শিক্ষার মাধ্যমে একটি সমৃদ্ধ সমাজ গঠন করা হয়। এই সমাজে শিক্ষকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে, এই শিক্ষকের এনপিএস (নিপুন শিক্ষক সার্ভিস) সংস্কৃতির বিরুদ্ধে আগ্রহের প্রতিবাদ প্রদর্শন দেখা গিয়েছে। এই বিষয়ে তর্ক এবং আলোচনা এখন শিক্ষা সম্প্রদায়ের নিয়ন্ত্রণে।
এনপিএস সংস্কৃতি, যা সরকারি শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়ার একটি অংশ, সরকারের শিক্ষা প্রণালীর একটি স্কীম যা প্রশাসনিক সেবা সংস্থা হিসেবে পরিচালিত হয়। এনপিএস এ নিয়োগ প্রাপ্ত শিক্ষকদের মধ্যে বেশিরভাগ নতুন বা নিপুন শিক্ষকেরা যারা নির্দিষ্ট সময়ের জন্য চাকরি পেতে চায়। এই সময়ের জন্য শিক্ষকদের তাদের যে স্কুলে প্রতিষ্ঠিত শিক্ষার অভিজ্ঞতা থাকে না, সে স্কুলে নিয়োগ দেওয়া হয়। এই প্রক্রিয়ার সাথে সংস্কৃতি সম্পর্কিত কিছু প্রতিবাদ উঠছে।
এনপিএস প্রতিবাদের মূল প্রতিষ্ঠান সার্ভিস কমিশনের (সিএসসি) প্রতি আপেক্ষিকতা এবং ন্যায়প্রেমের প্রশ্ন রয়েছে। এনপিএস এ নিয়োগ প্রাপ্ত শিক্ষকদের সাথে নির্দিষ্ট সময়ের জন্য চাকরি দেওয়ার মাধ্যমে অপেক্ষাকৃত শিক্ষকদের সংখ্যা বাড়ানো হয়েছে, এটি বিদ্যালয়ের প্রণালীর সাথে সাথে যেতে সমস্যার সৃষ্টি করতে পারে।
এনপিএস সংস্কৃতির বিরুদ্ধে প্রতিবাদকারীরা মূলত দুটি মুখ্য আইনের বিরুদ্ধে সমালোচনা করছেন - প্রথমত, তাদের অপেক্ষাকৃত স্থানান্তরণ এবং সেই স্থানে অধ্যাপনা সম্পর্কিত নিয়মাবলী, এবং দ্বিতীয়ত, এই স্কীম বাঙালি শিক্ষকদের নিয়ে একটি সুবিধা ব্যবহার করে পূর্ববর্তী অধ্যাপকদের সংখ্যা বাড়ানোর জন্য একটি সহায়ক উপায় তৈরি করে যা আপেক্ষিকতা এবং ন্যায়প্রেমের প্রশ্ন উঠাতে পারে।
এনপিএস প্রতিবাদের মূল উদ্দেশ্য সরকারের শিক্ষা প্রণালী ও শিক্ষা পরিষদের সাথে যোগাযোগ করে এই সমস্যার সমাধান করা এবং শিক্ষকদের নীতিমালা ও ন্যায়প্রেমে সামঞ্জস্য বৃদ্ধি দেওয়া। এনপিএস প্রতিবাদের পরিণামে সরকার ও প্রশাসন এই সমস্যার সমাধানে আগ্রহ দেখাচ্ছে, এবং এটি শিক্ষার মান ও গুণগত মানসম্পন্ন শিক্ষকদের সংখ্যা বাড়ানোর জন্য নতুন সম্মুখ প্রস্তাবনা তৈরি করতে চলেছে।
এনপিএস সংস্কৃতির প্রতিবাদে শিক্ষকেরা তাদের অধ্যাপনা ক্যারিয়ারের সাথে ন্যায়প্রেম এবং নির্দিষ্ট স্থানান্তরণের বিষয়ে আপনার মতামত প্রকাশ করেছেন। এই সমস্যা সমাধানের জন্য সরকার এবং শিক্ষা পরিষদের সাথে প্রতিবাদকারীদের সম্মিলিত প্রয়াস করা প্রয়োজন, যেটি সমৃদ্ধ এবং গুণগত শিক্ষা প্রণালীর জন্য কী সরঞ্জাম করতে সাহায্য করতে পারে।