প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 6 অগাস্ট কার্যত সারা দেশে ছড়িয়ে থাকা 508টি রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।
রেলপথ মন্ত্রকের মতে, পুনর্নির্মাণের কাজটি আনুমানিক 24,470 কোটি টাকা ব্যয়ে করা হয়েছে।
“যাত্রী সুবিধার উন্নতি সরকারের একটি প্রধান ফোকাস। প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে সময়ে সময়ে রেলের অগ্রগতি পর্যবেক্ষণ করছেন এবং তিনি স্টেশনগুলির নকশা করার ক্ষেত্রে চমৎকার যোগান দিয়েছেন, "কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন।
শুধুমাত্র 508টি স্টেশন বর্তমানে অমৃত ভারত প্রকল্পের অধীনে পুনর্গঠনের জন্য নেওয়া হচ্ছে যা 1,309টি স্টেশন পুনর্নির্মাণের জন্য চালু করা হয়েছিল।
প্রকল্পের অধীনে, অন্ধ্রপ্রদেশ, গুজরাট, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, রাজস্থান এবং তামিলনাড়ু - 10টি রাজ্যে 24টি স্টেশনে নির্মাণ কাজ চলছে। আধিকারিকরা সংবাদমাধ্যম কে জানিয়েছেন যে স্টেশনগুলিতে যেখানে কাজ চলছে তার জন্য অঙ্কিত ব্যয়ের অনুমান হল ₹11,136 কোটি।
24টি স্টেশনের মধ্যে সর্বোচ্চ বরাদ্দ ছত্রপতি শিবাজি মহারাজা টার্মিনাসে ₹1,813 কোটি টাকা। এই স্টেশনটি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটও। এছাড়াও, গুজরাটের সুরাত স্টেশনকে ₹980 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সুরাটের কাছাকাছি তামিলনাড়ুর চেন্নাই এগমোর স্টেশন রয়েছে যার উন্নয়নের আনুমানিক ব্যয় ₹842 কোটি।
এর মধ্যে কয়েকটি স্টেশনের পুনর্গঠন একটি জটিল অনুশীলন। এই স্কিমের মধ্যে 25% থেকে 30% স্টেশন রয়েছে যেখানে আমরা সংস্কারের ক্ষেত্রে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি,” রেলওয়ের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন।
উদাহরণস্বরূপ, কেরালার এর্নাকুলাম স্টেশনের উন্নয়ন করা, যা ₹445 কোটি ব্যয়ে তৈরি করা হচ্ছে, এটি একটি চ্যালেঞ্জিং প্রচেষ্টা, কারণ ট্র্যাকের উভয় পাশে নির্মাণ রয়েছে এবং প্রসারিত করার জন্য খুব কম জায়গা রয়েছে, কর্মকর্তা বলেছেন। আরেকটি উদাহরণ হল সবরমতি স্টেশনটি ₹335 কোটির আনুমানিক ব্যয়ে নির্মিত হচ্ছে, যার জন্য মাল্টি-মডাল পরিবহন সংযোগ প্রয়োজন কারণ এটি বুলেট ট্রেন প্রকল্পের মূল স্টেশনগুলির মধ্যে একটি, কর্মকর্তা আরও বলেছেন।
তেলেঙ্গানার সেকেন্দ্রাবাদ স্টেশনে নির্মাণ চ্যালেঞ্জ হল একটি দ্বি-স্তরের ছাদ প্লাজা তৈরি করা। “ছাদ প্লাজাগুলিকে আরও বিস্তৃত নির্মাণের প্রস্তাব করা হচ্ছে যা ফুট ওভার ব্রিজের ধারণাকে প্রতিস্থাপন করবে। প্ল্যাটফর্মে গিয়ে অপেক্ষা করার পরিবর্তে যাত্রীদের বিশ্রাম নেওয়ার জন্য এবং তাদের ট্রেনের জন্য অপেক্ষা করার জন্য প্রশস্ত আখড়াগুলি তৈরি করা হয়েছে,” অন্য একজন কর্মকর্তা ব্যাখ্যা করেছেন।