ওয়াশিংটন: একটি ঐতিহাসিক প্রথম, NASA পৃথিবী এবং লাল গ্রহ উভয়েই পরবর্তী প্রজন্মের মঙ্গল গ্রহের হেলিকপ্টার ডিজাইন পরীক্ষা করেছে৷
পৃথিবীতে, মার্কিন মহাকাশ সংস্থা একটি নতুন রটার পরীক্ষা করেছে যা ভবিষ্যতে মঙ্গল গ্রহের হেলিকপ্টারগুলির সাথে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার নাসার জেট প্রপালশন ল্যাবরেটরিতে ব্যবহার করা যেতে পারে, কাছাকাছি-সুপারসনিক গতিতে (0.95 Mach) ঘুরছে।
অন্যদিকে, পরীক্ষামূলক ফ্লাইট পরীক্ষার নামে ইনজেনিউটি মার্স হেলিকপ্টার লাল গ্রহে নতুন উচ্চতা এবং বায়ুগতির রেকর্ড অর্জন করেছে। "আমাদের পরবর্তী প্রজন্মের মঙ্গল গ্রহের হেলিকপ্টার পরীক্ষায় আক্ষরিক অর্থেই উভয় জগতের সেরা ছিল," ইন্জেনুইটির প্রজেক্ট ম্যানেজার এবং মার্স স্যাম্পল রিকভারি হেলিকপ্টারের ম্যানেজার টেডি জানেটোস এক বিবৃতিতে বলেছেন৷ "এখানে পৃথিবীতে, আপনার কাছে নতুন বিমানের উপাদান পরীক্ষা করার সময় আপনি আশা করতে পারেন এমন সমস্ত উপকরণ এবং হ্যান্ডস-অন তাৎক্ষণিকতা রয়েছে। মঙ্গলে, আপনার কাছে বাস্তব বহির্বিশ্বের এমন পরিস্থিতি রয়েছে যা আপনি পৃথিবীতে সত্যিই পুনরায় তৈরি করতে পারবেন না," Tzanetos যোগ করেছেন . এর মধ্যে একটি ফিসফিস-পাতলা বায়ুমণ্ডল এবং পৃথিবীর তুলনায় উল্লেখযোগ্যভাবে কম মাধ্যাকর্ষণ রয়েছে। পৃথিবীতে পরীক্ষিত পরবর্তী প্রজন্মের কার্বন ফাইবার রটার ব্লেডগুলি Ingenuity-এর চেয়ে 10 সেন্টিমিটারেরও বেশি লম্বা, বৃহত্তর শক্তি এবং একটি ভিন্ন নকশা সহ৷ NASA মনে করে যে এই ব্লেডগুলি আরও বড়, আরও সক্ষম মঙ্গল হেলিকপ্টার সক্ষম করতে পারে। চ্যালেঞ্জ হল, ব্লেড টিপস সুপারসনিক গতির কাছে যাওয়ার সাথে সাথে কম্পন-সৃষ্টিকারী অশান্তি দ্রুত হাত থেকে বেরিয়ে যেতে পারে। সেপ্টেম্বরে তিন সপ্তাহ ধরে, একটি দল সেন্সর, মিটার এবং ক্যামেরা নিরীক্ষণ করেছিল কারণ ব্লেডগুলি সর্বদা উচ্চ গতিতে এবং বৃহত্তর পিচ অ্যাঙ্গেলে চালানোর পরে চলে। "আমরা আমাদের ব্লেডগুলিকে 3,500 rpm পর্যন্ত ঘুরিয়েছি, যা প্রতি মিনিটে 750 রেভল্যুশন ইনজেনুইটি ব্লেডগুলির চেয়ে দ্রুত," টাইলার ডেল সেস্টো, জেপিএল-এর নমুনা পুনরুদ্ধার হেলিকপ্টার ডেপুটি টেস্ট কন্ডাক্টর বলেছেন৷ "এই আরও দক্ষ ব্লেডগুলি এখন একটি অনুমানমূলক অনুশীলনের চেয়ে বেশি। তারা উড়তে প্রস্তুত।" নাসার ইনজেনুইটি মিনি হেলিকপ্টার, যা মূলত পাঁচবারের বেশি উড়তে পারে না, এখন সফলভাবে মঙ্গল গ্রহে 66 বার উড়েছে। "গত নয় মাসে, আমরা আমাদের সর্বোচ্চ বায়ুগতি এবং উচ্চতা দ্বিগুণ করেছি, আমাদের উল্লম্ব এবং অনুভূমিক ত্বরণের হার বাড়িয়েছি, এবং এমনকি ধীরে ধীরে অবতরণ করতে শিখেছি," বলেছেন JPL-এ Ingenuity-এর প্রধান প্রকৌশলী ট্র্যাভিস ব্রাউন৷ যদিও হেলিকপ্টার একটি একক ফ্লাইটে আরও বেশি স্থল ঢেকে দ্রুত উড়তে পারে, তবে খুব দ্রুত উড়ে যাওয়া অনবোর্ড নেভিগেশন সিস্টেমকে বিভ্রান্ত করতে পারে। সুতরাং, একটি উচ্চতর সর্বোচ্চ স্থল গতি অর্জনের জন্য, দলটি উচ্চতর উচ্চতায় উড়তে চাতুর্যের জন্য কমান্ড পাঠায় (প্রতিটি ফ্লাইটের আগে হেলিকপ্টারে নির্দেশাবলী পাঠানো হয়), যা বৈশিষ্ট্যগুলিকে আরও বেশি সময় ধরে রাখে। আরও, দলটি লাইটার ল্যান্ডিং গিয়ারের সাথে Ingenuity-এর ল্যান্ডিং গতি নিয়ে পরীক্ষা করে। ফ্লাইট 57, 58 এবং 59-এ তারা এটিকে একটি ঘূর্ণি দিয়েছিল, প্রদর্শন করে যে হেলিকপ্টারটি মূলত অবতরণের জন্য ডিজাইন করা হয়েছিল তার চেয়ে 25 শতাংশ ধীর গতিতে অবতরণ করতে পারে। ডিসেম্বরে, সৌর সংযোগের পরে, Ingenuity দুটি উচ্চ-গতির ফ্লাইট সম্পাদন করবে বলে আশা করা হচ্ছে যার সময় এটি তার কর্মক্ষমতা পরিমাপের জন্য ডিজাইন করা পিচ-এন্ড-রোল কোণগুলির একটি বিশেষ সেট চালাবে।