হাই-স্টেকের ক্লাউড-কম্পিউটিং যুদ্ধে, মাইক্রোসফ্ট তার শীর্ষ প্রতিদ্বন্দ্বীদের ছাড়িয়ে যাচ্ছে। প্রযুক্তি আয়ের জন্য একটি বড় সপ্তাহ পরে বেশিরভাগ মেগা-ক্যাপ টেক কোম্পানিগুলির জন্য তৃতীয়-ত্রৈমাসিকের ফলাফল রয়েছে৷ ক্লাউডের দিকে, মাইক্রোসফ্ট Azure-এ 29% বৃদ্ধির কথা জানিয়েছে। এটি Google এর চেয়ে দ্রুত ক্লাউডের 22% বৃদ্ধি এবং অ্যামাজনে সম্প্রসারণের গতি দ্বিগুণেরও বেশি ওয়েব পরিষেবা, যা 12% বৃদ্ধির রিপোর্ট করেছে৷ যদিও AWS এখনও সামগ্রিক বাজার শেয়ারের ক্ষেত্রে প্যাকে নেতৃত্ব দেয়, মাইক্রোসফ্ট ব্যবসা বাছাই করার একটি কারণ হল কোম্পানিগুলি Azure-এ তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা মডেলগুলি চালাতে চায়। মাইক্রোসফ্ট ইতিমধ্যেই জনপ্রিয় ChatGPT চ্যাটবট এবং OpenAI থেকে অন্যান্য পণ্যগুলির জন্য অন্তর্নিহিত কম্পিউটিং শক্তি সরবরাহ করে, যা এটি 2019 সাল থেকে অর্থায়ন করেছে। মাইক্রোসফ্ট সিইও সত্য নাদেলা মঙ্গলবার একটি কনফারেন্স কলে বিশ্লেষকদের বলেছেন, "আমাদের নেতৃত্বের অবস্থানের পরিপ্রেক্ষিতে, আমরা সম্পূর্ণ নতুন প্রকল্প শুরু হতে দেখছি, যা এআই প্রকল্প।" “আপনি যেমন জানেন, এআই প্রকল্পগুলি কেবল এআই মিটার নয়। তাদের অনেক অন্যান্য ক্লাউড মিটারও রয়েছে।" Azure-এর প্রবৃদ্ধির প্রায় 3 শতাংশ পয়েন্ট AI এর সাথে সংযুক্ত ছিল, যা 2 পয়েন্ট ম্যানেজমেন্টের পূর্বাভাসের চেয়ে বেশি। বৃদ্ধির হার আগের ত্রৈমাসিকে 26% থেকে ত্বরান্বিত হয়েছে, যখন Google প্রায় 28% থেকে হ্রাস পেয়েছে। AWS দ্বিতীয় ত্রৈমাসিক বৃদ্ধির সাথে সঙ্গতিপূর্ণ ছিল। মার্ক মোর্ডলারের নেতৃত্বে বার্নস্টেইন গবেষণা বিশ্লেষকরা বুধবার ক্লায়েন্টদের কাছে একটি নোটে বলেছেন যে তারা মাইক্রোসফ্টের ফলাফলগুলিকে একটি চিহ্ন হিসাবে দেখেছেন যে সফ্টওয়্যার নির্মাতা "গুগল থেকে এআই ম্যান্টেল নিয়েছে এবং Azure AWS এর চেয়ে বড় এবং আরও গুরুত্বপূর্ণ হাইপারস্কেল প্রদানকারী হতে পারে।" তারা পূর্ববর্তী ত্রৈমাসিকে $10.7 বিলিয়ন থেকে মাইক্রোসফ্টের মূলধন ব্যয় $11.2 বিলিয়ন বেড়ে যাওয়ার তাত্পর্য উল্লেখ করেছে। মাইক্রোসফ্ট তার প্রধান প্রতিযোগীদের তুলনায় দ্রুত ক্রমবর্ধমান হতে পারে, কিন্তু তারা সবাই AI এর গুরুত্বের উপর জোর দিচ্ছে। "আজকে সমস্ত ফান্ডেড জেনারেটিভ এআই স্টার্টআপের অর্ধেকেরও বেশি গুগল ক্লাউড গ্রাহক," অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই মঙ্গলবার কোম্পানির উপার্জন কলে বলেছেন। অ্যান্ডি জ্যাসি, অ্যামাজনের সিইও এবং পূর্বে এডব্লিউএস-এর প্রধান, বিশ্লেষকদের বলেছেন যে সংস্থাটি "উৎপাদনশীল AI-তে বৃদ্ধির গতিতে বিস্মিত হয়েছে," যা মানব ইনপুটের কয়েকটি শব্দ গ্রহণ করতে পারে এবং সিন্থেটিক ব্লগ পোস্ট, বিজ্ঞাপনের অনুলিপি বা থুতু ফেলতে পারে। ইমেল বার্তা। "আমাদের জেনারেটিভ এআই ব্যবসা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে," জ্যাসি বলেন। "প্রায় কোন পরিমাপ দ্বারা, এটি ইতিমধ্যেই আমাদের জন্য একটি বেশ গুরুত্বপূর্ণ ব্যবসা।" জ্যাসি বলেন, অ্যাডিডাস, বুকিং ডটকমসহ কোম্পানিগুলো, মার্ক এবং ইউনাইটেড এয়ারলাইন্স
AWS-এ জেনারেটিভ এআই অ্যাপ তৈরি করছে।
তবুও, জেনারেটিভ এআই মোতায়েন করার জন্য একটি টুল প্রকাশে অ্যামাজন মাইক্রোসফ্টের পিছনে ছিল। অ্যামাজনের বেডরক পরিষেবা সেপ্টেম্বরে উপলব্ধ হয়েছিল, যখন Azure OpenAI পরিষেবা জানুয়ারিতে জনসাধারণের জন্য খোলা হয়েছিল।
ক্লাউড কম্পিউটিংয়ে নতুন চ্যালেঞ্জার হল ওরাকল, যা মের্স্ক, স্কানস্কা এবং স্টারবাকসের ব্যবসার উদ্ধৃতি দিয়ে আগস্ট ত্রৈমাসিকে 66% বৃদ্ধি পেয়েছে । আগের ত্রৈমাসিকে, ওরাকলের ব্যবসা 76% বেড়েছে। ক্লাউড জায়ান্টরা এখনও ক্লায়েন্টদের কাছ থেকে খরচ-সংরক্ষণের উদ্যোগ নিয়ে কাজ করছে, যাকে তারা অপ্টিমাইজেশান বলে, একটি প্রবণতা যা গত বছর শুরু হয়েছিল যখন মুদ্রাস্ফীতি বেড়ে গিয়েছিল এবং কোম্পানিগুলিকে অর্থনৈতিক অনিশ্চয়তার সাথে সামঞ্জস্য করতে হয়েছিল।
বৃহস্পতিবার অ্যামাজনের উপার্জন কলে অপ্টিমাইজ শব্দের কিছু ফর্ম 20 বারের বেশি ব্যবহৃত হয়েছিল। ক্লাউড খরচ অপ্টিমাইজেশনের হার ধীর হয়েছে, আমাজনের অর্থ প্রধান ব্রায়ান ওলসাভস্কি বৃহস্পতিবারের কলে বলেছেন।