ম্যানিলা [ফিলিপাইন], ২৮ অক্টোবর : প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে মধ্যস্থতা করেছিলেন এমন তিনটি রেল প্রকল্পের জন্য ফিলিপাইন আর চীনের দিকে তাকিয়ে থাকবে না, দ্য ডিপ্লোম্যাট রিপোর্ট করেছে।

ফিলিপাইনের পরিবহন সচিব জেইম বাউটিস্তা বুধবার ম্যানিলায় জার্মান এবং ফিলিপাইনের ব্যবসায়ীদের একটি ফোরামের সাথে কথা বলার সময় বলেছিলেন যে চীন এই প্রকল্পগুলিতে আগ্রহ হারিয়েছে বলে মনে হচ্ছে। বাউটিস্তার মতে, সিদ্ধান্তটি দক্ষিণ চীন সাগরে চীন এবং ফিলিপাইনের মধ্যে সাম্প্রতিক শত্রুতা বৃদ্ধির দ্বারা প্রভাবিত হয়নি, যা গত সপ্তাহান্তে চীনা এবং ফিলিপাইনের জাহাজগুলির মধ্যে সংঘর্ষে পরিণত হয়েছিল যখন তারা দ্বিতীয় থমাসে অবস্থানরত সৈন্যদের জন্য সরবরাহ পুনরায় পূরণ করার চেষ্টা করেছিল। স্প্র্যাটলি দ্বীপপুঞ্জে শোল। দ্য ডিপ্লোম্যাটে লেখা, দ্য ডিপ্লোম্যাটের দক্ষিণ-পূর্ব এশিয়া সম্পাদক সেবাস্টিয়ান স্ট্র্যাঞ্জিও উল্লেখ করেছেন যে প্রকল্পগুলির মধ্যে প্রথমটি ছিল 142-বিলিয়ন-পেসো (USD 2.5 বিলিয়ন) রেলপথ যা ম্যানিলার ঠিক দক্ষিণে অবস্থিত একটি শহর ক্যালাম্বা থেকে 380 কিলোমিটার পর্যন্ত চলে। লুজোনের দক্ষিণ প্রান্তে বিকোল প্রদেশে এবং দ্বিতীয়টি ছিল দক্ষিণ ফিলিপাইনের মিন্দানাওতে 83 বিলিয়ন পেসো (USD 1.45 বিলিয়ন) 100 কিলোমিটার কমিউটার রেল লাইন। যেখানে, তৃতীয় - এবং সবচেয়ে প্রতীকী - ছিল একটি 71-কিলোমিটার মালবাহী রেলপথ যা সুবিক বে ফ্রিপোর্ট জোন এবং ক্লার্ক ফ্রিপোর্ট জোনকে সংযুক্ত করে, পূর্বে সুবিক বে নেভাল স্টেশন এবং ক্লার্ক এয়ার বেস, এশিয়ায় মার্কিন সামরিক শক্তির দুটি স্নায়ু কেন্দ্র- প্যাসিফিক। এই প্রকল্পে 51 বিলিয়ন পেসো (USD 896 মিলিয়ন) খরচ হবে। তিনটি রেল প্রকল্প ছিল দুতের্তের "বিল্ড, বিল্ড, বিল্ড" অবকাঠামো উন্নয়ন উদ্যোগের ফলাফলের মধ্যে, যা বেশিরভাগই চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) তৎকালীন আপাতদৃষ্টিতে সীমাহীন আর্থিক সংস্থান ব্যবহারের উপর নির্ভর করে, স্ট্র্যাঞ্জিও মতামত। দুতের্তের চীন-বান্ধব নীতির অনুরূপ, তবে, প্রকল্পগুলি কখনই বিতর্কমুক্ত ছিল না। বিরোধীরা তুলনামূলকভাবে উচ্চ সুদের হারের পাশাপাশি দক্ষিণ চীন সাগরের অঞ্চলে চীনের ক্রমাগত দখলের কৌশলগত প্রেক্ষাপটের দিকে ইঙ্গিত করেছে যা ফিলিপাইন দাবি করে, তিনি যোগ করেছেন। 2022 সালের জুলাই মাসে, রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোস জুনিয়র দায়িত্ব নেওয়ার এক মাস পরে, রেলওয়ের পরিবহন আন্ডার সেক্রেটারি সিজার শ্যাভেজ বলেছিলেন যে এই প্রকল্পগুলির জন্য অর্থায়ন "বাতিল বলে বিবেচিত" কারণ চীন প্রকল্পগুলির জন্য প্রাথমিক গবেষণায় বিনিয়োগ করেছিল কিন্তু প্রদান করেনি। আগের মাসে সম্ভাব্য ঠিকাদারদের সংক্ষিপ্ত তালিকা, দ্য ডিপ্লোম্যাট রিপোর্ট করেছে। এই তিনটি প্রকল্প থমকে যাওয়ায় অবাক হওয়ার কিছু নেই। তাদের নজরকাড়া মূল্য ট্যাগ থাকা সত্ত্বেও, স্ট্র্যাঞ্জিও মতবাদের মতে, দুতার্তে তার অফিসের সময়কালে চীনের সাথে সম্মত হয়েছিল এমন কয়েকটি বড়-টিকেটের অবকাঠামো প্রকল্পগুলি বাস্তবায়িত হয়েছে। দুতের্তের চীনপন্থী পরিবর্তনের বিরোধীরা, যা তাকে দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের দাবিকে ছোট করতে দেখেছে, এমনকি BRI-এর অধীনে চীনা অর্থায়ন পাওয়ার জন্য 2016 সালের একটি অনুকূল আন্তর্জাতিক সালিসি রায়, এটি দ্বারা ন্যায্য বলে মনে হচ্ছে। স্ট্র্যাঞ্জিও দ্য কূটনীতিক-এ লিখেছেন বেইজিং হয়তো মার্কোস সরকারের কাছ থেকে রাজনৈতিক পুশব্যাকের প্রত্যাশায় প্রকল্পগুলিকে তাক লাগানোর সিদ্ধান্ত নিয়েছে।