বুধবার (১৭ জানুয়ারি), ব্যুরো অফ সিভিল এভিয়েশন সেফটি (বিসিএএস) ইন্ডিগোকে ১.২ কোটি রুপি এবং ছত্রপতি শিবাজী মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে (সিএসএমআই বিমানবন্দর) ৬০ লাখ রুপি জরিমানা করেছে। বিমানবন্দরে যাত্রীদের টারমাকে খাওয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে। এছাড়াও, ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) মুম্বাই বিমানবন্দরে 30 লক্ষ টাকা জরিমানা আরোপ করেছে।
নিয়ন্ত্রক কর্তৃপক্ষ সিএসএমআই বিমানবন্দর থেকে কারণ দর্শানোর নোটিশের অসন্তোষজনক উত্তর পাওয়ার পরে এই মামলার বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছিল। CSMI বিমানবন্দর নির্ধারিত নিরাপত্তা প্রয়োজনীয়তা মেনে চলতে ব্যর্থ হয়েছে। উল্লেখযোগ্যভাবে, 15ই জানুয়ারী, ইন্ডিগো ফ্লাইটের জন্য 12 ঘন্টার বেশি বিলম্বের মুখোমুখি হওয়ার পরে যাত্রীদের বিমানবন্দরের টারমাকে বসে এবং রাতের খাবার খেতে দেখা গেছে। এয়ার ইন্ডিয়া এবং স্পাইসজেটকেও নিয়ম লঙ্ঘনের জন্য জরিমানা করা হয়েছে।
বিসিএএস ইন্ডিগোকে ১.২ কোটি টাকা জরিমানা করেছে। ডিজিসিএ মুম্বাই বিমানবন্দরকে 30 লাখ রুপি জরিমানা করেছে এবং বিসিএএস বিমানবন্দরে 60 লাখ রুপি জরিমানা আরোপ করেছে এবং জরিমানার পরিমাণ 90 লাখ রুপি করেছে। বুধবার, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রক দ্বারা ইন্ডিগো এবং মুম্বাই বিমানবন্দর উভয়কেই কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছিল একটি ভিডিও ভাইরাল হওয়ার পরে যা যাত্রীদের টারমাকে বসে এবং খাবার খাওয়ার চিত্রিত করা হয়েছে। এই নোটিশে, মন্ত্রণালয় বলেছে, "নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তর না পাওয়া গেলে, আর্থিক জরিমানা সহ প্রয়োগমূলক ব্যবস্থা নেওয়া হবে।" এই নোটিশের জবাব অসন্তোষজনক হওয়ায় কর্তৃপক্ষ জরিমানা আরোপ করেছে।
মন্ত্রক এই ঘটনার জন্য মুম্বাই বিমানবন্দর এবং ইন্ডিগো উভয়কেই দায়ী করেছে। এটি তাদের "পরিস্থিতির পূর্বাভাস এবং বিমানবন্দরে যাত্রীদের জন্য উপযুক্ত সুবিধার ব্যবস্থা করার জন্য সক্রিয় নয়" বলে অভিযুক্ত করেছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, “বিমানটিকে একটি দূরবর্তী উপসাগরীয় C-33 বরাদ্দ করা হয়েছিল (একটি যোগাযোগ স্ট্যান্ডের পরিবর্তে – একটি বিমান পার্কিং স্ট্যান্ড যা একটি বরাদ্দকৃত বোর্ডিং গেট থেকে একটি বিমান থেকে যাত্রীদের হাঁটার জন্য উপযুক্ত), যা যাত্রীদের আরও যোগ করেছে। দুর্ভোগ এবং তাদের টার্মিনালে বিশ্রামাগার এবং জলখাবারের মতো মৌলিক সুবিধাগুলি পাওয়ার সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছে।”
মন্ত্রক আরও বলেছে যে ফ্লাইট অপারেশন "যাত্রীদের সুবিধা, নিরাপত্তার নিয়মাবলী এবং অপারেশনাল সমস্যাগুলি" বিবেচনা না করেই ঘটেছে। ইন্ডিগোকে দেওয়া কারণ দর্শানোর নোটিশে, কর্তৃপক্ষ বলেছে, “ইন্ডিগো ফ্লাইট 6E 2195 থেকে যাত্রীদের এপ্রোনের উপর নামানোর অনুমতি দেয় এবং তারপরে 15.01.2024 তারিখে মুম্বাই বিমানবন্দরে ফ্লাইট 6E 2091-এ তাদের আরোহণ করে, নিরাপত্তা স্ক্রীনিং পদ্ধতি অনুসরণ না করে। , যা উপরে উল্লিখিত আদেশ লঙ্ঘন করে। আরও, বিমান অপারেটর দ্বারা ঘটনাটি বিসিএএস (সিভিল এভিয়েশন সিকিউরিটি ব্যুরো) কে জানানো হয়নি, যা এয়ারক্রাফ্ট (সিকিউরিটি) রুলস, 2023 এর নিয়ম 51 লঙ্ঘনের জন্য দায়ী করা হয়েছে।"
ইন্ডিগো আগেই এই ঘটনার অভ্যন্তরীণ তদন্ত করার ঘোষণা দিয়েছে। যথেষ্ট জরিমানা আরোপ করার পরে, বিমান সংস্থাটি এখনও প্রতিক্রিয়া জানায়নি। একটি বিবৃতিতে, ইন্ডিগো জানিয়েছে, "মুম্বাইয়ের বিমানবন্দর নিরাপত্তা গোষ্ঠীকেও (এএসজি) পরিস্থিতি সম্পর্কে আগে থেকে সতর্ক করা হয়নি।" এই ঘটনার ভিডিওটি ইন্টারনেটে ভাইরাল হওয়ার কয়েক ঘন্টা পরে একটি কেবিন ক্রুকে একজন যাত্রী দ্বারা লাঞ্ছিত করার একটি ক্লিপ এসেছে। এখন ডিজিসিএ এবং বিসিএএস এই ঘটনায় জড়িত মুম্বাই বিমানবন্দর এবং ইন্ডিগো এয়ারলাইনকে জরিমানা করেছে।
স্পাইসজেট এবং এয়ার ইন্ডিয়াকেও জরিমানা করেছে ডিজিসিএ। উভয়কেই ৩০ লাখ টাকা করে দিতে বলা হয়েছে। দিল্লিতে কুয়াশার কারণে তাদের ফ্লাইট বিলম্বিত হয়েছে। তারা কুয়াশার জন্য প্রস্তুত ছিল না, যার কারণে ডিজিসিএ তাদের জরিমানা করেছে। এই বিমান সংস্থাগুলি কুয়াশাচ্ছন্ন দিনে ডিউটিতে CAT III প্রশিক্ষিত পাইলটদের মোতায়েন করেনি বলে অভিযোগ রয়েছে। CAT III প্রত্যয়িত পাইলটদের কম আলোতেও ফ্লাইট চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়।