম্

মধ্যম

পশুতম্

পশ্যত

উত্তম

পদ্মানি

পদ্মাব

পঞ্চাম

অতীত কাল

পুরুষ

একবচন

দ্বিবান

বহুবচন

প্রথম

দদর্শ

দদৃশতুঃ

মধ্যম

দদর্শিখ, দভ্রষ্ঠ

দদৃশ

উত্তম

দদর্শ

দদৃশিব

দদৃশিম

ভবিষ্যৎ কাল

প্রথম

ফ্রক্ষ্যতি

দ্রক্ষ্যন্তি

মধ্যম

দ্রক্ষ্যসি

দ্রক্ষ্যথ

উত্তম

দ্রক্ষ্যামি

দ্রক্ষ্যামঃ

গমধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

গচ্ছতি

গচ্ছতঃ

গচ্ছস্তি

মধ্যম

গচ্ছসি

গচ্ছপ্তঃ

গচ্ছথ

উত্তম

গচ্ছামি

গচ্ছাবঃ

গচ্ছামঃ

প্রথম

গচ্ছতু

গচ্ছতাম্

গচ্ছ

মধ্যম

গচ্ছ

গচ্ছতম্

গচ্ছত

উত্তম

গচ্ছানি

গচ্ছাব

গচ্ছাম

অতীত কাল

প্রথম

জগাম

জন্ম:

মধ্যম

জগমিথ, জগন্থ

জন্ম

উত্তম

জগাম, জগম

জন্মিব

জন্মিম

ভবিষ্যৎ

কাল

পুরুষ

প্রথম

একবচন

দ্বিবচন

বহুবচন

গমিক্সতি

গমিয়্যতঃ

গমিক্সস্তি

মধ্যম

গমিয়্যসি

গমিক্সথঃ

গমিয়্যথ

উত্তম

গমিয়ামি

গমিয়্যাবঃ

গমিয়ামঃ

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

শূণোতি

শৃণুতঃ

শৃণ্বস্তি

মধ্যম

উত্তম

শূণোমি

শৃথঃ, শৃণুবঃ

শৃণ্মঃ, শৃণুমঃ

প্রথম

শূণোতু

শৃণুতাম

মধ্যম

শৃণু

শৃণুতম

শৃণুত

উত্তম

শৃণবানি

শৃণবাব

শূণবাম

অতীত কাল

প্রথম

শুশ্রাব

শুক্রবতুঃ

শুশ্রুর

মধ্যম

শুভ্রোথ

শুক্রব

উত্তম

শুশ্রাব, গুশ্রব

শুশ্রুব

শুশ্রম

ভবিষ্যৎ কাল

প্রথম

শ্রোন্ততঃ

মধ্যম

শ্রো্যসি

উত্তম

শ্রোন্তামি

বৃতধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম মধ্যম

বর্ততে

বর্তেতে

বর্ষস্তে

বর্ষসে

বর্তেথে

বর্তে

উত্তম

বর্তে

বর্ষাবহে

বর্তামহে

সদধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

সীদতি

সীদতঃ

সীদন্তি

মধ্যম

সীদসি

সীদপ্তঃ

সীদপ্ত সীদামঃ

উত্তম

সীদামি

সীদাবঃ

যাধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

যাতি

যাতঃ

যান্তি

মধ্যম

যাসি

যাথঃ

যাথ

উত্তম

যামি

যাবঃ

ভবিষ্যৎ কাল

প্রথম

যাগ্যতি

যাহ্যতঃ

মধ্যম

যাকসি

যাস্তথঃ

যাক্ষ

উত্তম

যাতাম:

অসধাতু

বর্তমান কাল

দ্বিবচন

পুরুষ

একবচন

বহুবচন

প্রথম

মধ্যম

উত্তম

প্রথম

মধ্যম

উত্তম

প্রথম

মধ্যম উত্তম

সস্তি

স্থঃ

স্থ

স্বঃ

স্মাতাম্

্যাতম্

্যাব

্যাম

স্তাম্

সন্ত

স্তম্

স্ত

অসাব

অসাম

অতীত কাল

প্রথম

আস্তাম্

আসন্

মধ্যম

আস্তম্

আন্ত

উত্তম

আম

আম্ম

পুরুষ

প্রথম

মধ্যম

উত্তম

প্রথম

মধ্যম

উত্তম,

একবচন

4

3

a s

s

ইলাতু

বর্তমান কাল

দ্বিবচন

ইতঃ

ইথঃ

ইথ

ইবঃ

ইম:

ইতাম্

ইতম্

অয়াব

 বহুবচন

ভবিষ্যৎ কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

এয়ান্তি।

মধ্যম

এয়াসি

উত্তম

এষ্যামি

এয়্যামঃ

রুদধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

রোদিতি

রুদিতঃ

রুদস্তি

মধ্যম • উত্তম

বোদিষি রোদিমি

রুদিখঃ

রুদিবঃ

রুদিমঃ

শীধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

শেতে

শয়াতে

শেরতে

মধ্যম

শেবে

শয়াথে

শেরে

উত্তম

শয়ে

শেবহে

শেমহে

বর্তমান

কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

প্রথম

আছ, ব্রবীতি

আহতুঃ, জতঃ

বহুবচন

আহ:, ক্রবন্তি

মধাম

আখ, ব্রবীষি

আহথুঃ, অথঃ

উত্তম

ব্রবীমি

দাবাতু

বর্তমান

কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

প্রথম

দদাতি

দত্তঃ

বহুবচন

দদতি

মধ্যম

দদাসি

দখঃ

দখ

উত্তম

দদামি

দদ্মঃ

অতীত

কাল

প্রথম

দদৌ

দদতুঃ

দদুঃ

মধ্যম

দদিখ, দদার্থ

দদপুঃ

দদ

উত্তম

দদৌ

দদিব

দদিম

ভবিষ্যৎ

কাল

প্রথম

দাশ্যতি

দান্ততঃ

দাস্যস্তি

মধ্যম

দাস্যসি

দাস্তথ

উত্তম

দা্যামি

দাম্ভাবঃ

জনখাতু

বর্তমান

কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

জায়তে

জায়েতে

জায়স্তে

মধ্যম

জায়সে

জায়েথে

জায়ষ্কে

উত্তম

জায়াবহে

জায়ামহে

মুচধাতু

বর্তমান

কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

মুঞ্চতি

মুঞ্চতঃ

মধ্যম

মুঞ্চসি

উত্তম

মুঞ্চামি

মুঞ্চাবঃ

প্রথম

মুঞ্চতাম্

মধ্যম

মুঞ্চ

মুঞ্চতম্ মুঞ্চাব

মুঞ্চত

উত্তম

যুক্কানি

মুঞ্চাম

কথাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

করোতি

কুরুতঃ

মধ্যম

করোষি

কুরুথ:

কুরুথ

উত্তম

করোমি

প্রথম

কুৰ্য্যাৎ

কুৰ্য্যাতাম্ কুৰ্য্যাতম্

মধ্যম

কুৰ্য্যাত

উত্তম

কুৰ্য্যাম্

কুৰ্য্যাব

কুৰ্য্যাম্

প্রথম

করোতু

কুরুতাম

মধ্যম

কুরু করবাণি

কুরুতম্

কুরুত

উত্তম

করবাব

করবাম

অতীত কাল

প্রথম

অকরোৎ

অকুরুতাম্

অকুর্ব্বন্

যুধ্যম

অকরো:

অকুরুতম্

অকুরুত

উত্তম

অকরবম্

অনূর্ধ্ব

অকুৰ্ম্ম

পুরুষ

একবচন চকার

দ্বিবচন

বহুবচন

প্রথম

চক্রতুঃ

মধ্যম

চকর্থ

চক্রপুঃ

চক্র

উত্তম

চকার, চকর

চক্কব

চরুম

ভবিষ্যৎ কাল

প্রথম

করিষ্যতি

করিষ্যতঃ

করিব্যস্তি

মধ্যম

করিষ্যসি

করিস্থাথঃ

করিয়াথ

উত্তম

করিষ্যামি

করিয়্যাদঃ

করিষ্যামঃ

জ্ঞাধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন জানীত:

বহুবচন

প্রথম

জানাতি

জানন্তি

মধ্যম

জানাসি

জানীবঃ

জানীথঃ

উত্তম

জানামি

জানীব:

জানীমঃ

ভবিষ্যৎ কাল

প্রথম

জ্ঞান্ত্যতি

জ্ঞাস্যতঃ

মধ্যম

উত্তম

জ্ঞান্তামি

জ্ঞান্তাব:

গ্রহথাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

গৃহ্নাতি

গৃহীত

মধ্যম

গৃহ্নাসি

গৃহীথ

উত্তম

গৃহ্নামি

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

গৃহ্নাতু

গৃহীতাম্

মধ্যম

গৃহাণ

গৃহীতম্

গৃহীত

উত্তম

গৃহ্নানি

গৃহ্নাব

গৃহ্নাম

অতীত কাল

প্রথম

জগ্রাহ

জগৃহতু

জগৃহঃ

মধ্যম

জগ্রহিণ

জগৃহথুঃ

জগৃহ

উত্তম

জগ্রাহ, জগ্রহ

জগৃহিব

জগৃহিম

ভুধাতু

বর্তমান কাল

পুরুষ

একবচন

দ্বিবচন

বহুবচন

প্রথম

ভবতি

ভবতঃ

ভবস্তি

মধ্যম

ভবসি

ভবথঃ

ভবথ

উত্তম

ভবামি

ভবাবঃ

ভবামঃ

প্রথম

ভবেৎ

ভবেতাম্

ভবেষুঃ

মধ্যম

ভবেতম্

ভবেত

উত্তম

ভবেয়ম্

ভবেব

তবেম

প্রথম

ভবতু

তবতাম্

ভবন্ধ

মধ্যম

ভব

ভবতম্

ভবত

উত্তম

ভবানি

ভবাব

ভবাম

পুরুষ

দ্বিবচন

একবচন

বহুবচন

প্রথম

মধ্যম

অদ্ভুৎ

অভূতাম্

অদ্ভুতম্

অভূ:

অদ্ভুবন,

অদ্ভূত

উত্তম

অভূবম্

অভূব

প্রথম

মধ্যম

বন্ধুব

বন্ধুবতুঃ

বন্ধুবন্ধুঃ

অভূম

বন্ধুব

বন্ধুবিধ

বন্ধুবিব

উত্তম

বস্তুব

'ভবিষ্যৎ কাল

বন্ধুবিম

প্রথম

ভবিষ্যতি

ভবিষ্যতঃ

মধ্যম

ভবিষ্যসি

ভবিষাণ:

ভব্যিথ

উত্তম

ভবিষ্যামি

ভবিয়াবঃ

ভবিষ্যামঃ'

সকর্মক ক্রিয়া

যে ক্রিয়ার সহিত কর্ম পদ থাকে তাহাকে সকর্মক অর্থাৎ কর্মযুক্ত ক্রিয়া কহে। গুরুঃ শিশুম্ উপদিশতি, গুরু শিষ্যকে উপদেশ দিতেছেন। রামঃ রাবণং জঘান, রাম রাবণ বধ করিয়াছিলেন।

অকর্মক ক্রিয়া

যে সকল ক্রিয়ার কর্মপদ আবশ্যক করে না তাহাকে অকর্মক অর্থাৎ কর্মশূন্য ক্রিয়া কহে। যথা, অহং তিষ্ঠামি, আমি আছি। শিশুঃ শেতে, শিশু গুইয়া আছে। অন্বো ধাবতি, অশ্ব দৌড়িতেছে। নদী বর্দ্ধতে, নদী বাড়িতেছে।

কর্তৃবাচ্য

যেখানে কর্তৃকারকে প্রথমা বিভক্তি ও কর্মকারকে দ্বিতীয়া বিভক্তি হয় তাহাকে কর্তৃবাচ্য প্রয়োগ বলে। যথা কুস্তকারঃ ঘটং করোতি, কুম্ভকার ঘট গড়িতেছে। দেবদত্তঃ গ্রামং গচ্ছতি, দেবদত্ত গ্রামে যাইতেছে। শিশুঃ পুস্তকং পঠতি, শিশু পুস্তক পড়িতেছে। অশ্বঃ জলং পিবতি, অশ্ব জল খাইতেছে। কর্তৃবাচ্যে কর্তার যে বচন ক্রিয়াতেও সেই বচন হয়, অর্থাৎ কর্তা একবচনের হইলে ক্রিয়াতে একবচন; কর্ত। দ্বিবচনের হইলে ক্রিয়াতে দ্বিবচন; কর্তা বহুবচনের হইলে ক্রিয়াতে বহুবচন। যথা, কুস্তকারঃ ঘটং করোতি। কুম্ভকারো ঘটং কুরুতঃ। কৃষ্ণকারাঃ ঘটং কুব্বস্তি। শিশুঃ পুস্তকং পঠতি। শিশু পুস্তকং পঠতঃ। শিশবঃ পুস্তকং পঠস্তি।

কর্মবাচ্য

যে স্থলে কর্তৃকারকে তৃতীয়া বিভক্তি ও কর্মকারকে প্রথমা বিভক্তি হয় তাহাকে কর্মবাচ্য প্রয়োগ বলে। যথা, কুস্তকারেণ ঘটঃ ক্রিয়তে, কুস্তকার ঘট নির্মাণ করিতেছে। শিয়োণ শুরুঃ পৃচ্ছ্যতে, শিয়া গুরুকে জিজ্ঞাসা করিতেছে। ময়া চন্দ্রো দৃশ্যতে, আমি চন্দ্র দেখিতেছি।

কর্তৃবাচ্যে যেমন কর্তৃকারকের বচনানুসারে ক্রিয়ার বচন হয়, কর্মবাচ্য প্রয়োগে সেরূপ নহে। কর্মবাচ্যে কর্মের যে বচন ক্রিয়ার সেই বচন হয়; অর্থাৎ কর্ম একবচনের হইলে ক্রিয়ার একবচন; কর্ম দ্বিবচনেব হইলে ক্রিয়ার বিচন; কর্ম বহুবচনের হইলে ক্রিয়ার বহুবচন। যথা, কুম্ভকারেণ ঘটঃ ক্রিয়তে, কুম্ভকারেণ ঘটো ক্রিয়েতে, কুম্ভকারেণ ঘটাঃ ক্রিয়স্তে। শিয়্যেণ গুরুঃ পৃচ্ছাতে, শিষ্যেণ গুরু পৃচ্ছে্যুতে, শিল্পেণ গুরবঃ পৃচ্ছান্তে।

ভাববাচ্য

যেখানে কর্তৃকারকে তৃতীয়া হয়, কিন্তু কর্ম পদ না থাকে, তাহাকে ভাববাচ্য প্রয়োগ বলে। ভাববাচ্যের ক্রিয়া সর্বদাই একবচনান্ত হয়। যথা ময়া স্থীয়তে, আমি আছি। আবাভ্যাং স্বীয়তে, আমরা দুজন আছি। অস্বাভিঃ স্বীয়তে, আমরা অনেকে আছি।

কদন্ত

ধাতুর উত্তর কতকগুলি প্রত্যয় হয়। সেই সকল প্রত্যয়কে কৃৎ বলে। রুৎ প্রত্যয় নানা

প্রকার; তন্মধ্যে তুম, ত্বা, য, এই তিনের বিষয় লিখিত হইতেছে। নিমিত্ত অর্থ বুঝিতে ধাতুম তুম্ প্রতায় হয়। যথা, দাধাতু-তুম্, দাতুম্; দিবার নিমিত্ত। স্বাধাতু-তুম, স্বাতুম্; থাকিবার নিমিত্ত। পাধাতু-তুম্, পাতুম্, পান করিবার নিমিত্ত হনধাতু-তুম্, হস্তম্; বধ করিবার নিমিত্ত। গমধাতু-তুম্, গন্ধম্ যাইবার নিমিত্ত। গ্রহধাতু-তুম্, গ্রহধাতু-তুম্, গ্রহীতুম্, গ্রহণ কবিবার নিমিত্ত। কৃধাতু-তুম, কর্তৃম্; করিবার নিমিত্ত। বচধাতু-তুম্, বক্তম্; বলিবার নিমিত্ত। জিধাতু-তুম্, জেতুম্, জয় করিবার নিমিত্ত। দৃশধাতু-তুম্, দ্রষ্টুম্; দেখিবার নিমিত্ত। জ্ঞাধাতু-

তুম্, জ্ঞাতুম্; জানিবার নিমিত্ত। চিন্তিধাতু-তুম্, চিন্তয়িতুম চিন্তা করিবার নিমিত্ত।

ভুজধাতু-তুম্, ভোক্তম্। খাইবার নিমিত্ত ইত্যাদি। অনম্ভর অর্থে ধাতুর উত্তর দ্বা প্রত্যয় হয়। যথা, রুধাতু-ত্বা, রুত্বা; করিয়া, করণা- নম্বর। জিধাতু-ত্বা, জিত্বা; জয় করিয়া, জয়ানন্তর। গমধাতু-ত্বা, গত্বা; যাইয়া গমনানস্তর। ভুজধাতু-ত্বা, ভুক্তা; খাইয়া ভোজনানন্তর। দৃশধাতু-ত্বা, দৃষ্টা; দেখিয়া, দর্শনানন্তর। দাধাতু-ত্বা, দত্তা দিয়া, দানানস্তর। পাধাতু-ত্বা, পীত্বা; পান করিয়া পানাদস্তুর। চিন্তিধাতু-ত্বা, চিন্তয়িত্বা; চিন্তা করিয়া, চিন্তানস্তর। বচধাতু-ত্বা, উচ্ছ্বা; বলিয়া, কথনানন্তর। গ্রহধাতু-ত্বা, গৃহীত্বা; লইয়া, গ্রহণানন্তর ইত্যাদি। যদি ধাতুর পূর্বে উপসর্গ থাকে তাহা হইলে তাহার উত্তর অনন্তর অর্থে য প্রত্যয় হয়। যথা, আ-দাধাতু-য, আদায়; গ্রহণ করিয়া, গ্রহণানস্তর। আ-গমধাতু-য, আগম্য, আগত্য; আসিয়া, আগমনানন্তর। আ-হনধাতু-য, আহত্য; আঘাত করিয়া, আঘাতানস্তর। বি-জিধাতু-য, বিজিত্য; জয় করিয়া, জয়ানন্তর। সং- স্বধাতু-য, সংস্কৃত্য; স্মরণ করিয়া, স্মরণানন্তর। প্র-নমধাতু-য, প্রণম্য, প্রণত্য; প্রণাম করিয়া, প্রণামানন্তর। আ-কৃষধাতু-য, 'আক্ব্য; আকর্ষণ করিয়া, আকর্ষণ:- নন্তর।

সমাস

বিভক্তিহীন শব্দকে নাম কহে। ঐ নাম বিভক্তিযুক্ত হইলে তাহাকে পদ বলা যায়। বৃক্ষ, গিবি, পশু ভ্রাতৃ এই সকল শব্দে বিভক্তি যোগ হয় নাই; ইহাদিগকে এই অব- স্থায় নাম বলে। বৃক্ষঃ, বৃক্ষৌ, বৃক্ষাঃ; গিরিঃ, গিরী, গিরয়ঃ, পন্ডঃ, পশু, পশবঃ। ভ্রাতা ভ্রাতবৌ, ভ্রাতরঃ; এই সকল শঙ্গ বিভক্তিযুক্ত হইয়াছে, অতএব ইহাদিগকে এক্ষণে নাম না বলিয়া পদ বলে। প্রত্যেক পদের অন্তেই এক এক বিভক্তি আছে। কিন্তু কখন কখন দুই তিন পদ একত্র করা যায়; তখন কেবল শেষের পদটিতেই বিভক্তি থাকে, পূর্ব পূর্ব পদে বিভক্তি থাকে না। যথা, সুশীলবালকঃ। পূর্বে সুশীলঃ বালকঃ এই রূপ ছিল; কিন্তু দুই পদ একত্র যোগ করাতে সুশীলবালক: হইল। যোগ হুইল বলিয়া, সুশীল পদে বিভক্তি নাই, বালক পদ শেষে আছে বলিয়া কেবল তাহাতেই বিভক্তি রহিল। এইরূপ দুই অথবা অনেক পদ একত্র যোগ করাকে সমাস কহে। সমাস ছয় প্রকার কর্মধারয়, তৎপুরুষ, দ্বন্দ্ব, বহুব্রীহি, দ্বিও, অব্যয়ীভাব।

কর্মধারয়

বিশেষণ ও বিশ্যে পদের যে সমাস তাহার নাম কর্মধারয়। যথা, উন্নতঃ তরুঃ, উন্নত- তরুঃ। নীলম্ উৎপলম্, নীলোৎপলম্। গভীরঃ কূপঃ, গভীরকূপঃ। সুন্দর: পুরুষঃ, সুন্দরপুরুষঃ।

যদি বিশেষণ ও বিশেষ্য স্ত্রীলিঙ্গ হয়, তাহা হইলে বিশেষণ শব্দ পুংলিঙ্গের মত হইয়া . যায়; অর্থাৎ আকার ঈকার প্রভৃতি স্ত্রীলিঙ্গের যে চিহ্ন তাহা থাকে না। যথা, দীর্ঘা যষ্টি: দীর্ঘযষ্টিঃ। জীর্ণা তরিঃ, জীর্ণতরিঃ। সতী প্রবৃত্তিঃ, সৎপ্রবৃত্তিঃ।

তৎপুরুষ

যেখানে পূর্বপদ দ্বিতীয়া, তৃতীয়া, চতুর্থী, পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমী ইহার মধ্যে কোন বিভক্তি যুক্ত হয়, আর পর পদ প্রথমা বিভক্তিযুক্ত, তাহাকে তৎপুরুষ সমাস কহে। যথা, গৃহং গতঃ, গৃহগতঃ। লোভেন জিতঃ, লোভজিতঃ। ধনায় লোভঃ, ধনলোভঃ। সর্পাৎ ভয়ম্, সর্পভয়ম্। বৃক্ষ্য শাখা, বৃক্ষশাখা। পুরুষেযু উত্তমঃ, পুরুষোত্তমঃ।

দ্বন্দ্ব

পরস্পর বিশ্যে বিশেষণ নয় এরূপ প্রথমা বিভক্তি যুক্ত দুই অথবা বহু পদের যে সমাস তাহার নাম দ্বন্দ্ব। যদি দুই পদে দ্বন্দ্ব সমাস হয়, তাহা হইলে শেষের পদ দ্বিবচনান্ত হয়। আর বহু পদে দ্বন্দ্ব হইলে শেষের পদ বহুবচনান্ত হয়। শেষের শব্দের যে লিঙ্গ দ্বন্দ্ব সমাস করিলে সেই লিঙ্গ থাকে। যথা, রামঃ লক্ষ্মণঃ রামলক্ষ্মণৌ। ভীম অর্জুনঃ, ভীমার্জুনৌ। নদী পর্ব্বতঃ, নদীপর্ব্বতৌ। ফলং পুষ্পং, ফলপুষ্পে। কন্দঃ মূলং ফলং কন্দমূলফলানি। রূপং রসঃ গন্ধঃ স্পর্শঃ শব্দঃ, রূপরসগন্ধস্পর্শশদাঃ। ইহার নাম ইতরে- তর দ্বন্দ্ব।

কখন কখন দ্বন্দ্ব সমাস করিলে শেষের শব্দ, যে লিঙ্গের হউক না কেন, ক্লীবলিঙ্গ ও একবচনান্ত হইয়া যায়। ইহাকে সমাহার দ্বন্দ্ব কহে। যথা, হংসঃ কোকিলঃ, হংস- কোকিলম্। পানী পাদো, পাণিপাদম্।

বহুব্রীহি

যে কয়েক পদে সমাস করা যায় সেই কয়েক পদের যে অর্থ, তাহা না বুঝাইয়া অন্য বস্তু বা ব্যক্তি যেখানে বুঝায়, তাহাকে বহুব্রীহি সমাস কহে। সমাস কালে বহুব্রীহিতে যদ শব্দের এক পদ থাকে। যথা, দীর্ঘৌ বাহু য্য, দীর্ঘবাহুঃ। এই স্থলে দীর্ঘ দুই বাহু না বুঝাইয়া দীর্ঘবাহু বিশিষ্ট ব্যক্তি বুঝাইল। নির্মূলং জলং যস্তাঃ, নির্মূলজলা নদী। নির্মল জল না বুঝাইয়া নির্মল জল বিশিষ্ট নদী বুঝাইল। যদি দুই স্ত্রীলিঙ্গ পদে বহুব্রীহি সমাস হয় তাহা হইলে প্রায় পূর্বপদ পুংলিঙ্গ হইয়া যায়; অর্থাৎ স্ত্রীলিঙ্গের চিহ্ন আকার ঈকারাদি থাকে না। যথা, নির্মূলা মতির্যন্ত, নিখল- মতিঃ। মুধী গতির্য্য, মৃদুগতিঃ।

দ্বিগু

যাহাতে পূর্বপদ এক দ্বি ত্রি ইত্যাদি সংখ্যাবাচক শব্দ ও যাহাতে সমাহার থাকে অর্থাৎ এক কালে অনেক বস্তু বোধ হয় উহাকে সমাহার দ্বিগু বলে। সমাহার ভিন্ন অন্য অর্থেও দ্বিগু হয়। সমাহার দ্বিগু করিলে কোন কোন স্থলে স্ত্রীলিঙ্গ ও ঈ হয়; কোন কোন স্থলে ক্লীবলিঙ্গ হয়। যথা, ত্রয়াণাং লোকানাং সমাহারঃ, ত্রিলোকী। এস্থলে স্ত্রীলিঙ্গ ও ঈ হইল। ত্রিলোকী কহিলে এক কালে তিন লোকের বোধ হয়। ত্রয়াণাং ভুবনানাং সমাহারঃ, ত্রিভুবনম্।

অব্যয়ীভাব

সামীপ্য, বীপ্সা, অনতিক্রম, অভাব, পর্যন্ত ইত্যাদি অর্থে যে সমাস হয় তাহার নাম অব্যয়ীভাব। যে কয়েক পদে সমাস হয় তন্মধ্যে প্রথম পদ অব্যয়শব্দ। সমাস করিলে, শেষের শব্দ যদি অকারান্ত হয়, তাহার রূপ পঞ্চমী ভিন্ন সকল বিভক্তিতেই অকারান্ত ক্লীবলিঙ্গ শব্দের প্রথমার একবচনের ন্যায় হয়; আর তদ্ভিন্ন সর্বত্র অব্যয় শব্দের ক্ষায় হয়, অর্থাৎ কেন বিভক্তির চিহ্ন থাকে না। যথা, কূল্য সমীপে, উপকূলম্। গৃহে গৃহে, প্রতিগৃহম্। শক্তিমন তিক্রমা, যথাশক্তি। বিঘ্নন্ত অভাবঃ, নির্ব্বিয়ম্। সমুদ্র- পৰ্য্যস্তম্ আসমুদ্রম্।





10
Articles
বিদ্যাসাগর রচনাবলী
0.0
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (১৮২০-১৮৯১) এমন একটি বিস্ময়কর ব্যক্তিত্ব, যা আজকের দিনে প্রায় অবিশ্বাস্য মনে হয়। ওনার লেখা একাধিক কিছু রচনা সমন্বয়ে তৈরি হয়েছে এই রচনাবলি বইটি।
1

ভূমিকা

27 December 2023
0
0
0

ঊনবিংশ শতাব্দীর বাংলাদেশ এমন কয়েকটি বিদ্যুৎ-গর্ভ ব্যক্তিকে সৃষ্টি করেছিল যাদের আশীর্বাদের পুণ্যফল এখনও আমরা ভোগ করছি। প্রাগাধুনিক যুগের গৌড়বঙ্গে বিচিত্র প্রতিভাধর ব্যক্তির যে আবির্ভাব হয় নি, তা নয়। কি

2

বেতাল পঞ্চবিংশতি

27 December 2023
0
0
0

উপক্রমণিকা উজ্জয়িনী নগরে গন্ধর্বসেন নামে রাজা ছিলেন। তাঁহার চারি মহিষী। তাঁহাদের গর্ভে রাজার ছয় পুত্র জন্মে। রাজকুমারের সকলেই সুপণ্ডিত ও সর্ব বিষয়ে বিচক্ষণ ছিলেন। কালক্রমে, নৃপতির লোকান্তরপ্রাপ্তি হই

3

বাঙ্গালার ইতিহাস [দ্বিতীয় ভাগ]

29 December 2023
0
0
0

প্রথম অধ্যায় ১৭৫৬ খৃষ্টীয় অব্দের ১০ই এপ্রিল, সিরাজউদ্দৌলা বাঙ্গালা ও বিহারের সিংহাসনে অধিরূঢ় হইলেন। তৎকালে, দিল্লীর অধীশ্বর এমন দুরবস্থায় পড়িয়াছিলেন যে, নূতন নবাব তাঁহার নিকট সনন্দ প্রার্থনা করা আবঞ্

4

জীবন চরিত

31 December 2023
0
0
0

জীবনচরিতপাঠে দ্বিবিধ মহোপকার লাভ হয়। প্রথমতঃ, কোন কোন মহাত্মারা অভিপ্রেতার্থসম্পাদনে কৃতকার্য্য হইবার নিমিত্ত যেরূপ অক্লিষ্ট পরিশ্রম, অবিচলিত উৎসাহ, মহীয়সী সহিষ্ণুতা ও দৃঢ়তর অধ্যবসায় প্রদর্শন করিয়াছেন

5

বাল্যবিবাহের দোষ

2 January 2024
0
0
0

অষ্টমবর্ষীয় কন্যা দান করিলে পিতা মাতার গৌরীদানজ্য পুণ্যোদয় হয়, নবম- বর্ষীয়াকে দান করিলে পৃথ্বী দানের ফল লাভ হয়; দশমবর্ষীয়াকে পাত্রসাৎ করিলে পরত্র পবিত্রলোকপ্রাপ্তি হয়, ইত্যাদি স্মৃতিশাস্ত্রপ্রতিপাদিত

6

বোধোদয়

2 January 2024
0
0
0

পদার্থ আমরা ইতস্ততঃ যে সকল বস্তু দেখিতে পাই, সে সমৃদয়কে পদার্থ বলে। পদার্থ দ্বিবিধ; সজীব ও নির্জীব। যে সকল বস্তুর জীবন আছে, অর্থাৎ যাহাদের জন্ম, বৃদ্ধি ও মৃত্যু আছে, উহারা সঞ্জীব পদার্থ; যেমন মনু্য,

7

সংস্কৃত ব্যাকরণের উপক্রমণিকা

4 January 2024
0
0
0

বর্ণমালা ১। অইউ, কখগ ইত্যাদি এক একটিকে বর্ণ ও অক্ষর বলে। বর্ণ' সমুদায়ে পঞ্চাশটি। তন্মধ্যে ষোলটি স্বর, চৌত্রিশটি হল্। এই পঞ্চাশটি অক্ষরকে বর্ণমালা বলে। স্বরবর্ণ ২। অআইঈউউত্তপ্ত ৯৪ এ ঐ ও ঔ অং অঃ। এই

8

বিভিন্ন গ্রন্থের বিজ্ঞাপন

5 January 2024
0
0
0

ঋজুপাঠ প্রথম ভাগ বিজ্ঞাপন ঋজুপাঠের প্রথম ভাগ প্রচারিত হইল। ইহাতে পঞ্চতন্ত্রের কয়েকটা উপাখ্যান ও মহাভারতের কিয়দংশ উদ্ধৃত করা গিয়াছে। পঞ্চতন্ত্রের রচনাপ্রণালী দৃষ্টে স্পষ্ট বোধ হইতেছে, ইহা অতি প্রাচী

9

ঘটনাপঞ্জী

5 January 2024
0
0
0

ঘটনাপঞ্জী ১৮২০ খৃঃ অব্দ, ২৬শে সেপ্টেম্বর, সন ১২২৭, শকাব্দ ১৭৪২, ১২ই আশ্বিন মঙ্গলবার দিবা দ্বিপ্রহরে, মেদিনীপুর অন্তর্গত বীরসিংহ গ্রামে পিতামাতার প্রথম সন্তান ঈশ্বরচন্দ্র জন্মগ্রহণ করেন। পিতা-ঠাকুরদাস

10

গ্রন্থপঞ্জী

6 January 2024
0
0
0

অমূল্যত্বক ঘোষ-বিদ্যাসাগর অসিতকুমার বন্দ্যোপাধ্যায়-উনবিংশ শতাব্দীর প্রথমার্ধ ও বাংলা সাহিত্য ইন্দ্র মিত্র-সাজঘর কৃষ্ণকমল ভট্টাচার্য-পুরাতন প্রসঙ্গ গোপিকামোহন ভট্টাচার্য-History of Sanskrit College

---