স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ব্যাঙ্গালোর (আইআইএম-) দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মাসিক রেডিও শো মন কি বাত, যা সোমবার নয় বছর পূর্ণ করেছে, সরকারী প্রকল্পগুলিকে উত্সাহিত করেছে। খ)।
গবেষণায় গত নয় বছরে প্রধানমন্ত্রী মোদীর মন কি বাত-এর 105টি পর্বের প্রভাব এবং প্রভাব (মূর্ত এবং অস্পষ্ট উভয়ই) বিশ্লেষণ করা হয়েছে। ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি) ব্যবহার করে মন কি বাতের নীতিগত প্রভাব বিশ্লেষণের ওপর আলোকপাত করা হয়েছে প্রতিবেদনে। মন কি বাত105 এর নীতির প্রভাব বেটি বাঁচাও বেটি পড়াও: 2015 সালের জানুয়ারীতে চালু হওয়া এই স্কিমটি মন কি বাত উল্লেখ করার পরে Google অনুসন্ধানে জনপ্রিয়তা অর্জন করেছে। 2 বছর ধরে একটানা মন কি বাত উল্লেখ করার পর এটি Google সার্চের জনপ্রিয়তা অর্জন করেছে। সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY): বেটি বাঁচাও বেটি পড়াও ক্যাম্পেইনের একটি অংশ হিসেবে চালু করা ভারত সরকারের একটি ছোট ডিপোজিট স্কিম শুধুমাত্র একটি মেয়ে শিশুর জন্য, একটি বড় সাফল্য হয়েছে। যোগ: শব্দটি ডিসেম্বর 2014-এ মন কি বাত উল্লেখ করার পরে Google অনুসন্ধানগুলিতে জনপ্রিয়তা অর্জন করেছিল, কিন্তু মে এবং জুন 2015 এ বিষয়টিতে যোগাযোগের পরে এটি বৃদ্ধি পায়। খাদি: আমাদের স্বাধীনতা সংগ্রামের সময় এটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল, কিন্তু সময়ের সাথে সাথে এটি তার জনপ্রিয়তা হারাচ্ছে। মন কি বাত দিয়ে, খাদি জনপ্রিয়তা পেয়েছে, যার ফলে বিক্রি বেড়েছে। খাদির সোশ্যাল মিডিয়া কভারেজও বেড়েছে। মুদ্রা ঋণের আবেদন: 15 নভেম্বর থেকে মন কি বাত উল্লেখ করার পরে শব্দটি সম্পর্কিত অনুসন্ধান Google অনুসন্ধানগুলিতেও ট্র্যাকশন অর্জন করেছে। এটি কোভিড -19 এর সূত্রপাতের সাথে সর্বাধিক জনপ্রিয়তা অর্জন করেছে। মিলেটস: বিষয়ের উপর নগণ্য অনুসন্ধানগুলি 2022 এর শুরুতে ট্র্যাকশন পেয়েছে এবং মন কি বাত উল্লেখের সাথে আরও ট্র্যাকশন অর্জন করেছে, গড়টি আগের 0.026 থেকে 55.77 এ বেড়েছে। পিএম স্বানিধি: 2020 সালের ফেব্রুয়ারিতে শোতে এটি উল্লেখ করার পর থেকে এটি আকর্ষণ অর্জন করেছে। বাতিঘরের মাধ্যমে পর্যটন: ভারতের লক্ষ্য দেশের ঐতিহ্যবাহী বাতিঘরগুলিকে পর্যটন কেন্দ্রে রূপান্তর করা। দেশটিতে 65টি বাতিঘর রয়েছে যেগুলিতে সরকার কাজ করার এবং পর্যটন সাইট হিসাবে বিকাশের লক্ষ্য রাখে। মন কি বাত উল্লেখের পর বিষয়টি আগ্রহ তৈরি করে। COVID-19: গড় কোভিড প্যানিক ইনডেক্স 2020-22 ভারতে সবচেয়ে কম ছিল মন কি বাতের মাধ্যমে ক্রমাগত ইতিবাচক যোগাযোগের সাথে। স্বামী বিবেকানন্দ: এটি পাওয়া গেছে যে স্বামী বিবেকানন্দ সম্পর্কে একটি মন কি বাত পর্বে উল্লেখ করার পরে গড় অনুসন্ধানে 25% বৃদ্ধি পেয়েছে। স্ট্যাচু অফ ইউনিটি: মন কি বাত-এ উল্লেখ করার পর অক্টোবর 2018 থেকে স্ট্যাচু অফ ইউনিটি সম্পর্কিত অনুসন্ধানগুলি তীব্র আকর্ষণ পেয়েছে।