সকাল 8:10 টার দিকে, শ্রীহরিকোটায় ভারতীয় মহাকাশ বন্দরের উপকূল থেকে 10 কিলোমিটার দূরে বঙ্গোপসাগরে ইসরো'র 'গগনযান' ক্রু ক্যাপসুলটি ছিটকে পড়ার সাথে সাথে দুটি ভারতীয় জাহাজ আইএনএস শক্তি এবং এসসিআই সরস্বতী পুনরুদ্ধারের জন্য নিরাপদ দূরত্বে অপেক্ষা করবে। খালি ক্যাপসুল, WION শিখেছে.
আইএনএস শক্তি হল ভারতীয় নৌবাহিনীর একটি ফ্লিট ট্যাঙ্কার এবং এসসিআই সরস্বতী হল ভারতের শিপিং কর্পোরেশনের একটি বহুমুখী সাপোর্ট ভেসেল (অফশোর ইনস্টলেশন সরবরাহ এবং গবেষণার উদ্দেশ্যে)। এই উভয় জাহাজই ক্রু মডিউলের গুরুত্বপূর্ণ পুনরুদ্ধার প্রক্রিয়ার সাথে কাজ করে। উল্লেখযোগ্যভাবে, এই উভয় জাহাজই হেলিকপ্টার অন-বোর্ড রাখতে সক্ষম, যার ফলে একটি শক্তি গুণক হিসাবে কাজ করে এবং তাদের নিজ নিজ প্রাথমিক মিশনে বায়ুবাহিত সহায়তা প্রদান করে। ড্রিফ্ট মডিউলটি পুনরুদ্ধার করা, এটিকে উত্তোলন করা এবং একটি জাহাজের ডেকে এটিকে সুরক্ষিত করা কোন সহজ কাজ নয়, কারণ ক্রু মডিউলটির ওজন 4.5 টন থেকে বেশি এবং এই উত্তোলনের কাজটি ভারী শুল্কযুক্ত জাহাজবাহী ক্রেনগুলির প্রয়োজন হয়৷ এই কারণেই ভারতীয় নৌবাহিনী এবং ভারতের শিপিং কর্পোরেশন সমুদ্রে এই অনন্য কাজের জন্য দুটি পর্যাপ্ত বড় জাহাজ মোতায়েন করেছে। আইএনএস শক্তি হল ভারতীয় নৌবাহিনীর ফ্লিট রিপ্লিনিশমেন্ট ট্যাঙ্কার। সহজ কথায়, এটি একটি ভাসমান এবং চলমান জ্বালানী স্টেশন, মুদি দোকান এবং আরও অনেক কিছু, সমুদ্রে। যখন সমুদ্রে ভারতীয় সম্পদের জন্য কোনো সরবরাহ এবং পুনরায় পূরণের প্রয়োজন হয়, তখন এই ধরনের বিশাল ট্যাঙ্কারগুলি তাদের সাথে মিলিত হয় এবং প্রয়োজনগুলি পূরণ করে। আইএনএস শক্তির একটি অনন্য ক্ষমতা হল এর অন-বোর্ড হেভি-ডিউটি ক্রেন যা 30 টনের মতো ভারী বোঝা তুলতে সক্ষম। 27,500 টন স্থানচ্যুত করে, এই জাহাজটি ভারতীয় নৌবাহিনী দ্বারা পরিচালিত বৃহত্তম জাহাজগুলির মধ্যে একটি। রিপ্লেনিশমেন্ট ট্যাঙ্কারগুলি একটি নৌবাহিনীকে বাড়ির উপকূল থেকে অনেক দূরে মিশন পরিচালনা করতে সক্ষম করে। ISRO-এর মিশন খুবই অনন্য। এটি একটি রকেট থেকে মহাকাশচারী ক্যাপসুলকে উদ্ধার করার জন্য সিস্টেমের প্রয়োজনীয় পরীক্ষা করার একটি প্রচেষ্টা যা মাঝ-উড়ায় ব্যর্থ হয়। ভারতের উচ্চাভিলাষী হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রাম 'গগনযান'-এর প্রস্তুতি হিসেবে এটি করা হচ্ছে। ISRO-এর 'TV-D1' পরীক্ষামূলক ফ্লাইটের অংশ হিসাবে, একটি উদ্দেশ্য-নির্মিত রকেট একটি উচ্চতায় উৎক্ষেপণ করা হবে যা যাত্রীবাহী বিমানের চেয়ে একটু বেশি। লিফ্ট-অফের 61 সেকেন্ডের মধ্যে, গাড়িটি 11.9 কিমি উচ্চতায় পৌঁছাবে এবং ম্যাক 1.2 (1480 কিমি প্রতি ঘণ্টা) গতিতে পৌঁছাবে এবং তখনই রকেটটি পূর্ব-প্রোগ্রাম অনুযায়ী বন্ধ হয়ে যাবে। অবিলম্বে, ক্রু এস্কেপ সিস্টেমটি ট্রিগার করা হবে এবং রকেটের উপরের অংশে পালানোর সিস্টেম এবং ক্রু মডিউলটি রকেট থেকে উচ্চতর এবং আরও দূরে বের হয়ে যাবে। তারা রকেট থেকে কয়েক কিলোমিটার উঁচুতে ভ্রমণ করবে। লিফট-অফের 90 সেকেন্ড পরে, প্রায় 17 কিলোমিটার উচ্চতায়, ক্রু এস্কেপ সিস্টেম এবং ক্রু মডিউল আলাদা হয়ে যাবে। রকেট এবং ক্রু এস্কেপ সিস্টেম সমুদ্রে মুক্ত-পতনের সময়, ক্রু মডিউলটি স্পেসপোর্টের তীরে প্রায় 10 কিমি দূরে ধীরে ধীরে নামতে এবং স্প্ল্যাশডাউন করতে একাধিক প্যারাসুট ব্যবহার করে। কার্যকরভাবে, তিনটি বিশাল মহাকাশের উপাদান (প্রতিটির ওজন কয়েক টন) ভারতীয় মহাকাশ বন্দর থেকে কয়েক কিলোমিটার দূরে সমুদ্রে ছিটকে পড়বে।