নতুন দিল্লি [ভারত], নভেম্বর 28: গো ফার্স্টের গ্রাউন্ডিং সত্ত্বেও 2023-24 সালে ভারতের বিমান চলাচল প্রায় 15 শতাংশ বেড়ে 155 মিলিয়ন যাত্রী হবে বলে আশা করা হচ্ছে, বিমান চলাচল উপদেষ্টা এবং গবেষণা সংস্থা CAPA ইন্ডিয়া অনুসারে৷
এই অভিক্ষেপ ফার্মের মার্চ 2023 অনুমানের সাথে সামঞ্জস্যপূর্ণ। এই বছরের মে মাসে গো ফার্স্টের আকস্মিক প্রস্থান সত্ত্বেও, 150+ বিমান এখনও মাটিতে রয়েছে, এবং ক্রমবর্ধমান সরবরাহ শৃঙ্খলের সমস্যাগুলি (যে উন্নতি আশা করা হয়েছিল তার বিপরীতে), ভারতে অভ্যন্তরীণ ট্র্যাফিক স্থিতিস্থাপকতা দেখিয়েছে, উপদেষ্টা সংস্থাটি তার সর্বশেষ এভিয়েশন আউটলুক রিপোর্টে বলেছে। "এখন পর্যন্ত, ভারতীয় বাহকদের প্রায় 150+ বিমান রয়েছে, যা মূলত সাপ্লাই চেইন এবং অন্যান্য সমস্যার কারণে," রিপোর্টে বলা হয়েছে। এটি 2024 সালের মার্চের মধ্যে 200টি বিমান অতিক্রম করতে পারে। "এটি 2024 সালের মার্চের শেষ নাগাদ 200টি বিমান অতিক্রম করতে পারে। এটি পার্কিং বে-এর ঘাটতিও তৈরি করছে, যেখানে বিমানগুলিকে সারা দেশে হ্যাঙ্গার এবং এমআরওতে (রক্ষণাবেক্ষণ, মেরামত এবং ওভারহল) পার্ক করতে হবে। যদি গ্রাউন্ডিংয়ের সংখ্যা বাড়ে , পার্কিং চ্যালেঞ্জগুলি আরও তীব্র হয়ে উঠবে," এটি যোগ করেছে। আরও, ভারতের আন্তর্জাতিক বিমান ট্রাফিকও CAPA-এর নির্দেশিকা অনুসারে বৃদ্ধি বজায় রেখেছে এবং বছরের শেষের দিকে প্রায় 70 মিলিয়ন যাত্রী হবে বলে আশা করা হচ্ছে। সামগ্রিক শিল্পের লাভজনকতা মূলত CAPA-এর প্রাথমিক নির্দেশিকা অনুসারে হবে বলে আশা করা হচ্ছে USD 1.648 বিলিয়ন ক্ষতির, যার মধ্যে পূর্ণ-পরিষেবা বাহক USD 1.4-1.5 বিলিয়ন এবং কম খরচের বাহক USD 200-300 মিলিয়নের জন্য হবে বলে আশা করা হচ্ছে। এপ্রিল-জুন (Q1) এ IndiGo-এর ব্যতিক্রমী লাভের ফলে কম খরচে বাহকদের লোকসানের পূর্বাভাস আগের থেকে নিচের দিকে সংশোধন করা হয়েছে। "প্র্যাট অ্যান্ড হুইটনি ইঞ্জিন সমস্যার কারণে একটি অপারেশনাল দৃষ্টিকোণ থেকে FY2024 খুব চ্যালেঞ্জিং থাকা সত্ত্বেও, IndiGo USD 500 মিলিয়নের রেকর্ড মুনাফা পোস্ট করবে বলে আশা করা হচ্ছে এবং এর নগদ ব্যালেন্স USD 1.2+ বিলিয়ন বৃদ্ধি পাবে।" "এয়ার ইন্ডিয়া গ্রুপ এই আর্থিক বছরের শেষ নাগাদ 60টিরও বেশি বিমান যুক্ত করবে, যার মধ্যে এয়ার ইন্ডিয়ার জন্য 30টি, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের জন্য 20টি এবং ভিস্তারার জন্য 10+ বিমান রয়েছে, এই সময়ের মধ্যে মোট বহর 300টি বিমানের কাছাকাছি পৌঁছে যাবে৷ এয়ারলাইন দ্রুত প্রসারিত হতে থাকে কারণ এটি হারানো সময় পূরণ করতে চায়।" আরও, উপদেষ্টা সংস্থা, তার সর্বশেষ দৃষ্টিভঙ্গিতে বলেছে যে ভারতের অপারেশনাল ফ্লিট গুরুতরভাবে সীমাবদ্ধ রয়েছে। এই বছরের শেষ নাগাদ, রেজিস্টারে প্রত্যাশিত 789টি বিমানের মধ্যে, মাত্র 588টি চালু হবে বলে আশা করা হচ্ছে। "ইন্ডিগো এবং স্পাইসজেটের মতো এয়ারলাইনগুলি ক্ষমতার ঘাটতি পূরণের জন্য ওয়েট লিজে এয়ারক্রাফ্ট অন্তর্ভুক্ত করার অবলম্বন করেছে৷ 2024 সালের মার্চ নাগাদ ভারতে 30টি ওয়েট-লিজড এয়ারক্রাফ্ট চালানো হবে বলে আশা করা হচ্ছে," এটি বলে৷ সবচেয়ে গুরুত্বপূর্ণ টিকিটের দামের বিষয়ে, এটি বলেছে যে বিমানের সংখ্যার ঘাটতি থাকা সত্ত্বেও অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ভাড়া মহামারী পরবর্তী উচ্চ থেকে স্বাভাবিক হতে চলেছে।