কেন্দ্রীয় সরকার প্রস্তাবিত 179.28 কিলোমিটার নতুন রেললাইনের জন্য এই আর্থিক বছরে ₹50 কোটি টাকা মঞ্জুর করেছে, যা চেন্নাই এবং কুদ্দালোরকে মামাল্লাপুরম, মারাক্কানাম এবং পুদুচেরি হয়ে সংযুক্ত করে।
লোকসভায় সাংসদ ভি. বৈথিলিঙ্গমের একটি প্রশ্নের উত্তরে, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে প্রস্তাবিত রেল প্রকল্পের জন্য প্রায় ₹2,670 কোটি টাকা খরচ হবে৷ 2023-24-এর জন্য ₹50 কোটির ব্যয় বরাদ্দ করা হয়েছে।
পুদুচেরি সরকার বিদ্যমান ভিলুপুরম-পুদুচেরি রেললাইনের উত্তর এবং দক্ষিণ দিকের প্রান্তিককরণে পরিবর্তনের অনুরোধ করেছিল এবং পুদুচেরি এবং কুড্ডালোরের মধ্যে ডাবল লাইন ট্র্যাক চেয়েছিল, মন্ত্রী বলেছেন। যেহেতু কেন্দ্রশাসিত অঞ্চলের অনুরোধের ভিত্তিতে সারিবদ্ধকরণের সংশোধন করা হয়েছিল, কেন্দ্র পুদুচেরি সরকারকে খরচ বহন করতে বলেছিল। যাইহোক, ইউটি সরকার ট্র্যাকটির পুনর্বিন্যাস এবং দ্বিগুণ করার জন্য অতিরিক্ত ব্যয় বহন করতে অপারগতা প্রকাশ করেছে। কেন্দ্র এখন সংশোধিত প্রান্তিককরণ অনুযায়ী চূড়ান্ত অবস্থান সমীক্ষা পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে, কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন।
অন্য একটি প্রশ্নের উত্তরে, মন্ত্রী বলেন, টিন্ডিভানাম এবং পুদুচেরির মধ্যে একটি নতুন রেললাইনের জন্য সমীক্ষাটি 2015-16 সালে পরিচালিত হয়েছিল। যানজট কম থাকায় প্রকল্পটি এগিয়ে নেওয়া যাচ্ছে না বলে জানান তিনি।
মন্ত্রী আরও বলেন, 23টি প্রকল্প (9টি নতুন লাইন, 3টি গেজ রূপান্তর এবং 11টি দ্বিগুণ) মোট 2,848 কিলোমিটার দৈর্ঘ্যকে কভার করে ₹35, 580 কোটি টাকা খরচ করে তামিলনাড়ুতে সম্পূর্ণ/আংশিকভাবে পড়ে পরিকল্পনা, অনুমোদন এবং বিভিন্ন পর্যায়ে রয়েছে। মৃত্যুদন্ড চলতি বছরের মার্চ পর্যন্ত ৮৩৯ কিলোমিটার কাজ শেষ হয়েছে। তিনি যোগ করেছেন যে মন্ত্রক এখন পর্যন্ত ₹ 9,078 কোটি টাকা ব্যয় করেছে।