পরিবহন করিডোর নির্মাণ বাণিজ্য সম্প্রসারণের একটি সরকারি পরিকল্পনার অংশ
রাশিয়া চীনে রেলপথ নির্মাণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, কারণ দুটি দেশ ব্যবসায়িক সম্পর্ক জোরদার করছে এবং পারস্পরিক কার্গো প্রবাহ দ্রুত বাড়ছে। সোমবার সরকারের ওয়েবসাইটে প্রকাশিত একটি নথি অনুসারে, দুটি রেল করিডোর - কেমেরোভো অঞ্চল এবং ক্রাসনোয়ারস্ক অঞ্চল থেকে - রাশিয়ার সাইবেরিয়ান ফেডারেল জেলার অর্থনৈতিক উন্নয়নের কৌশলের অংশ। প্রস্তাবিত লাইনগুলির মধ্যে একটি উত্তর-সাইবেরিয়ান রেলপথের নির্মাণ দেখতে পাবে, যা আলতায়ে অঞ্চলের মধ্য দিয়ে উরুমকি পর্যন্ত চলবে - চীনের জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলের রাজধানী। একটি বিনিয়োগ মূল্যায়ন সহ সম্ভাব্যতা অধ্যয়ন, 2025 সালে শেষ হওয়ার কথা। এই মাসের শুরুর দিকে, রাষ্ট্রপতির সহকারী ইগর লেভিটিন বলেছিলেন যে উত্তর-সাইবেরিয়ান লাইন পূর্ব বহুভুজকে সংযুক্ত করবে, যা ইউরোপ এবং এশিয়ার মধ্যে ট্রান্স-সাইবেরিয়ান রেলওয়ে পরিবহন করিডোরের অংশ, সাইবেরিয়ার মধ্য দিয়ে উত্তর সাগরের পথ দিয়ে। পরিকল্পিত 1,900 কিলোমিটার (1180-মাইল) রেলপথের আনুমানিক খরচ প্রায় 218 বিলিয়ন রুবেল ($2.3 বিলিয়ন)। দ্বিতীয় রেলপথটি টাইভা প্রজাতন্ত্রের মধ্য দিয়ে যাওয়া উচিত এবং কুরাগিনো-কিজিল লাইন অন্তর্ভুক্ত করা উচিত। এটি রাশিয়া এবং মঙ্গোলিয়ার মধ্যে সীমান্ত পর্যন্ত প্রসারিত হবে, এটি সীমান্ত অতিক্রম করার পরে দুটি লাইনে বিভক্ত হবে। রুটের উত্তর শাখা চীনে প্রবেশ করবে এরলিয়ান শহরে, বেইজিং এবং তিয়ানজিনে সরাসরি প্রবেশের পথ খুলে দেবে। পশ্চিম শাখা একটি রেলপথ নির্মাণের সাথে জড়িত যা মঙ্গোলিয়ান শহর খোভড এবং চীনা শহর তাকাশিকেনের মধ্য দিয়ে উরুমকি পর্যন্ত যাবে। চীনে নতুন রুট প্রয়োজন কারণ দুই দেশ অর্থনৈতিক সম্পর্ক গভীর করছে। ইউক্রেন-সম্পর্কিত পশ্চিমা নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে রাশিয়া এশিয়ার বাজারে বাণিজ্য প্রবাহের দিকে অগ্রসর হওয়ার পরে মস্কো এবং বেইজিংয়ের মধ্যে রপ্তানি এবং আমদানি উভয়ই দ্বিগুণ গতিতে বেড়েছে।