এই নববর্ষে কেন্দ্রীয় সরকারের প্রথম চ্যালেঞ্জটি কার্যকরভাবে নেভিগেট করা হয়েছিল।
নতুন হিট অ্যান্ড রান আইনের বিরুদ্ধে ব্যাপক সমাবেশের দুই দিন পর মঙ্গলবার গভীর রাতে ট্রাক চালক ও বিভিন্ন পরিবহন সমিতি তাদের আন্দোলন প্রত্যাহার করে।
নতুন ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস) বিল, 2023 কার্যকর হওয়ার আগে কেন্দ্র তাদের আশ্বাস দেওয়ার পরে এই বিকাশ ঘটেছে। এর একটি ঘনিষ্ঠ কটাক্ষপাত করা যাক. নতুন হিট অ্যান্ড রান আইনে কেন্দ্রের আশ্বাস বিজেপি প্রশাসন মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা ট্র্যাফিক দুর্ঘটনার আশেপাশে ভারতীয় ন্যায় সংহিতার বিধানগুলির বিষয়ে পরিবহন শ্রমিকদের উদ্বেগের বিষয়টি বিবেচনা করেছে। এটি যোগ করেছে যে অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেস (এআইএমটিসি) এর সাথে পরামর্শ করার পরেই এটি চালু করার সিদ্ধান্ত নেওয়া হবে, নিউজ 18 জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, "ভারতীয় ন্যায় সংহিতার ধারা 106(2) এর অধীনে 10 বছরের কারাদণ্ড এবং জরিমানার বিধানের বিষয়ে ভারত সরকার ট্রাকচালকদের উদ্বেগের বিষয়টি বিবেচনা করেছে এবং সর্বভারতীয় মোটরের প্রতিনিধিদের সাথে বিশদ আলোচনা করেছে। আজ পরিবহন কংগ্রেস।" ট্রাক চালকরা তাদের বিক্ষোভ প্রত্যাহার করেছে ট্রাক ড্রাইভারস অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে বলেছে যে তারা ভারতীয় বিচারিক কোড ইস্যুতে দেখা করেছে এবং কথা বলেছে। তারা প্রতিটি সমস্যার সমাধান করেছে, তাই এই মুহূর্তে কোনো অমীমাংসিত সমস্যা নেই। এতে আরও যোগ করা হয়েছে, "এখন পর্যন্ত কোনো নতুন আইন প্রয়োগ করা হয়নি। রাষ্ট্র আশ্বস্ত করেছে যে তাদের সাথে আলোচনা করেই যে কোনো আগামী আইন প্রয়োগ করা হবে।" ট্রাক চালকরা নাগপুরে হিট-এন্ড-রান আইনে নতুন শাস্তিমূলক বিধানের বিরুদ্ধে তাদের প্রতিবাদের সময় স্লোগান দিচ্ছে। পিটিআই অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেসের সভাপতি অমৃত লাল মদন বলেছেন, "আপনারা শুধু আমাদের চালক নন; আপনি আমাদের সৈনিক... আমরা চাই না যে আপনারা কোনো অসুবিধার সম্মুখীন হন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দশ বছরের শাস্তির মেয়াদ রেখেছেন। অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেসের পরবর্তী সভা না হওয়া পর্যন্ত কোনো আইন আরোপ করা হবে না।" AIMTC-এর কোর কমিটির চেয়ারম্যান, বাল মালকিত সিং, ড্রাইভারদের তাদের গাড়িতে ফিরে যেতে এবং ভয় ছাড়াই কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। "আমরা আপনার (ট্রাকচালকদের) উদ্বেগের কথা সরকারের কাছে জানিয়েছি। আইনটি এখনও কার্যকর হয়নি, এবং আমি আপনাকে আশ্বাস দিচ্ছি যে আমরা এই আইনটি কার্যকর হতে দেব না। আমরা আপনাকে আপনার যানবাহনে ফিরে যাওয়ার জন্য আবেদন করছি এবং কোনো ভয় ছাড়াই গাড়ি চালানো শুরু করুন,” বলেছেন বাল মালকিত সিং। বিতর্কিত আইন সম্পর্কে ভারতীয় ন্যায় সংহিতার ধারা 106(2), বা বিএনএস, যা ঔপনিবেশিক যুগ থেকে ভারতীয় দণ্ডবিধির প্রতিস্থাপনের জন্য নির্ধারিত, প্রতিবাদের বিষয় ছিল কারণ এটি হিট-এন্ড-রানের ঘটনায় কঠোর শাস্তি আরোপ করেছিল। এই আইন অনুসারে, যে সমস্ত চালক অসাবধানে গাড়ি চালানোর মাধ্যমে গুরুতর ট্র্যাফিক দুর্ঘটনা ঘটায় এবং কর্তৃপক্ষকে না জানিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যান তাদের সর্বোচ্চ 10 বছরের কারাদণ্ড বা 7 লাখ টাকা জরিমানা হতে পারে। অতীতে, এই ধরনের পরিস্থিতিতে আইপিসি দ্বারা অনুমোদিত সর্বোচ্চ সাজা ছিল দুই বছর।