নয়াদিল্লি: মুন্দ্রা বন্দর, যা এই বছরের 6 অক্টোবর 25 বছর পূর্ণ করেছে, 240 মিলিয়ন টন ক্ষমতা সহ বিশ্বের বৃহত্তম বন্দরগুলির মধ্যে একটি।
বন্দরটি 155 MMT (ভারতে প্রথম), যা ভারতের সামুদ্রিক পণ্যসম্ভারের প্রায় 11% গঠন করে। 7 অক্টোবর, 1998-এ তার প্রথম জাহাজ, MT আলফা বার্থ করার পর থেকে, বন্দরটি ক্রমাগতভাবে অনবদ্য কার্য সম্পাদন এবং বিশ্ব মানচিত্রে নিজেকে অন্যতম প্রধান এবং প্রযুক্তিগতভাবে উন্নত বন্দর হিসাবে অবস্থান করার জন্য অটল উচ্চাকাঙ্ক্ষা প্রদর্শন করেছে। একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য প্রবেশদ্বার হিসাবে উঠে আসা, মুন্দ্রা একটি মাল্টিমোডাল হাব হয়ে উঠেছে। এর বিনয়ী সূচনা থেকে, এটি প্রসিদ্ধিতে আরোহণ করেছে এবং গত 25 বছরে রাজ্য ও জাতীয় কোষাগারে 2.25 লক্ষ কোটি টাকারও বেশি অবদান রেখেছে। এছাড়াও, এটি প্রতিষ্ঠার পর থেকে 7.5 কোটি মানব-দিনের বেশি কর্মসংস্থান সৃষ্টি করেছে। মুন্দ্রা হল কনটেইনার ট্রাফিকের এক্সিম গেটওয়ে। ভারতের কন্টেইনার ট্র্যাফিকের 33% একটি ডেডিকেটেড মালবাহী করিডোর জুড়ে বন্দর দিয়ে প্রবাহিত হয় যা উত্তরের পশ্চিমাঞ্চল থেকে মুন্দ্রা পর্যন্ত ডাবল-স্ট্যাক কনটেইনারগুলির অনন্য সুবিধা প্রদান করে। "মুন্দ্রা, আমার জন্য, শুধু একটি বন্দরের চেয়ে অনেক বেশি। এটি সমগ্র আদানি গ্রুপের জন্য সম্ভাবনার দিগন্তের সমুদ্র সৈকত। 25 বছর আগে, যখন আমরা যাত্রা শুরু করেছিলাম, তখন আমরা এমন একটি বাতির স্বপ্ন দেখেছিলাম যা ভারতের অগ্রযাত্রাকে প্রতিনিধিত্ব করবে। এই প্রতিশ্রুতির হৃদস্পন্দন শুধু মুন্দ্রায় নয়, সারা দেশে অনুরণিত হয় এবং প্রতিটি স্টেকহোল্ডারের আস্থায় প্রতিধ্বনিত হয় যারা আমাদের সাথে এই যাত্রায় যাত্রা করার বিশ্বাস রাখেন,” আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি ২৫ বছর পূর্ণ হওয়ার বিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেছেন। মুন্দ্রা বন্দরের।