স্পেসএক্সের স্টারশিপ রকেট শীঘ্রই ফ্লাইট নিতে পারে, তবে শীঘ্রই যথেষ্ট নয়। প্রতিবেদনে বলা হয়েছে যে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) অক্টোবরের শেষে কোম্পানিটিকে স্টারশিপের দ্বিতীয় সমন্বিত ফ্লাইট পরীক্ষার জন্য একটি লঞ্চ পারমিট প্রদান করবে।
স্পেসএক্স বলছে, দ্বিতীয় ফ্লাইটের জন্য টেক্সাসের বোকা চিকাতে লঞ্চ সাইটে একটি সম্পূর্ণ স্ট্যাক করা স্টারশিপ প্রস্তুত রয়েছে। এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্কও রকেটের প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেছেন, তবে উৎক্ষেপণটি তার প্রত্যাশার চেয়ে পরে পরিচালিত হতে পারে। ইউটিউবার টিম ডডের একটি পোস্টের উত্তরে, মাস্ক বলেছেন যে প্রথম ফ্লাইট পরীক্ষার তুলনায় স্টারশিপের সাফল্যের অনেক বেশি সম্ভাবনা রয়েছে। স্টারশিপ এই বছরের শুরুর দিকে 20 এপ্রিল প্রথমবারের মতো চালু হয়েছিল কিন্তু প্রায় চার মিনিটের মধ্যে প্রায় 39 কিলোমিটার উচ্চতায় পৌঁছানোর পরে বিস্ফোরিত হয়েছিল। গত সপ্তাহে একটি আপডেটে, স্পেসএক্স বলেছে যে সুপার হেভি বুস্টারের টেইল এন্ড থেকে প্রপেলান্ট লিক করার কারণে লঞ্চ ভেহিকেলটিতে আগুন লেগেছে যার ফলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং অটোনোমাস ফ্লাইট সেফটি সিস্টেম (AFSS) কে স্ব-ধ্বংস কমান্ড পাঠাতে হয়েছে। রকেটের কাছে উৎক্ষেপণটি ধ্বংসাত্মক বলে প্রমাণিত হয়েছিল কারণ এটি লঞ্চ প্যাডকে ধ্বংস করেছে এবং এর আশেপাশের অঞ্চলগুলিকে ক্ষতিগ্রস্ত করেছে, যার ফলে পরিবেশগত গ্রুপগুলি স্পেসএক্সকে একটি লঞ্চ পারমিট দেওয়ার জন্য FAA এর বিরুদ্ধে মামলা করেছে। প্রথম প্রচেষ্টার পরে, এফএএ রকেটটি স্থল করে এবং একটি তদন্ত শুরু করে যা গত সপ্তাহে সম্পন্ন হয়েছিল। নিয়ন্ত্রক স্পেসএক্সকে রকেটটি আবার চালু করার আগে 63টি সংশোধনমূলক ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে। এক্স-এর একটি পোস্টে, মাস্ক তার দলকে 57টি প্রয়োজনীয়তা পূরণ করার জন্য অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন যে বাকি ছয়টি ভবিষ্যতের মিশনের জন্য। স্পেসএক্সের করা পরিবর্তনগুলির মধ্যে রয়েছে আরও রোবট ফ্লাইট নিরাপত্তা ব্যবস্থা, ফ্লেম ডিফ্লেক্টর সহ পুনরায় ডিজাইন করা লঞ্চ প্যাড এবং দ্বিতীয় পর্যায় স্টারশিপ থেকে প্রথম পর্যায় বুস্টারের নিরাপদ বিচ্ছেদের জন্য একটি ভেন্টেড ইন্টারস্টেজ যোগ করা। এই পরিবর্তনগুলি সত্ত্বেও, স্পেসএক্সের এখনও লঞ্চের জন্য ইউএস ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের কাছ থেকে একটি পৃথক পরিবেশগত অনুমোদনের প্রয়োজন হবে, স্পেস ডটকম রিপোর্ট করেছে।