ভারত-মধ্যপ্রাচ্য বাণিজ্য করিডোর পরিকল্পনার বিকল্প খুঁজতে তুরস্ক "নিবিড় আলোচনা" করছে যা এই মাসে G20 শীর্ষ সম্মেলনে চূড়ান্ত করা হয়েছিল, কারণ দেশটির লক্ষ্য এশিয়া থেকে পাঠানো পণ্যগুলির পরিবহন রুটে তার ঐতিহাসিক ভূমিকা জোরদার করা। ইউরোপ।
তুরস্ক প্রস্তাবিত ভারত-মধ্যপ্রাচ্য রুটকে সমর্থন করেনি যা উপমহাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, জর্ডান এবং ইস্রায়েলের মধ্য দিয়ে ইউরোপীয় বাজারে পণ্য পরিবহন করবে। বাণিজ্য করিডোর, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ দ্বারা সমর্থন করা হয়েছে কারণ তারা চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলা করার চেষ্টা করছে, তুরস্ককে সম্পূর্ণভাবে বাইপাস করবে। তুরস্ক ছাড়া করিডোর নেই: এরদোগান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান G20 সম্মেলনের পর বলেছিলেন যে "তুরস্ক ছাড়া কোনো করিডোর হতে পারে না", যোগ করে "পূর্ব থেকে পশ্চিমে বাণিজ্যের জন্য সবচেয়ে উপযুক্ত রুটটি অবশ্যই তুরস্কের মধ্য দিয়ে যেতে হবে"। তারপর থেকে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান সন্দেহবাদে দ্বিগুণ নেমে এসেছেন, এই সপ্তাহে বলেছেন যে "বিশেষজ্ঞদের সন্দেহ ছিল যে [ভারত-মধ্যপ্রাচ্য করিডোরের] প্রাথমিক লক্ষ্য ছিল যৌক্তিকতা এবং দক্ষতা" এবং "আরও ভূ-কৌশলগত উদ্বেগ" পরামর্শ দেওয়া হয়েছিল। খেলার সময়ে. "একটি বাণিজ্য রুট মানে শুধুমাত্র একা বাণিজ্যের সাথে মিলিত হওয়া নয়। এটি ভূ-কৌশলগত প্রতিযোগিতার প্রতিফলনও," ফিদান ফিনান্সিয়াল টাইমসের একটি প্রশ্নের জবাবে বলেন। তুরস্ক এখন ইরাক ডেভেলপমেন্ট রোড উদ্যোগ নামে একটি বিকল্প পথের প্রস্তাব করেছে, কারণ ফিদান জোর দিয়েছিলেন যে কাতার, সংযুক্ত আরব আমিরাত এবং ইরাকের সাথে একটি প্রকল্পের বিষয়ে "নিবিড় আলোচনা" চলছে যা "আগামী কয়েক মাসের মধ্যে" জাল করা হবে। প্রস্তাবিত 17 বিলিয়ন ডলারের রুটের মাধ্যমে, বাগদাদ সরকারের প্রকাশিত চিত্র অনুসারে, দক্ষিণ ইরাকের গ্র্যান্ড ফাও বন্দর থেকে পণ্যগুলি 10টি ইরাকি প্রদেশের মধ্য দিয়ে তুরস্কে নিয়ে যাওয়া হবে। দেখুন | তুরস্ক ইরাকের সাথে নিজস্ব সংযোগ প্রকল্পের প্রস্তাব করেছে | সর্বশেষ খবর | WION ইউরেশিয়া গ্রুপ থিঙ্ক-ট্যাঙ্কের ইউরোপ ডিরেক্টর এমরে পেকার ফিনান্সিয়ালের সাথে কথা বলার সময় বলেছেন, "প্রকল্পের সম্পূর্ণ সুযোগ উপলব্ধি করার জন্য তুরস্কের অর্থায়নের অভাব রয়েছে এবং প্রস্তাবিত অবকাঠামো নির্মাণে সংযুক্ত আরব আমিরাত এবং কাতারের সহায়তার উপর নির্ভর করছে বলে মনে হচ্ছে।" বার. "এটি ঘটতে হলে, উপসাগরীয় রাজ্যগুলিকে বিনিয়োগে ভাল আয়ের বিষয়ে নিশ্চিত হতে হবে - এমন কিছু যা [ডেভেলপমেন্ট রোড] প্রকল্পের সাথে স্পষ্ট নয়," পেকার বলেছেন। তিনি বলেছিলেন যে "নিরাপত্তা এবং স্থিতিশীলতার বিষয়ে সমস্যা রয়েছে যা নির্মাণ এবং প্রকল্পের দীর্ঘমেয়াদী সম্ভাব্যতা উভয়কেই হুমকি দেয়"।