ইসলামাবাদ [পাকিস্তান], অক্টোবর 16 (এএনআই): একটি সাম্প্রতিক গবেষণায় পাকিস্তানের সরকারি কর্মচারীদের উপর পাকিস্তানের 8 ট্রিলিয়ন রুপি (PKR) এর উল্লেখযোগ্য বার্ষিক ব্যয়ের উপর আলোকপাত করা হয়েছে, যার মধ্যে রয়েছে 1.92 মিলিয়ন কর্মচারী, পেনশন প্রদান, এবং অসংখ্য সুবিধা ও সুযোগ-সুবিধা, ডন রিপোর্ট
এই ব্যাপক ব্যয় সত্ত্বেও, করদাতাদের উপর এই সরকারী কর্মচারীদের সামগ্রিক অবদান, ফলাফল এবং প্রভাব সম্পর্কে খুব কমই জানা যায়। নাদিমুল হকের নেতৃত্বে রাষ্ট্র-পরিচালিত পাকিস্তান ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট ইকোনমিক্স (পিড) এর পাঁচ সদস্যের একটি দল 'পাবলিক সার্ভেন্টস এর লাইফটাইম কস্ট' শীর্ষক গবেষণাটি পরিচালনা করে। এটি প্রকাশ করেছে যে পাকিস্তানে, এই কর্মচারীদের বেতন দেওয়ার খরচ প্রায় 3 ট্রিলিয়ন পিকেআর, যখন পেনশনের দাম প্রায় 1.5 ট্রিলিয়ন টাকা। উপরন্তু, প্রকল্পের কর্মী, সরকারি সংস্থার কর্মীরা এবং অন্যান্য সংস্থাগুলি মোট খরচের প্রায় PKR 2.5 ট্রিলিয়ন অবদান রাখে। ডন অনুসারে শুধুমাত্র সামরিক বাহিনীর মজুরি এবং বেতন প্রায় PKR 1 ট্রিলিয়ন। সমীক্ষাটি হাইলাইট করেছে যে 1983 সালের বেসিক পে স্কেল (BPS) এর সূচনা থেকে 12টি সংশোধন করা হয়েছে, যা 2022 সালে সর্বশেষ সহ। তবে, এই সংশোধনগুলির কোনটিই আধুনিক মানব সম্পদ নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল না যা বাজারের উপর ভিত্তি করে সমসাময়িক পাবলিক সেক্টর ইনসেনটিভ বিকাশ করবে। শর্ত এবং আধুনিক ব্যবস্থাপনার প্রয়োজন। সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে বিপিএস ব্যবস্থা সমগ্র পাবলিক সেক্টর জুড়ে একটি সমাজতান্ত্রিক এক-পে-স্কেল কাঠামোর সাথে অব্যাহত রয়েছে, যা পাকিস্তান প্রশাসনিক পরিষেবা (PAS) কে অ-আর্থিক সুবিধা এবং আরও ভাল নিয়োগের পক্ষে। কারিগরি বা পেশাগতভাবে দক্ষ ব্যক্তিরা গ্রেড এবং অ-আর্থিক সুবিধা উভয় ক্ষেত্রেই প্রান্তিক রয়ে গেছে। ব্যবস্থাপনা বেতন স্কেল এবং বিশেষ বেতন স্কেলে প্রযুক্তিগত বা সেক্টর বিশেষজ্ঞদের জন্য BPS-তে পার্শ্বীয় এন্ট্রি চালু করার প্রচেষ্টা সত্ত্বেও, এই প্রচেষ্টাগুলি PAS-এর অধীনস্থ একটি সিস্টেম দ্বারা বাধাগ্রস্ত হয়েছিল। সমীক্ষায় উপসংহারে বলা হয়েছে যে জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, বেসামরিক কর্মচারীরা বেতনের অসুবিধায় ছিলেন না; তাদের সামগ্রিক পারিশ্রমিকে উল্লেখযোগ্যভাবে অবদান রাখার জন্য অসংখ্য অগণিত উপাদান ছিল। সরকারি কর্মচারীদের বেতন স্লিপে প্রতিফলিত হয়নি বিশেষ সুবিধা, ভাতা এবং সরকারি আবাসন সুবিধার মতো, যেমন ডন রিপোর্ট করেছে। 20-22 গ্রেডের কর্মকর্তাদের ব্যক্তিগত উদ্দেশ্যে অফিসিয়াল গাড়ি ব্যবহার মোট খরচ মূল বেতনের 1.2 গুণেরও বেশি বৃদ্ধি করেছে। চিকিৎসা ভাতা এবং চিকিৎসা বিল পরিশোধের খরচ যোগ করা হয়েছে। সমীক্ষায় দেখা গেছে, "অনুমোদন এবং বিভিন্ন ভাতা সরকারি কর্মচারীদের মোট খরচে যথেষ্ট পরিমাণে যোগ করে, এবং যদি নগদীকরণ করা হয়, তাহলে সরকারি খাতে কম বেতনের মিথ ভেঙ্গে যাবে। বিচার বিভাগীয় কর্মচারীরা সচিবালয় এবং অন্যান্য সহ সর্বোচ্চ সংখ্যক সুবিধা পান। মন্ত্রণালয়ের কর্মীরা তাদের মূল বেতনের 150 শতাংশ ভাতা হিসাবে লাভ করে।" গবেষণায় উচ্চ সংখ্যক অ-উৎপাদনশীল সরকারি কর্মচারীর কারণে পাকিস্তানের আর্থিক চ্যালেঞ্জের চাপের বিষয়টিকে জোর দেওয়া হয়েছে। এটি আন্ডারস্কোর করে যে অদক্ষ নিয়োগের খরচ উল্লেখযোগ্য ছিল, আর্থিক ক্ষতি এবং মিস সম্ভাবনার সুযোগ খরচ অন্তর্ভুক্ত করে।