চন্দ্রের দক্ষিণ মেরুতে চন্দ্রযানের সফল অবতরণের পরে, বলা হচ্ছে যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) গগনযান মহাকাশ মিশনের জন্য প্রস্তুত হয়েছে যার লক্ষ্য মানুষের মহাকাশযান সক্ষমতা প্রদর্শন করা।
চন্দ্রের দক্ষিণ মেরুতে চন্দ্রযানের সফল অবতরণের পরে, বলা হচ্ছে যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) গগনযান মহাকাশ মিশনের জন্য প্রস্তুত হয়েছে যার লক্ষ্য মানুষের মহাকাশযান সক্ষমতা প্রদর্শন করা।রিপোর্ট অনুসারে, ISRO সম্ভবত অক্টোবরের প্রথম দিকে গগনযানের জন্য মূল পরীক্ষা চালাবে। এর সাথে, ভারতীয় বাজারে কয়েকটি স্টক ফোকাস করা হবে। এগুলি হবে Tata Elxsi, Midhani এবং Larsen & Toubro কারণ তারা মিশনে অবদান রাখার জন্য কাজ করে৷ মিশনের প্রকল্প পরিচালক আর হাটন রয়টার্সকে বলেছেন যে ISRO বর্তমানে চারজন মহাকাশচারীকে প্রশিক্ষণ দিচ্ছে এবং আরও ভবিষ্যত মানব চালিত মিশনের লক্ষ্যে দলটিকে প্রসারিত করতে চাইছে। তিনি যোগ করেছেন যে এর উচ্চাভিলাষী ক্রুড স্পেস মিশনের একটি মূল পরীক্ষা আগামী মাসের প্রথম দিকে হবে। রিপোর্ট অনুসারে, ISRO উল্লেখ করেছে যে এটি গগনযান সম্পন্ন হলে মহাকাশে টেকসই মানুষের উপস্থিতি অর্জনের পদ্ধতিগুলি অন্বেষণ করবে। গগনযান প্রকল্পটি 3 দিনের মিশনের জন্য 400 কিলোমিটার কক্ষপথে 3 সদস্যের ক্রু লঞ্চ করে এবং ভারতীয় সমুদ্রের জলে অবতরণ করে তাদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার মাধ্যমে মানুষের মহাকাশ ফ্লাইট ক্ষমতার একটি প্রদর্শনের কল্পনা করে। উল্লেখযোগ্যভাবে, অভ্যন্তরীণ দক্ষতা, ভারতীয় শিল্পের অভিজ্ঞতা, আন্তর্জাতিক সংস্থাগুলির কাছে উপলব্ধ অত্যাধুনিক প্রযুক্তি সহ ভারতীয় একাডেমিয়া এবং গবেষণা প্রতিষ্ঠানগুলির বুদ্ধিবৃত্তিক ক্ষমতা বিবেচনা করে প্রকল্পটি একটি সর্বোত্তম কৌশলের মাধ্যমে সম্পন্ন করা হয়। গগনযান মিশনের প্রাক-প্রয়োজনীয় বিষয়গুলির মধ্যে রয়েছে ক্রুদের নিরাপদে মহাকাশে নিয়ে যাওয়ার জন্য একটি মানব-রেটেড লঞ্চ ভেহিকল, মহাকাশে ক্রুদের জন্য পৃথিবীর মতো পরিবেশ প্রদানের জন্য একটি লাইফ সাপোর্ট সিস্টেম, ক্রুদের জরুরি পালানোর ব্যবস্থা এবং বিকশিতকরণ সহ অনেকগুলি জটিল প্রযুক্তির বিকাশ অন্তর্ভুক্ত ক্রুদের প্রশিক্ষণ, পুনরুদ্ধার এবং পুনর্বাসনের জন্য ক্রু ব্যবস্থাপনার দিক। গগনযান মিশনের জন্য, LVM3 রকেট, ISRO-এর সু-প্রমাণিত এবং নির্ভরযোগ্য ভারী উত্তোলনকারী, লঞ্চ ভেহিকেল হিসাবে চিহ্নিত করা হয়। রকেট কঠিন পর্যায়, তরল পর্যায় এবং ক্রায়োজেনিক পর্যায় নিয়ে গঠিত। LVM3 লঞ্চ ভেহিকেলের সমস্ত সিস্টেম মানব রেটিং প্রয়োজনীয়তা পূরণের জন্য পুনরায় কনফিগার করা হয়েছে এবং মানব রেটেড LVM3 নামকরণ করা হয়েছে। HLVM3 অরবিটাল মডিউলটি 400 কিলোমিটারের একটি উদ্দেশ্যযুক্ত নিম্ন আর্থ কক্ষপথে চালু করতে সক্ষম হবে। এদিকে, HLVM3 একটি ক্রু এস্কেপ সিস্টেম (সিইএস) নিয়ে গঠিত যা দ্রুত-অভিনয়, উচ্চ-বার্ন রেট সলিড মোটরগুলির একটি সেট দ্বারা চালিত হয় যা নিশ্চিত করে যে ক্রু মডিউল এবং ক্রু মডিউলকে যেকোনো জরুরি পরিস্থিতিতে নিরাপদ দূরত্বে নিয়ে যাওয়া হয়। লঞ্চ প্যাড বা আরোহণ পর্বের সময়। গগনযান মিশনের সময় কোন প্রতিরক্ষা স্টক ফোকাস করা উচিত? টাটা এলক্সি: জুলাই মাসে, এই টাটা গ্রুপ-সমর্থিত কোম্পানি মহাকাশ মিশনের জন্য রিকভারি টিমের প্রশিক্ষণের জন্য দুটি ক্রু মডিউল রিকভারি মডেল (CMRMs) ডিজাইন ও তৈরি করেছে।রা মিশনে অবদান রাখার জন্য কাজ করে৷ মিশনের প্রকল্প পরিচালক আর হাটন রয়টার্সকে বলেছেন যে ISRO বর্তমানে চারজন মহাকাশচারীকে প্রশিক্ষণ দিচ্ছে এবং আরও ভবিষ্যত মানব চালিত মিশনের লক্ষ্যে দলটিকে প্রসারিত করতে চাইছে। তিনি যোগ করেছেন যে এর উচ্চাভিলাষী ক্রুড স্পেস মিশনের একটি মূল পরীক্ষা আগামী মাসের প্রথম দিকে হবে। রিপোর্ট অনুসারে, ISRO উল্লেখ করেছে যে এটি গগনযান সম্পন্ন হলে মহাকাশে টেকসই মানুষের উপস্থিতি অর্জনের পদ্ধতিগুলি অন্বেষণ করবে। গগনযান প্রকল্পটি 3 দিনের মিশনের জন্য 400 কিলোমিটার কক্ষপথে 3 সদস্যের ক্রু লঞ্চ করে এবং ভারতীয় সমুদ্রের জলে অবতরণ করে তাদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার মাধ্যমে মানুষের মহাকাশ ফ্লাইট ক্ষমতার একটি প্রদর্শনের কল্পনা করে। উল্লেখযোগ্যভাবে, অভ্যন্তরীণ দক্ষতা, ভারতীয় শিল্পের অভিজ্ঞতা, আন্তর্জাতিক সংস্থাগুলির কাছে উপলব্ধ অত্যাধুনিক প্রযুক্তি সহ ভারতীয় একাডেমিয়া এবং গবেষণা প্রতিষ্ঠানগুলির বুদ্ধিবৃত্তিক ক্ষমতা বিবেচনা করে প্রকল্পটি একটি সর্বোত্তম কৌশলের মাধ্যমে সম্পন্ন করা হয়। গগনযান মিশনের প্রাক-প্রয়োজনীয় বিষয়গুলির মধ্যে রয়েছে ক্রুদের নিরাপদে মহাকাশে নিয়ে যাওয়ার জন্য একটি মানব-রেটেড লঞ্চ ভেহিকল, মহাকাশে ক্রুদের জন্য পৃথিবীর মতো পরিবেশ প্রদানের জন্য একটি লাইফ সাপোর্ট সিস্টেম, ক্রুদের জরুরি পালানোর ব্যবস্থা এবং বিকশিতকরণ সহ অনেকগুলি জটিল প্রযুক্তির বিকাশ অন্তর্ভুক্ত ক্রুদের প্রশিক্ষণ, পুনরুদ্ধার এবং পুনর্বাসনের জন্য ক্রু ব্যবস্থাপনার দিক। গগনযান মিশনের জন্য, LVM3 রকেট, ISRO-এর সু-প্রমাণিত এবং নির্ভরযোগ্য ভারী উত্তোলনকারী, লঞ্চ ভেহিকেল হিসাবে চিহ্নিত করা হয়। রকেট কঠিন পর্যায়, তরল পর্যায় এবং ক্রায়োজেনিক পর্যায় নিয়ে গঠিত। LVM3 লঞ্চ ভেহিকেলের সমস্ত সিস্টেম মানব রেটিং প্রয়োজনীয়তা পূরণের জন্য পুনরায় কনফিগার করা হয়েছে এবং মানব রেটেড LVM3 নামকরণ করা হয়েছে। HLVM3 অরবিটাল মডিউলটি 400 কিলোমিটারের একটি উদ্দেশ্যযুক্ত নিম্ন আর্থ কক্ষপথে চালু করতে সক্ষম হবে। এদিকে, HLVM3 একটি ক্রু এস্কেপ সিস্টেম (সিইএস) নিয়ে গঠিত যা দ্রুত-অভিনয়, উচ্চ-বার্ন রেট সলিড মোটরগুলির একটি সেট দ্বারা চালিত হয় যা নিশ্চিত করে যে ক্রু মডিউল এবং ক্রু মডিউলকে যেকোনো জরুরি পরিস্থিতিতে নিরাপদ দূরত্বে নিয়ে যাওয়া হয়। লঞ্চ প্যাড বা আরোহণ পর্বের সময়। গগনযান মিশনের সময় কোন প্রতিরক্ষা স্টক ফোকাস করা উচিত? টাটা এলক্সি: জুলাই মাসে, এই টাটা গ্রুপ-সমর্থিত কোম্পানি মহাকাশ মিশনের জন্য রিকভারি টিমের প্রশিক্ষণের জন্য দুটি ক্রু মডিউল রিকভারি মডেল (CMRMs) ডিজাইন ও তৈরি করেছে।
25 জুলাই, আদিত্য এস চিকোডি, ব্যবসায়িক প্রধান এবং টাটা এলক্সিতে ডিজাইন ও উদ্ভাবনের জিএম বলেছেন, "এই প্রথমবারের মতো ISRO একটি শিল্প অংশগ্রহণকারীকে সম্পূর্ণ যান্ত্রিক নকশা এবং প্রকৌশল মডেল তৈরি করতে যুক্ত করেছে, যা অনুকরণ করবে ক্রু মডিউল যা মহাকাশে যাবে এবং তারপরে ক্রুদেরকে পৃথিবীতে ফিরিয়ে আনবে সবচেয়ে নিরাপদ উপায়ে। এটি করার জন্য, তারা আমাদের একটি সংক্ষিপ্ত কথা বলেছিল যে এটি তাদের প্রয়োজন এবং তারা এই মডিউলগুলি তৈরি করতে চেয়েছিল নির্দিষ্ট স্থান-নির্দিষ্ট বৈশিষ্ট্যের জন্য।" Tata Elxsi আসন্ন গগনযান মিশন সক্ষম করতে ISRO-এর সাথে অংশীদারিত্ব করেছে। BSE-তে, Tata Elxsi শেয়ার প্রতি শুক্রবার 7232.70 টাকায় শেষ হয়েছে, 1.06% কমেছে। YTD, স্টক এক্সচেঞ্জে 15% এর বেশি বেড়েছে।
মিশ্র ধাতু নিগম (মিধানি): সরকার-সমর্থিত বিশেষ ধাতু এবং ধাতব অ্যালয় উত্পাদন সুবিধা, মিধানি অ্যালয় এবং টাইটানিয়াম-31 মোতায়েন করে ক্রুড স্পেস মিশন গগনযানেও অবদান রাখছে। 2020 সালের জানুয়ারিতে, মিধানি ইগনিটর বক্সের জন্য আল্ট্রা হাই স্ট্রেংথ স্টিলের প্রথম চালান এবং ISRO-এর দেশীয় মানব মিশন 'গগনযান'-এর জন্য গলা বসার আংটির জন্য কোবাল্ট অ্যালয়ও পাঠায়। বিএসইতে, মিধানির শেয়ার প্রতি শুক্রবার 2.3% বেড়ে 420.10 টাকায় শেষ হয়েছে। YTD, Midhani শেয়ার প্রায় 88% বেড়েছে। লারসেন অ্যান্ড টুব্রো (এলএন্ডটি):
এলএন্ডটিও গগনযান মিশনে জড়িত। এছাড়াও, 2020 সালের নভেম্বরে, কোম্পানিটি ISRO-তে গগনযান লঞ্চ ভেহিকেলের জন্য প্রথম হার্ডওয়্যার, একটি বুস্টার সেগমেন্ট সরবরাহ করেছিল। L&T ISRO-এর হিউম্যান স্পেস ফ্লাইট প্রোগ্রাম (HSFP) কে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রায় পাঁচ দশক ধরে ISRO-এর বিশ্বস্ত অংশীদার, L&T প্রশংসিত সহ ISRO-এর প্রতিটি মিশনের জন্য বিভিন্ন হার্ডওয়্যার তৈরিতে জড়িত। চন্দ্রযান ও মঙ্গলযান মিশন। BSE-তে, L&T শেয়ার প্রতি 2910.80 টাকায় শেষ হয়েছে, শুক্রবার 0.3% কমেছে। YTD, BSE এ স্টকটি 39% এর বেশি বেড়েছে।