টাটা মোটরস তার শেয়ারে 6% বৃদ্ধি দেখেছে, এনএসইতে শুক্রবারের বাণিজ্যে 52-সপ্তাহের সর্বোচ্চ 802.6 টাকায় পৌঁছেছে, ভারী ট্রেডিং ভলিউম দ্বারা সমর্থিতকোম্পানিটি 1,655.5 কোটি টাকার 2,11,18,340 ইক্যুইটি শেয়ারের টার্নওভার দেখেছে। আগামী সাত বছরে দেশের মোট বাসের এক-তৃতীয়াংশের বেশি, 800,000 ডিজেল বাস প্রতিস্থাপনের জন্য সরকারী উদ্যোগের মাধ্যমে এই ঊর্ধ্বগতিটি ইলেকট্রিক বাসে চালিত হয়েছে। এই পদক্ষেপের লক্ষ্য শুধুমাত্র যানবাহন নির্গমন কমানো নয়, ভারতে বৈদ্যুতিক যান (EV) ইকোসিস্টেমে বিনিয়োগকে উদ্দীপিত করা। প্রতিস্থাপন পরিকল্পনার মধ্যে রয়েছে 200,000টি ইলেকট্রিক বাস রাষ্ট্রীয় পরিবহন উদ্যোগের (STUs), 550,000টি বেসরকারি অপারেটরদের জন্য এবং 50,000টি স্কুল ও কর্মচারী পরিবহনের জন্য, 2030 সালের মধ্যে সরকারি সূত্রে জানা গেছে। এই পরিকল্পনা, পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমকে বিদ্যুতায়িত করার জন্য ডিজাইন করা হয়েছে, আশা করা হচ্ছে যে এটি ইলেকট্রিক যানবাহনগুলির দ্রুত গ্রহণ ও উত্পাদন (FAME) প্রণোদনা প্রোগ্রামের একটি মূল উপাদান এবং EVs-এর জন্য একটি বিশ্বব্যাপী উত্পাদন কেন্দ্র হিসাবে ভারতকে অবস্থান করবে৷ "ইলেকট্রিক বাসের সাথে ডিজেল বাসগুলিকে প্রতিস্থাপন করা শুধুমাত্র পরিবেশগত উদ্বেগের সমাধান করবে না বরং বৈদ্যুতিক যানবাহনের জন্য একটি ইকোসিস্টেম তৈরি করতে সাহায্য করবে," বিষয়টির সাথে পরিচিত একটি সূত্র জানিয়েছে। এই পদক্ষেপটি একটি বিস্তৃত চার্জিং অবকাঠামো প্রতিষ্ঠাকে ত্বরান্বিত করবে, বিনিয়োগ আকর্ষণ করবে, খরচ কমাতে স্কেল অর্থনীতি অর্জন করবে এবং উত্পাদন খাতে কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে বলে আশা করা হচ্ছে। 11.19 টায়, টাটা মোটরসের শেয়ার বিএসইতে 5.5% বেশি 796 টাকায় ট্রেড করছে। বছর-টু-ডেট, স্টক 101% বেড়েছে, বিনিয়োগকারীদের সম্পদ দ্বিগুণ করেছে। শিল্পের অনুমানগুলি প্রস্তাব করে যে বর্তমান দামে ভারতে 100,000টি বৈদ্যুতিক বাস স্থাপনের জন্য 1.2-1.5 লক্ষ কোটি টাকার বিনিয়োগের প্রয়োজন হবে৷ সরকার এই প্রকল্পের বিশদ বিবরণ চূড়ান্ত করার জন্য স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে, যা আগামী অর্থবছরে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা এবং বহুপাক্ষিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মধ্যে আলোচনাগুলি চাহিদাকে একত্রিত করা এবং রূপান্তরিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, খরচ কমাতে এবং বিদ্যমান পরিবহণকারীদের কাছে যানবাহন বিতরণের সুবিধার্থে বড় সংগ্রহের দরপত্রের উপর জোর দেওয়া হয়েছে। বর্তমানে, 2.3 মিলিয়ন ডিজেল এবং CNG বাসের তুলনায় ভারতে প্রায় 4,000টি বৈদ্যুতিক বাস চালু রয়েছে। ভারতে গ্লোবাল এনার্জি অ্যালায়েন্স ফর পিপল অ্যান্ড প্ল্যানেট (GEAPP)-এর ভাইস প্রেসিডেন্ট সৌরভ কুমার, ভারতের ডিকার্বনাইজ করার প্রচেষ্টায় ব্যক্তিগত বাসগুলিকে বৈদ্যুতিক রূপান্তরের তাৎপর্য তুলে ধরেছেন৷ নেট-জিরো লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ভারতে 38,000 ইলেকট্রিক বাস মোতায়েন করার জন্য একটি যৌথ অর্থপ্রদান নিরাপত্তা ব্যবস্থা (PSM) প্রতিষ্ঠার জন্য দুবাইতে COP28 শীর্ষ সম্মেলনে ভারত সরকার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষণার সাথে এই উন্নয়নটি মিলেছে।
টাটা মোটরস তার শেয়ারে 6% বৃদ্ধি দেখেছে, এনএসইতে শুক্রবারের বাণিজ্যে 52-সপ্তাহের সর্বোচ্চ 802.6 টাকায় পৌঁছেছে, ভারী ট্রেডিং ভলিউম দ্বারা সমর্থিত।কোম্পানিটি 1,655.5 কোটি টাকার 2,11,18,340 ইক্যুইটি শেয়ারের টার্নওভার দেখেছে। আগামী সাত বছরে দেশের মোট বাসের এক-তৃতীয়াংশের বেশি, 800,000 ডিজেল বাস প্রতিস্থাপনের জন্য সরকারী উদ্যোগের মাধ্যমে এই ঊর্ধ্বগতিটি ইলেকট্রিক বাসে চালিত হয়েছে। এই পদক্ষেপের লক্ষ্য শুধুমাত্র যানবাহন নির্গমন কমানো নয়, ভারতে বৈদ্যুতিক যান (EV) ইকোসিস্টেমে বিনিয়োগকে উদ্দীপিত করা। প্রতিস্থাপন পরিকল্পনার মধ্যে রয়েছে 200,000টি ইলেকট্রিক বাস রাষ্ট্রীয় পরিবহন উদ্যোগের (STUs), 550,000টি বেসরকারি অপারেটরদের জন্য এবং 50,000টি স্কুল ও কর্মচারী পরিবহনের জন্য, 2030 সালের মধ্যে সরকারি সূত্রে জানা গেছে। এই পরিকল্পনা, পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমকে বিদ্যুতায়িত করার জন্য ডিজাইন করা হয়েছে, আশা করা হচ্ছে যে এটি ইলেকট্রিক যানবাহনগুলির দ্রুত গ্রহণ ও উত্পাদন (FAME) প্রণোদনা প্রোগ্রামের একটি মূল উপাদান এবং EVs-এর জন্য একটি বিশ্বব্যাপী উত্পাদন কেন্দ্র হিসাবে ভারতকে অবস্থান করবে৷ "ইলেকট্রিক বাসের সাথে ডিজেল বাসগুলিকে প্রতিস্থাপন করা শুধুমাত্র পরিবেশগত উদ্বেগের সমাধান করবে না বরং বৈদ্যুতিক যানবাহনের জন্য একটি ইকোসিস্টেম তৈরি করতে সাহায্য করবে," বিষয়টির সাথে পরিচিত একটি সূত্র জানিয়েছে। এই পদক্ষেপটি একটি বিস্তৃত চার্জিং অবকাঠামো প্রতিষ্ঠাকে ত্বরান্বিত করবে, বিনিয়োগ আকর্ষণ করবে, খরচ কমাতে স্কেল অর্থনীতি অর্জন করবে এবং উত্পাদন খাতে কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে বলে আশা করা হচ্ছে। 11.19 টায়, টাটা মোটরসের শেয়ার বিএসইতে 5.5% বেশি 796 টাকায় ট্রেড করছে। বছর-টু-ডেট, স্টক 101% বেড়েছে, বিনিয়োগকারীদের সম্পদ দ্বিগুণ করেছে। শিল্পের অনুমানগুলি প্রস্তাব করে যে বর্তমান দামে ভারতে 100,000টি বৈদ্যুতিক বাস স্থাপনের জন্য 1.2-1.5 লক্ষ কোটি টাকার বিনিয়োগের প্রয়োজন হবে৷ সরকার এই প্রকল্পের বিশদ বিবরণ চূড়ান্ত করার জন্য স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে, যা আগামী অর্থবছরে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা এবং বহুপাক্ষিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মধ্যে আলোচনাগুলি চাহিদাকে একত্রিত করা এবং রূপান্তরিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, খরচ কমাতে এবং বিদ্যমান পরিবহণকারীদের কাছে যানবাহন বিতরণের সুবিধার্থে বড় সংগ্রহের দরপত্রের উপর জোর দেওয়া হয়েছে। বর্তমানে, 2.3 মিলিয়ন ডিজেল এবং CNG বাসের তুলনায় ভারতে প্রায় 4,000টি বৈদ্যুতিক বাস চালু রয়েছে। ভারতে গ্লোবাল এনার্জি অ্যালায়েন্স ফর পিপল অ্যান্ড প্ল্যানেট (GEAPP)-এর ভাইস প্রেসিডেন্ট সৌরভ কুমার, ভারতের ডিকার্বনাইজ করার প্রচেষ্টায় ব্যক্তিগত বাসগুলিকে বৈদ্যুতিক রূপান্তরের তাৎপর্য তুলে ধরেছেন৷ নেট-জিরো লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ভারতে 38,000 ইলেকট্রিক বাস মোতায়েন করার জন্য একটি যৌথ অর্থপ্রদান নিরাপত্তা ব্যবস্থা (PSM) প্রতিষ্ঠার জন্য দুবাইতে COP28 শীর্ষ সম্মেলনে ভারত সরকার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষণার সাথে এই উন্নয়নটি মিলেছে।স প্রতিস্থাপনের জন্য সরকারী উদ্যোগের মাধ্যমে এই ঊর্ধ্বগতিটি ইলেকট্রিক বাসে চালিত হয়েছে। এই পদক্ষেপের লক্ষ্য শুধুমাত্র যানবাহন নির্গমন কমানো নয়, ভারতে বৈদ্যুতিক যান (EV) ইকোসিস্টেমে বিনিয়োগকে উদ্দীপিত করা। প্রতিস্থাপন পরিকল্পনার মধ্যে রয়েছে 200,000টি ইলেকট্রিক বাস রাষ্ট্রীয় পরিবহন উদ্যোগের (STUs), 550,000টি বেসরকারি অপারেটরদের জন্য এবং 50,000টি স্কুল ও কর্মচারী পরিবহনের জন্য, 2030 সালের মধ্যে সরকারি সূত্রে জানা গেছে। এই পরিকল্পনা, পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমকে বিদ্যুতায়িত করার জন্য ডিজাইন করা হয়েছে, আশা করা হচ্ছে যে এটি ইলেকট্রিক যানবাহনগুলির দ্রুত গ্রহণ ও উত্পাদন (FAME) প্রণোদনা প্রোগ্রামের একটি মূল উপাদান এবং EVs-এর জন্য একটি বিশ্বব্যাপী উত্পাদন কেন্দ্র হিসাবে ভারতকে অবস্থান করবে৷ "ইলেকট্রিক বাসের সাথে ডিজেল বাসগুলিকে প্রতিস্থাপন করা শুধুমাত্র পরিবেশগত উদ্বেগের সমাধান করবে না বরং বৈদ্যুতিক যানবাহনের জন্য একটি ইকোসিস্টেম তৈরি করতে সাহায্য করবে," বিষয়টির সাথে পরিচিত একটি সূত্র জানিয়েছে। এই পদক্ষেপটি একটি বিস্তৃত চার্জিং অবকাঠামো প্রতিষ্ঠাকে ত্বরান্বিত করবে, বিনিয়োগ আকর্ষণ করবে, খরচ কমাতে স্কেল অর্থনীতি অর্জন করবে এবং উত্পাদন খাতে কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে বলে আশা করা হচ্ছে। 11.19 টায়, টাটা মোটরসের শেয়ার বিএসইতে 5.5% বেশি 796 টাকায় ট্রেড করছে। বছর-টু-ডেট, স্টক 101% বেড়েছে, বিনিয়োগকারীদের সম্পদ দ্বিগুণ করেছে। শিল্পের অনুমানগুলি প্রস্তাব করে যে বর্তমান দামে ভারতে 100,000টি বৈদ্যুতিক বাস স্থাপনের জন্য 1.2-1.5 লক্ষ কোটি টাকার বিনিয়োগের প্রয়োজন হবে৷ সরকার এই প্রকল্পের বিশদ বিবরণ চূড়ান্ত করার জন্য স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে, যা আগামী অর্থবছরে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা এবং বহুপাক্ষিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মধ্যে আলোচনাগুলি চাহিদাকে একত্রিত করা এবং রূপান্তরিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, খরচ কমাতে এবং বিদ্যমান পরিবহণকারীদের কাছে যানবাহন বিতরণের সুবিধার্থে বড় সংগ্রহের দরপত্রের উপর জোর দেওয়া হয়েছে। বর্তমানে, 2.3 মিলিয়ন ডিজেল এবং CNG বাসের তুলনায় ভারতে প্রায় 4,000টি বৈদ্যুতিক বাস চালু রয়েছে। ভারতে গ্লোবাল এনার্জি অ্যালায়েন্স ফর পিপল অ্যান্ড প্ল্যানেট (GEAPP)-এর ভাইস প্রেসিডেন্ট সৌরভ কুমার, ভারতের ডিকার্বনাইজ করার প্রচেষ্টায় ব্যক্তিগত বাসগুলিকে বৈদ্যুতিক রূপান্তরের তাৎপর্য তুলে ধরেছেন৷ নেট-জিরো লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ভারতে 38,000 ইলেকট্রিক বাস মোতায়েন করার জন্য একটি যৌথ অর্থপ্রদান নিরাপত্তা ব্যবস্থা (PSM) প্রতিষ্ঠার জন্য দুবাইতে COP28 শীর্ষ সম্মেলনে ভারত সরকার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষণার সাথে এই উন্নয়নটি মিলেছে।
