প্যারিস (রয়টার্স) - ফ্রান্স বুধবার চীনে তৈরি ইভিগুলি বাদ দেওয়ার জন্য বৈদ্যুতিক গাড়ির প্রণোদনার জন্য নতুন যোগ্যতার নিয়ম প্রকাশ করেছে, যদিও ইউরোপের গাড়ি নির্মাতাদের ফ্রান্সের বাজারে আরও সাশ্রয়ী মূল্যের প্রতিদ্বন্দ্বী মডেল নেই।
কেন ফ্রান্স তার ইভি বোনাস যোগ্যতার নিয়মগুলিকে পুনর্বিবেচনা করছে? ফরাসী সরকার বর্তমানে ক্রেতাদেরকে যোগ্য মডেলের জন্য নগদ 5,000 থেকে 7,000 ইউরোর মধ্যে নগদ প্রণোদনা প্রদান করে যাতে রাস্তায় আরও বৈদ্যুতিক গাড়ি পাওয়া যায়, প্রতি বছর মোট খরচ 1 বিলিয়ন ইউরো ($1.07 বিলিয়ন)৷ যাইহোক, সস্তা ইউরোপীয়-তৈরি ইভির অনুপস্থিতিতে, সমস্ত প্রণোদনার এক তৃতীয়াংশ গ্রাহকরা চীনে তৈরি ইভি কিনছেন, ফরাসি অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে। এই প্রবণতাটি আমদানি বাড়াতে এবং দেশীয় উৎপাদকদের সাথে ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক ব্যবধান বাড়াতে সাহায্য করেছে। স্কিমটি 15 ডিসেম্বর থেকে একটি মডেলের উত্পাদন প্রক্রিয়াতে নির্গত কার্বনকে বিবেচনায় নেওয়ার জন্য পুনর্গঠন করা হবে৷ রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ এবং সরকারের মন্ত্রীরা সামান্য গোপন রেখেছেন যে তারা নিশ্চিত করতে চান যে ফরাসি রাষ্ট্রীয় নগদ চীনা গাড়ি নির্মাতাদের উপকার করছে না। নতুন নিয়মগুলি কী করে? নতুন নিয়মের অধীনে, গাড়ির মডেলগুলিকে তাদের সামগ্রী তৈরি করতে, তাদের সমাবেশে এবং বাজারে পরিবহনে ব্যবহৃত শক্তির জন্য সরকার-নির্ধারিত থ্রেশহোল্ডের বিপরীতে স্কোর করা হবে, সেইসাথে গাড়ির কী ধরণের ব্যাটারি রয়েছে। যেহেতু চীনা শিল্প সাধারণত কয়লা-উত্পাদিত বিদ্যুতের উপর অনেক বেশি নির্ভর করে, তাই মানদণ্ডের কারণে বোনাসটি চীনা গাড়ি নির্মাতাদের নাগালের বাইরে চলে যেতে পারে। সরকার, যা ডিসেম্বরে নতুন মান পূরণকারী মডেলগুলির নাম প্রকাশ করবে, বলছে যে মানদণ্ডগুলি WTO নিয়মগুলির সাথে সঙ্গতিপূর্ণ কারণ স্বাস্থ্য এবং পরিবেশগত কারণে ছাড়ের অনুমতি দেওয়া হয়েছে৷ এটা কি কিছু করবে? ইউরোপীয় তৈরি প্রতিযোগীদের তুলনায় চীনা গাড়ির দাম 20% কম বলে অনুমান করা হয়েছে, বোনাসটি 25,000 ইউরোর কম দামের গাড়ির জন্য একটি পার্থক্য তৈরি করতে পারে। কিন্তু ফ্রেঞ্চ গাড়ির ক্রেতাদের অপেক্ষা করতে হবে কারণ স্টেলান্টিসের স্লোভাকিয়ার তৈরি ই-সি3 সিটি কার এবং রেনল্টের ফ্রান্সের তৈরি R5 2024 সাল পর্যন্ত বাজারে আসবে না। তবুও, চীনে তৈরি অনেক ইভি নগদ প্রণোদনা ছাড়াও প্রতিযোগিতামূলক থাকবে। 30,000 ইউরোর প্রারম্ভিক মূল্যের সাথে, SAIC গ্রুপের MG4 রেনল্টের সমতুল্য Megane কমপ্যাক্ট গাড়ির চেয়ে কম ব্যয়বহুল হবে, যা 38,000 ইউরো – বা 5,000-ইউরো প্রণোদনা সহ 33,000 ইউরো থেকে শুরু হয়৷ যেহেতু এর 46,000-ইউরো প্রারম্ভিক মূল্য বোনাসের জন্য 47,000-ইউরো প্রাইস থ্রেশহোল্ডের ঠিক নীচে, তাই টেসলার ওয়াই মডেল - ফ্রান্সে সবচেয়ে বেশি বিক্রি হওয়া বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে একটি - তাত্ত্বিকভাবে চীনে তৈরি যানবাহনের জন্য নতুন নিয়ম দ্বারাও প্রভাবিত হতে পারে৷ S&P গ্লোবাল মোবিলিটি বিশ্লেষক লরেন মোরার্ড বলেছেন যে বেশিরভাগ চীনা গাড়ি বোনাসের জন্য অযোগ্য হলেও তারা সম্ভবত আগামী বছর ফ্রান্সের বৈদ্যুতিক গাড়ির বাজারের 7-8% পাবে, অন্যথায় 10% এর পরিবর্তে। ম্যানুফ্যাকচারাররা কি ইউরোপে স্থানান্তরিত হবে? রেনল্টের সিইও লুকা ডি মিও সম্প্রতি চীন থেকে ইউরোপে ডেসিয়া স্প্রিং-এর উৎপাদন সরানোর কথা অস্বীকার করেছেন এবং বলেছেন যে তিনি বোনাস ছাড়া বাঁচতে পারবেন।
মডেলটি বর্তমানে ফ্রান্সে টেসলা ওয়াই, Peugeot's e-208, Fiat's 500e, Megane eTech এবং MG4 সহ সর্বাধিক বিক্রিত বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে একটি৷ MG-এর চীনা মূল সংস্থা SAIC বলেছে যে এটি ইউরোপে একটি উত্পাদন সাইট খুঁজছে যেমন চীনা প্রতিদ্বন্দ্বী BYD, যার ডলফিন মডেলটি 29,000 ইউরোর প্রারম্ভিক মূল্যের সাথে MG4 এবং Megane-এর মতো একই বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবে।