প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার ভারতের দীর্ঘতম সমুদ্র সেতু - 22 কিলোমিটার দীর্ঘ অটল বিহারী বাজপেয়ী সেউরি-নাভা শেভা অটল সেতু, বা মুম্বাই ট্রান্স হারবার লিঙ্ক, উদ্বোধন করেছেন।
এছাড়াও তিনি প্রথম ব্যক্তি যিনি আনুষ্ঠানিকভাবে ব্রিজটি পেরিয়ে যান যা মুম্বাই বন্দর অঞ্চলে মহিমান্বিতভাবে উঠে যায় এবং মুম্বাই দ্বীপকে মূল ভূখণ্ডের সাথে সংযুক্ত করে। উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, ডেপুটি সিএম দেবেন্দ্র ফড়নাবিস এবং অজিত পাওয়ারের সাথে প্রধানমন্ত্রী মোদীর পাশে ছিলেন যা বিশাল প্রকৌশলী বিস্ময়কর উন্মোচন প্রত্যক্ষ করতে বিপুল স্থানীয় জনতাকে আকৃষ্ট করেছিল। এমটিএইচএলকে ভারতে গৃহীত এবং মুম্বাই মেট্রোপলিটন রিজিওন ডেভেলপমেন্ট অথরিটি (এমএমআরডিএ) দ্বারা সম্পাদিত সবচেয়ে চ্যালেঞ্জিং সমুদ্র সেতু প্রকল্প হিসাবে বিবেচনা করা হয়। সেতুটি দক্ষিণ মুম্বাই থেকে পানভেল (রায়গড়) যাতায়াতের সময়কে 120 মিনিট থেকে সবেমাত্র 20 মিনিট বাঁচাতে পারে বলে আশা করা হচ্ছে, যার ফলে দূষণ এবং CO2 ঝুঁকি কমানোর পাশাপাশি জ্বালানী খরচে ব্যাপক সাশ্রয় হবে। MTHL মুম্বাই-গোয়া হাইওয়ে, মুম্বাই-পুনে এক্সপ্রেসওয়ে, ভিরার-রায়গড় করিডোর, নাভি মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দর, জেএনপিএ এবং এমবিপিএ টুইন পোর্টে অতি-মসৃণ সংযোগ প্রদান করবে এবং এর উন্নয়নের একটি নতুন গেটওয়ে হিসেবে কাজ করবে। সমগ্র উপকূলীয় কোঙ্কন অঞ্চল। সেতুটিকে মোট 21.8 কিমি দৈর্ঘ্য সহ একটি প্রকৌশল বিস্ময় হিসাবে বিবেচনা করা হয়, যার মধ্যে 16.5 কিমি সমুদ্রের উপর দিয়ে এবং অন্য 5.5 কিমি উভয় পাশের স্থলভাগে এবং এলিভেটেড অ্যাপ্রোচ রোড। "শুধু ভ্রমণের সময় কমানোর বাইরে, সেতুটি আধুনিক এবং উন্নত প্রযুক্তির একীকরণের মাধ্যমে আমাদের জীবনযাত্রার মান উন্নত করে। পরিবেশগত স্থায়িত্ব, দীর্ঘায়ু, নিরাপত্তা এবং অগ্রগতি এই ইঞ্জিনিয়ারিং বিস্ময়ের মৌলিক উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে," এমএমআরডিএ উদ্বোধনী অনুষ্ঠানে বলেছিল। তার সবচেয়ে বড় শোপিস প্রকল্প। 13 জানুয়ারী থেকে নিয়মিত ট্র্যাফিকের জন্য MTHL খোলার সাথে সাথে, মুম্বাই হারবারের উভয় দিকের যানজট ইতিহাস হয়ে থাকবে কারণ যানবাহনগুলি পরিবেশ বা এর নীচে রামেসার সাইট ফ্ল্যামিঙ্গো অভয়ারণ্যকে প্রভাবিত না করে মাত্র 20 মিনিটের মধ্যে সেতু দিয়ে জিপ করবে৷ হাই-স্পিড এমটিএইচএল করিডোরটি মুম্বাইয়ের সেউরি থেকে নাভি মুম্বাই পাশের (মূল ভূখণ্ড) চির্লে (দ্বীপ) পর্যন্ত শুরু হয় যাতায়াতের সময়, বায়ু দূষণ, জ্বালানি খরচ এবং অন্যান্য সুবিধাগুলি কমাতে গাড়ি প্রতি 250 টাকা টোল দিয়ে প্রথম একমুখী। বছর, যার পরে এটি পর্যালোচনা করা হবে। এটি 500 বোয়িং বিমানের সমতুল্য ইস্পাত ব্যবহার করে ইস্পাত দিয়ে তৈরি করা হয়েছে এবং প্যারিসের আইফেল টাওয়ারের চেয়ে 17 গুণ বেশি ওজনের। সাত বছরে 18,000 কোটি টাকার বেশি ব্যয়ে নির্মিত, MTHL এখন পর্যন্ত ভারতে নির্মিত দীর্ঘতম সমুদ্র সেতু হয়ে উঠেছে এবং চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত এবং পর্তুগালের অনুরূপ সমুদ্র-সংযোগ সহ বিশ্বের মধ্যে 12তম স্থানে রয়েছে।