কম দামের এয়ারলাইন স্পাইসজেটের জন্য একটি সেট ফিরিয়ে দেওয়ার জন্য, দিল্লি হাইকোর্ট 29 জানুয়ারী এটিকে দুই ইঞ্জিন লেজারের বকেয়া $4 মিলিয়ন দিতে নির্দেশ দেয়।
হাইকোর্ট এয়ারলাইনকে সতর্ক করেছে যে যদি এটি অর্থ প্রদান না করে তবে ইঞ্জিনের গ্রাউন্ডিং চাওয়ার আবেদনে আদেশ পাস করতে বাধ্য করা হবে।
শুনানির সময়, হাইকোর্টকে ইজারাদারের দ্বারা জানানো হয়েছিল যে স্পাইসজেট বিরোধ নিষ্পত্তির জন্য একটি প্রস্তাব দিয়েছে, তবে প্রস্তাবটি তাদের কাছে একত্রিত হয়নি। ইজারাদাতারা আদালতকে আরও বলেছেন যে তারা এখন স্পাইসজেটের বিরুদ্ধে মামলা করতে চান। মামলাটি এখন 21 ফেব্রুয়ারি, 2024-এ শুনানির জন্য আসবে।শুনানির সময়, হাইকোর্টকে ইজারাদারের দ্বারা জানানো হয়েছিল যে স্পাইসজেট বিরোধ নিষ্পত্তির জন্য একটি প্রস্তাব দিয়েছে, তবে প্রস্তাবটি তাদের কাছে একত্রিত হয়নি। ইজারাদাতারা আদালতকে আরও বলেছেন যে তারা এখন স্পাইসজেটের বিরুদ্ধে মামলা করতে চান। মামলাটি এখন 21 ফেব্রুয়ারি, 2024-এ শুনানির জন্য আসবে।
2023 সালের ডিসেম্বরে, দিল্লি হাইকোর্ট স্পাইসজেটকে দুই সপ্তাহের মধ্যে লেজারদের $450,000 দিতে নির্দেশ দিয়েছিল। এয়ারলাইনটি অর্থ প্রদান করলেও, ভাড়াটিয়ারা বকেয়া পরিমাণ বিবেচনা করে আরও অর্থ প্রদানের জন্য চাপ দেয়।2023 সালের ডিসেম্বরে, দিল্লি হাইকোর্ট স্পাইসজেটকে দুই সপ্তাহের মধ্যে লেজারদের $450,000 দিতে নির্দেশ দিয়েছিল। এয়ারলাইনটি অর্থ প্রদান করলেও, ভাড়াটিয়ারা বকেয়া পরিমাণ বিবেচনা করে আরও অর্থ প্রদানের জন্য চাপ দেয়।
টিম ফ্রান্স 01 এসএএস এবং সানবার্ড ফ্রান্স 02 এসএএস, ভাড়াদাতারা একটি মামলা করেছে যে এয়ারলাইনটি দুই বছরেরও বেশি সময় ধরে তাদের $12.9 মিলিয়ন অর্থ প্রদান করেনি। তারা ইজারা শেষ হওয়া সত্ত্বেও এয়ারলাইনটিকে তাদের তিনটি ইঞ্জিন ব্যবহার করা থেকে বিরত রাখতে আদালতকে অনুরোধ করেছিল।টিম ফ্রান্স 01 এসএএস এবং সানবার্ড ফ্রান্স 02 এসএএস, ভাড়াদাতারা একটি মামলা করেছে যে এয়ারলাইনটি দুই বছরেরও বেশি সময় ধরে তাদের $12.9 মিলিয়ন অর্থ প্রদান করেনি। তারা ইজারা শেষ হওয়া সত্ত্বেও এয়ারলাইনটিকে তাদের তিনটি ইঞ্জিন ব্যবহার করা থেকে বিরত রাখতে আদালতকে অনুরোধ করেছিল।
ইজারাদারদের প্রতিনিধিত্ব করেছিলেন সিনিয়র অ্যাডভোকেট রাজশেখর রাও এবং আইনজীবী আনন্দ ভেঙ্কটরামানি, যাদেরকে তুলি অ্যান্ড কো-এর অংশীদার সাকেত সতপতী ব্রিফ করেছিলেন। স্পাইসজেটের পক্ষে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী সন্দীপ শেঠি।ইজারাদারদের প্রতিনিধিত্ব করেছিলেন সিনিয়র অ্যাডভোকেট রাজশেখর রাও এবং আইনজীবী আনন্দ ভেঙ্কটরামানি, যাদেরকে তুলি অ্যান্ড কো-এর অংশীদার সাকেত সতপতী ব্রিফ করেছিলেন। স্পাইসজেটের পক্ষে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী সন্দীপ শেঠি।
স্পাইসজেট এবং লেজাররা:স্পাইসজেট এবং লেজাররা:
2023 সালে মোট পাঁচজন বিমানের ভাড়াটিয়া ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনালে (NCLT) পাওনা পরিশোধ না করার জন্য SpiceJet-এর বিরুদ্ধে পাঁচটি দেউলিয়া আবেদন দায়ের করেছিলেন। এয়ারক্যাসল আয়ারল্যান্ড লিমিটেড, উইলিস লিজ কর্পোরেশন, উইলমিংটন, এবং সেলেস্টিয়াল এনসিএলটি-কে তাদের বকেয়া পুনরুদ্ধার করতে সক্ষম করার জন্য স্পাইসজেটকে দেউলিয়াত্ব প্রক্রিয়ায় ভর্তি করতে বলে পিটিশন দাখিল করেছে।
আরেকটি ইঞ্জিন ইজারাদাতা, ইঞ্জিন লিজ ফাইন্যান্স বিভি, হাইকোর্টে অনুরূপ একটি আবেদন করেছে; এটি মুলতুবি রয়েছে এবং 2024 সালের ফেব্রুয়ারিতে শুনানির জন্য আসবে বলে আশা করা হচ্ছে।আরেকটি ইঞ্জিন ইজারাদাতা, ইঞ্জিন লিজ ফাইন্যান্স বিভি, হাইকোর্টে অনুরূপ একটি আবেদন করেছে; এটি মুলতুবি রয়েছে এবং 2024 সালের ফেব্রুয়ারিতে শুনানির জন্য আসবে বলে আশা করা হচ্ছে।
SpiceJet তহবিল বাড়ায়:
29 জানুয়ারী সিনিয়র স্টাফদের কাছে একটি অভ্যন্তরীণ নোটে, এয়ারলাইনটি বলেছে যে এটির এখন 900 কোটি টাকারও বেশি একটি উল্লেখযোগ্য ব্যাঙ্ক ব্যালেন্স রয়েছে, যার মধ্যে সরকারের ইমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিমের (ECLGS) অধীনে কিস্তি হিসাবে প্রাপ্ত 160 কোটি টাকা রয়েছে৷
ক্যারিয়ার, যা সাম্প্রতিক মাসগুলিতে একাধিক হেডওয়াইন্ডের মুখোমুখি হয়েছিল, এখনও পর্যন্ত ECLGS-এর অধীনে প্রায় 1,000 কোটি টাকা পেয়েছে৷জানার এক কর্মকর্তার মতে, এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক অজয় সিং এয়ারলাইনে তহবিল জমা করার পরে সর্বশেষ কিস্তিটি এসেছে।
জানার এক কর্মকর্তার মতে, এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক অজয় সিং এয়ারলাইনে তহবিল জমা করার পরে সর্বশেষ কিস্তিটি এসেছে।জানার এক কর্মকর্তার মতে, এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক অজয় সিং এয়ারলাইনে তহবিল জমা করার পরে সর্বশেষ কিস্তিটি এসেছে।