মুম্বাই: ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড মুম্বাই-আহমেদাবাদ বুলেট ট্রেন করিডোর নির্মাণ করছে বৃহস্পতিবার বলেছে যে উচ্চাভিলাষী প্রকল্পের জন্য 100 কিলোমিটার ভায়াডাক্ট এবং 230 কিলোমিটার পিয়ারের কাজ সম্পন্ন হয়েছে।
40 মিটার দীর্ঘ 'ফুল স্প্যান বক্স গার্ডার' এবং 'সেগমেন্টাল গার্ডার' চালু করার মাধ্যমে 100 কিলোমিটার ভায়াডাক্ট নির্মাণের মাইলফলক অর্জন করা হয়েছে, NHSRCL বলেছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই কৃতিত্বের কথা জানাতে এক্স, পূর্বে টুইটারে একটি ভিডিও আপলোড করেছেন। বেঙ্গালুরু-বেলাগাভি বন্দে ভারত ট্রায়াল রান 7 ঘন্টা, 55 মিনিট সময় নেয় এনএইচএসআরসিএল-এর মতে, ভায়াডাক্টগুলির মধ্যে রয়েছে ভালসাদ জেলার পার এবং আওরঙ্গা নামে ছয়টি গুজরাট নদীর উপর সেতু, সেইসাথে নভসারি জেলার পূর্ণা, মিন্ধোলা, অম্বিকা এবং ভেঙ্গানিয়া। "প্রকল্পের প্রথম গার্ডারটি 25 নভেম্বর, 2021-এ চালু করা হয়েছিল, যখন 30 জুন, 2022-এ প্রথম কিলোমিটার ভায়াডাক্টটি ছয় মাসের মধ্যে প্রস্তুত হয়েছিল। এটি 22 এপ্রিল, 2023-এ 50 কিলোমিটার ভায়াডাক্টের নির্মাণ অর্জন করেছে এবং তারপরে, ছয় মাসে 100 কিলোমিটার ভায়াডাক্ট সম্পন্ন হয়েছে,” NHSRCL বলেছে। "ফুল স্প্যান লঞ্চিং টেকনিক (এফএসএলএম), যেখানে 40 মিটার দীর্ঘ বক্স গার্ডারগুলি অত্যাধুনিক যন্ত্রপাতি দ্বারা চালু করা হয়, সেগমেন্টগুলির স্প্যান চালু করার মাধ্যমে স্প্যানের সাথে ব্যবহার করা হচ্ছে৷ FSLM স্প্যানের চেয়ে 10 গুণ দ্রুততর স্প্যান পদ্ধতি, যা সাধারণত মেট্রো ভায়াডাক্ট তৈরি করতে ব্যবহৃত হয়,” এটি যোগ করেছে। NHSRCL-এর মতে, ভায়াডাক্টের কাজ ছাড়াও, প্রকল্পের জন্য 250 কিলোমিটার পিয়ারের কাজও সম্পন্ন হয়েছে, যখন নির্মিত ভায়াডাক্ট বরাবর শব্দ বাধা স্থাপন শুরু হয়েছে। "এটি ছাড়াও, জাপানি শিনকানসেনে ব্যবহৃত মুম্বাই আহমেদাবাদ হাই স্পিড রেল করিডোর ট্র্যাক সিস্টেমের জন্য প্রথম রিইনফোর্সড কংক্রিট (আরসি) ট্র্যাক বেড স্থাপনের কাজও সুরাটে শুরু হয়েছে," NHSRCL জানিয়েছে৷ মুম্বাই-আহমেদাবাদ হাই স্পিড রেল করিডর প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে 1.08 লক্ষ কোটি টাকা। শেয়ারহোল্ডিং প্যাটার্ন অনুসারে, কেন্দ্রীয় সরকার এনএইচএসআরসিএলকে 10,000 কোটি টাকা দেবে, যেখানে গুজরাট এবং মহারাষ্ট্র প্রত্যেককে 5,000 কোটি টাকা দিতে হবে। বাকি খরচ জাপান থেকে ০.১ শতাংশ সুদে ঋণের মাধ্যমে।