লকহিড মার্টিন কর্পোরেশন (LMT.N) কমপক্ষে 75টি রিফুয়েলিং ট্যাঙ্কার তৈরির জন্য মার্কিন বিমান বাহিনীর প্রতিযোগিতা থেকে প্রত্যাহার করেছে, সংস্থাটি বলেছে, বোয়িং এর (BA.N) KC-46 পেগাসাসকে ঘনিষ্ঠভাবে দেখা বহু বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তিতে একটি উত্সাহ দিয়েছে .
Airbus (AIR.PA) তার A330 মাল্টি-রোল ট্যাঙ্কার পরিবহন অফার করার জন্য 2018 সালে প্রধান ঠিকাদার হিসাবে লকহিডের সাথে যৌথভাবে কাজ করেছে। এখন ইউরোপীয় মহাকাশ সংস্থা প্রতিযোগিতা চালিয়ে যাবে তবে লকহিড ছাড়াই, এয়ারবাস সোমবার দেরিতে বলেছে। লকহিডের পুলব্যাক বোয়িংকে একটি উত্সাহ দেয়, কেসি-46 ট্যাঙ্কারের বিদ্যমান বহরের সাথে বছরের পর বছর ব্যয়বহুল ভুল থাকা সত্ত্বেও এটি প্রোগ্রামে জয়লাভ করার সম্ভাবনাকে ব্যাপকভাবে বাড়িয়ে দেয়। বর্তমান দামের উপর ভিত্তি করে, মোট অর্ডার প্রায় 12 বিলিয়ন ডলারের সমান হতে পারে, তবে সম্ভবত বেশি হতে পারে। KC-46, তবে, ত্রুটি দ্বারা জর্জরিত হয়েছে, যার মধ্যে রয়েছে একটি অন-বোর্ড ভিডিও সিস্টেমের সমস্যা এবং একটি রিফুয়েলিং বুম যা জ্বালানি চাওয়ার জন্য ট্যাঙ্কারটিকে বিমানের সাথে সংযোগ করতে ব্যর্থ হয়েছে। এই ত্রুটির কারণে বোয়িংকে $7 বিলিয়ন লোকসান হয়েছে। রয়টার্স প্রথম লকহিডের খবর প্রকাশ করার পর বোয়িং-এর শেয়ার ইতিবাচক হয়ে ওঠে এবং 1.7% বেড়ে যায়। দুই দশক ধরে মার্কিন প্রতিরক্ষা বাজারে প্রবেশের চেষ্টা করার পর একটি এয়ারবাস বিজয় মার্কিন বিমান বাহিনীর সাথে এয়ারবাসের প্রথম বিমান চুক্তিতে অবতরণ করবে। সোমবারের খবরটি দ্বিতীয়বারের মতো এয়ারবাসকে মার্কিন অংশীদার দ্বারা ডাম্প করা হয়েছে। এয়ারবাস পূর্বে নর্থরপ গ্রুমম্যান কর্প (NOC.N) এর সাথে মার্কিন বিমান বাহিনীর জন্য MRTT ট্যাঙ্কার তৈরির জন্য 2008 সালে $35 বিলিয়ন চুক্তি জিতে কাজ করেছিল। একটি বোয়িং প্রতিবাদ KC-46-এর জন্য রুট খুলতে সফল হওয়ার পরে সেই প্রচেষ্টাটি ব্যর্থ হয়। এয়ার ফোর্স, যা তিনটি লটে শতাধিক আইজেনহাওয়ার-যুগের কেসি-১৩৫ ট্যাঙ্কার প্রতিস্থাপনের লক্ষ্য রাখে, 2022 সালে 179টি কেসি-46 পেগাসাস প্লেন বোয়িং এর উপরে 160টি জেটের দ্বিতীয় ধাপের জন্য একটি প্রতিযোগিতা শুরু করেছে। গঠন করা. পরে মার্কিন যুক্তরাষ্ট্র প্রচেষ্টা কমিয়ে 75-এ নামিয়ে দেয়। লকহিড বলেছে যে এটি ট্যাঙ্কার দল এবং সংস্থানগুলিকে "ইউএস এয়ার ফোর্সের নেক্সট-জেনারেশন এয়ার-ফুয়েলিং সিস্টেম (এনজিএএস) উদ্যোগের সমর্থনে এরিয়াল রিফুয়েলিং সমাধান" সহ অন্যান্য প্রোগ্রামে স্থানান্তর করবে৷ NGAS হল বর্তমান ট্যাঙ্কার প্রতিস্থাপন কর্মসূচির চূড়ান্ত পর্ব। এটি 2030-এর দশকে ঘোষণা এবং সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে। LMXT নামে পরিচিত লকহিড বিডের আকস্মিক প্রস্থান, কিছু ক্যাপিটল হিল সহকারীকে অবাক করেছিল। আলাবামা এবং জর্জিয়ায় তৈরি হওয়া এলএমএক্সটি-এর পক্ষে ওকালতি ব্যাপক ছিল, লকহিড প্রচুর পরিমাণে ব্যয় করেছে তা নিশ্চিত করার জন্য যে বোয়িং-এর বিমানটি দ্বিতীয় ধাপে জয়ী হওয়ার জন্য শু-ইন ছিল না। 2011 সালে, বোয়িং 179 KC-46 এর জন্য একটি চুক্তি অর্জন করে, বিমান বাহিনীর বয়সী ট্যাঙ্কার বহর প্রতিস্থাপনের জন্য তিন-পর্যায়ের সংগ্রহের প্রথমটি জিতেছিল।