ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (আইপিপিবি) সবেমাত্র একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জনের ঘোষণা দিয়েছে, যেখানে আট কোটি গ্রাহক এখন এর উদ্ভাবনী এবং অন্তর্ভুক্তিমূলক আর্থিক পরিষেবা থেকে উপকৃত হচ্ছেন।
2018 সালে প্রতিষ্ঠার পর থেকে, IPPB দেশের প্রতিটি কোণে অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের ব্যাঙ্কিং সমাধান প্রদানের জন্য নিবেদিত। আট কোটি গ্রাহকের কাছে পৌঁছানোর এই অসাধারণ কৃতিত্ব ভারতের জনগণের দ্বারা IPPB-এর প্রতি আস্থা ও আস্থা প্রতিফলিত করে। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের প্রতিষ্ঠা ছিল আর্থিক ব্যবধান দূর করার, সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর ক্ষমতায়ন এবং প্রথাগত এবং ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলির সমন্বয়ের মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তি চালানোর জন্য একটি কৌশলগত পদক্ষেপ। আর্থিক অন্তর্ভুক্তির প্রতিশ্রুতি দিয়ে, আইপিপিবি প্রত্যন্ত এবং অনুন্নত এলাকায় বসবাসকারী ব্যক্তিদের সহ বিভিন্ন জনসংখ্যার মধ্যে ব্যক্তিদের ক্ষমতায়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাগুলিতে ব্যাঙ্কের ফোকাস নির্বিঘ্ন লেনদেনকে সহজতর করেছে, জনসংখ্যার বিস্তৃত বর্ণালীতে ব্যাঙ্কিং পরিষেবাগুলি অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। "আমরা ঘোষণা করতে পেরে রোমাঞ্চিত যে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক 8 কোটি গ্রাহকের মাইলফলক ছুঁয়েছে। এই কৃতিত্বটি প্রত্যেক ভারতীয়কে তাদের অবস্থান বা আর্থ-সামাজিক অবস্থা নির্বিশেষে ব্যাঙ্কিং পরিষেবাগুলি উপলব্ধ করার আমাদের লক্ষ্যের প্রমাণ," শ্রী বলেছেন ইশ্বরন ভেঙ্কটেশ্বরন, আইপিপিবি-এর এমডি ও সিইও (অন্তবর্তীকালীন) এবং সিওও। গত বছর এপ্রিল মাসে, IPPB তাদের গ্রাহকদের জন্য WhatsApp ব্যাঙ্কিং পরিষেবা চালু করতে Airtel-এর সাথে সহযোগিতা করে, যাতে তারা তাদের মোবাইল ফোনে ব্যাঙ্কিং পরিষেবা অ্যাক্সেস করতে সক্ষম হয়। ডিসেম্বর 2020-এ, IPPB একটি ডিজিটাল পেমেন্ট অ্যাপ 'DakPay' উন্মোচন করেছে, ভারত জুড়ে শেষ মাইল পর্যন্ত ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তি প্রদানের ক্রমাগত প্রচেষ্টার অংশ হিসেবে। আইপিপিবি'র গ্রাহক-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি, পোস্ট অফিসের বিস্তৃত নেটওয়ার্কের সাথে মিলিত, এই মাইলফলকে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে। ব্যাংক আর্থিক অন্তর্ভুক্তি আরও এগিয়ে নিতে, উদ্ভাবনী পণ্য প্রবর্তন এবং আগামী বছরগুলিতে গ্রাহকদের অভিজ্ঞতা বাড়ানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ। "যেহেতু আমরা এই কৃতিত্ব উদযাপন করছি, আমরা আমাদের গ্রাহকদের, স্টেকহোল্ডারদের, এবং IPPB এবং ডিপার্টমেন্ট অফ পোস্টের নিবেদিত দলের প্রতি তাদের অটল সমর্থনের জন্য আমাদের কৃতজ্ঞতা প্রকাশ করছি। আর্থিকভাবে অন্তর্ভুক্তিমূলক ভারতের দিকে যাত্রা অব্যাহত রয়েছে, এবং IPPB অগ্রণী অবস্থানে রয়েছে, সহজলভ্য ব্যাঙ্কিং পরিষেবার মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনা," যোগাযোগ মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) ভারত সরকারের মালিকানাধীন 100% ইক্যুইটি সহ যোগাযোগ মন্ত্রকের ডাক বিভাগের অধীনে প্রতিষ্ঠিত হয়েছে। IPPB 1 সেপ্টেম্বর, 2018-এ চালু করা হয়েছিল৷ ভারতে সাধারণ মানুষের জন্য সবচেয়ে সহজলভ্য, সাশ্রয়ী মূল্যের এবং বিশ্বস্ত ব্যাঙ্ক তৈরি করার লক্ষ্যে ব্যাঙ্কটি স্থাপন করা হয়েছে৷ ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের মৌলিক আদেশ হল ব্যাঙ্কবিহীন এবং আন্ডারব্যাঙ্কডদের জন্য বাধাগুলি দূর করা এবং 155,000 পোস্ট অফিস (গ্রামীণ এলাকায় 135,000) এবং 300,000 ডাক কর্মচারী সমন্বিত ডাক নেটওয়ার্কের সুবিধার শেষ মাইল পর্যন্ত পৌঁছানো।