12 নভেম্বর থেকে, উত্তরকাশীর সিল্কিয়ারা টানেলে আটকে পড়া 41 জন শ্রমিককে উদ্ধারের চেষ্টা চলছে। উল্লম্ব খনন রবিবার পুনরায় শুরু হয়, যেহেতু উদ্ধার প্রচেষ্টা তৃতীয় সপ্তাহে পৌঁছেছে।
আমেরিকান-নির্মিত auger ড্রিলিং সরঞ্জামের ছিন্নভিন্ন টুকরোগুলি মেরামত করার চেষ্টা করার সময়, হাত খনন শুরু করার চেষ্টাও করা হচ্ছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) সৈয়দ আতা হাসনাইন রবিবার বলেছেন যে ছয়টি উদ্ধার কৌশল রয়েছে এবং সর্বোত্তম বিকল্প নিয়ে আলোচনা করেছেন। "একই সময়ে ছয়টি পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে৷ "অপারেশনটি থামানো হয়নি, এবং মেরামতের কাজ এখনও চলছে," তিনি বলেছিলেন৷ উল্লম্ব তুরপুন হাসনাইনের মতে, উল্লম্ব ড্রিলিং, যা রবিবার শুরু হয়েছিল, দ্বিতীয় সেরা পছন্দ। হাসনাইন বলেছেন যে এটি দুপুরের দিকে শুরু হয়েছিল এবং ইতিমধ্যে 15 মিটার খনন করা হয়েছে। 86 মিটার উল্লম্ব ড্রিলিংয়ের পরে, টানেলের ভূত্বকটি ভেঙে ফেলতে হবে যাতে আটকে থাকা খনি শ্রমিকদের বের করা যায়, তিনি যোগ করেন। সাইডওয়ে ড্রিলিং শ্রমিকদের বাঁচানোর আরেকটি সম্ভাবনার কথা বলা হচ্ছে পাশ দিয়ে খনন করা। যাইহোক, এনডিএমএ সদস্যের মতে, সাইডওয়ে ড্রিলিংয়ের জন্য যন্ত্রপাতি (170 মিটার প্রসারিত লম্ব ড্রিলিং) এখনও পতনের জায়গায় আসেনি এবং সারা রাত জুড়ে আসার সম্ভাবনা রয়েছে। ড্রিফ্ট টেকনোলজি "আমাদের পাইপটি স্থিতিশীল রাখতে হবে, আগারের ভাঙা অংশগুলি সরিয়ে ফেলতে হবে, পাশে ড্রিফ্ট শুরু করার জন্য প্রস্তুত হতে হবে, টপ-ডাউন ড্রিলিংয়ের জন্য প্রস্তুত হতে হবে এবং ভিতরে আটকা পড়া 41 ভাইকে স্থিতিশীল ও শক্তিশালী করতে হবে এবং তাদের মানসিক সুস্থতা পর্যবেক্ষণ করতে হবে। যেহেতু এই অপারেশনটি দীর্ঘ সময় ধরে চলতে পারে,” ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে সেই সময়ে এনডিএমএ-র একজন সদস্য উদ্ধৃত করা হয়েছিল। বারকোট-এন্ড থেকে রেসকিউ টানেল এনডিএমএ সদস্য যোগ করেছেন যে টানেলের বারকোট প্রান্ত থেকে বিস্ফোরণের কৌশল ব্যবহার করে 483 মিটারের একটি উদ্ধার টানেল তৈরি করা হবে। "পঞ্চম বিস্ফোরণটি আজ সকালে করা হয়েছিল এবং একটি 10-12 মিটার এলাকা অনুপ্রবেশ করা হয়েছিল," হাসনাইন বলেন। 23 নভেম্বর, তিনি বলেছিলেন যে তেহরি হাইড্রো ডেভেলপমেন্ট কর্পোরেশন (টিএইচডিসি) বারকোট প্রান্ত থেকে একটি উদ্ধার সুড়ঙ্গের কাজ শুরু করেছে৷ তিনি বলেন, প্রতিদিন তিনটি বোমা হামলা হয়। অনুভূমিক তুরপুন - সেরা বিকল্প লেফটেন্যান্ট জেনারেল (অব.) সৈয়দ আতা হাসনাইন, একজন এনডিএমএ সদস্য, অনুভূমিক ড্রিলিংকে এখন পর্যন্ত সেরা পছন্দ হিসেবে চিহ্নিত করেছেন, যেখানে 47 মিটার ড্রিলিং সম্পন্ন হয়েছে। তিনি আরও বলেন যে অনুভূমিক ড্রিলিংয়ের সময় বাধাগুলি পূরণকারী ক্ষতিগ্রস্থ অগার মেশিনের উপাদানগুলি পুনরুদ্ধারের জন্য প্রচেষ্টা করা হচ্ছে, যোগ করে যে ম্যাগনা এবং প্লাজমা কাটার এই উদ্দেশ্যে নিযুক্ত করা হচ্ছে।