টেসলা দেশে বিনিয়োগের প্রস্তাবের জন্য ভারত থেকে লাল-গালিচাকে স্বাগত জানিয়েছে, যখন বৈদ্যুতিক যানবাহনে তার বৃহত্তম প্রতিদ্বন্দ্বী, চীনের বিওয়াইডি, নয়াদিল্লি থেকে বর্ধিত যাচাই-বাছাই করে ঠান্ডা বন্ধ করা হয়েছে।
ফলাফলটি থাইল্যান্ডের মতো অন্যান্য উদীয়মান বাজারে বিওয়াইডির প্রতিযোগীতামূলক হুমকি ছাড়াই বিশ্বের তৃতীয় বৃহত্তম অটো বাজারে প্রবেশের শর্তাবলী নিয়ে আলোচনার জন্য টেসলার জন্য একটি উদ্বোধন হতে পারে।
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের জসমিত খুরানা বলেন, "ভারতে কে জিতবে তার ভবিষ্যৎ ইভি রেসে বিশ্বব্যাপী কে জিতবে তার উপর কিছু প্রভাব ফেলবে।"
নিউইয়র্কে জুন মাসে মাস্ক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে একটি বৈঠকের পর থেকে, টেসলা একটি সম্ভাব্য প্ল্যান্ট বিনিয়োগের বিষয়ে ভারতীয় কর্মকর্তাদের সাথে দ্রুত বদ্ধ-দরজা আলোচনা করেছে এবং একটি নতুন কম খরচে $24,000 ইভি নির্মাণের পরিকল্পনা করেছে।
টেসলা ভারতের দ্রুত বর্ধনশীল ইভি বাজারে অ্যাক্সেস পাওয়ার পরিকল্পনার মিনিট বিশদ আলোচনার সাথে গত সপ্তাহে এই আলোচনা অব্যাহত ছিল এবং মোদি ব্যক্তিগতভাবে উন্নয়নগুলি ট্র্যাক করছেন, সূত্র বলছে।
যদিও সেই মিটিংগুলিকে কঠোরভাবে গোপন রাখা হয়েছে, কর্মকর্তারা সোশ্যাল মিডিয়ায় নির্বাহীদের সাথে হ্যান্ডশেকের কোনও ছবি প্রকাশ করেনি যা অন্যথায় উচ্চ-প্রোফাইল বৈঠকের পরে একটি স্বাভাবিক ব্যাপার।
BYD, এদিকে, একটি পিছনের আসন গ্রহণ করা হচ্ছে বলে মনে হচ্ছে. ভারতে নিজস্ব $1 বিলিয়ন বিনিয়োগের জন্য ছাড়পত্র চাওয়ার মাস পরে, BYD আর অনুমোদনের জন্য আগ্রহী নয়, রয়টার্স জানিয়েছে। আরও একটি ধাক্কায়, BYD ভারতে আমদানি কর কম পরিশোধ করেছে এমন অভিযোগের জন্য তদন্তের মুখোমুখি হচ্ছে।
অন্যান্য উদ্বেগের মধ্যে, ভারতীয় কর্মকর্তারা চীনের তৈরি যানবাহনের জাতীয় নিরাপত্তার প্রভাব এবং তারা যে ডেটা সংগ্রহ করতে পারে সে সম্পর্কে চিন্তিত। ভারত "চীনা গাড়ি নির্মাতাদের সাথে অস্বস্তিকর," একজন কর্মকর্তা বলেছেন।
2020 সালে উভয়ের মধ্যে সীমান্ত সংঘর্ষের পর থেকে চীনের সমস্ত বিনিয়োগ ভারতে কঠোর অনুমোদনের প্রয়োজনীয়তার মুখোমুখি হলেও, ব্যাটারি সামগ্রী, ব্যাটারি উত্পাদন এবং অন্যান্য প্রযুক্তিতে চীনের আধিপত্যের কারণে ভারতে ইভির জন্য বিকাশমান বাজারে একটি বড় প্রভাব পড়তে পারে।
টেসলারও চীনা সরবরাহকারী রয়েছে যারা এটিকে তার সাংহাই কারখানায় উৎপাদন খরচ কমাতে সাহায্য করেছে এবং এটি এখন সেগুলিকে ভারতে আনতে চায় - যেখানে এটি নতুন দিল্লির সাথে আলোচনার ক্ষেত্রে একটি বড় হাত রয়েছে বলে মনে হচ্ছে।
ভারত টেসলাকে বলেছে যে তারা তার চীনা সরবরাহকারীদের দেশে প্রবেশের অনুমতি দেবে যদি তারা স্থানীয় সংস্থাগুলির সাথে অংশীদারিত্ব গড়ে তোলে, ঠিক যেমন অ্যাপল করেছিল। কিন্তু একই সময়ে, ভারত BYD-এর $1-বিলিয়ন পরিকল্পনা নিয়ে দ্বিধায় ভুগছে যদিও সেটিও একটি দেশীয় প্রকৌশল সংস্থার সাথে অংশীদারিত্বের প্রস্তাব করা হয়েছিল৷
দ্য গ্লোবাল টাইমস, একটি চীনা রাষ্ট্র-চালিত সংবাদপত্র, বলেছে যে BYD-এর বিনিয়োগ পরিকল্পনায় রিপোর্ট করা পুশব্যাক "একটি চেইন প্রতিক্রিয়ার দিকে নিয়ে যাবে এবং ভারতে বিনিয়োগে চীনা কোম্পানিগুলির সামগ্রিক আস্থার উপর আঘাত হানবে।"
BYD তার ভারত বিনিয়োগ পরিকল্পনা বা আমদানি করের দাবির অবস্থা সম্পর্কে মন্তব্য করার অনুরোধের জবাব দেয়নি। রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে, সংস্থাটি উল্লেখ করেছে যে এটি 16 বছর ধরে ভারতীয় বাজারে সক্রিয় ছিল এবং সেখানে বাণিজ্যিক যানবাহন এবং যাত্রীবাহী গাড়ি বিক্রি করে।
টেসলা ভারতীয় কর্মকর্তাদের সাথে তার আলোচনার বিষয়ে মন্তব্য করার অনুরোধের জবাব দেয়নি। মাস্ক জুন মাসে বলেছিলেন যে মোদি "আমাদের ভারতে উল্লেখযোগ্য বিনিয়োগ করতে চাপ দিচ্ছেন, যা আমরা করতে চাই।
টেসলা 2030 সালের মধ্যে বিশ্বব্যাপী 20 মিলিয়ন গাড়ি বিক্রি করতে চায়, যা 2022 সালে 1.31 মিলিয়ন থেকে বেড়েছে, কিন্তু তার সাংহাই কারখানা সম্প্রসারণে বাধার সম্মুখীন হয়েছে।
BYD ছিল 2022 সালে বিশ্বের সবচেয়ে বড় ইভি এবং প্লাগ-ইন হাইব্রিড বিক্রেতা যেখানে মোট 1.86 মিলিয়ন ইউনিট ছিল - চীনের বিশাল সংখ্যাগরিষ্ঠ। সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি বিক্রির ক্ষেত্রে এটি টেসলাকে পেছনে ফেলেছে।
S&P গ্লোবাল মোবিলিটির গৌরব ভাঙ্গাল বলেন, "টেসলা প্রধানত BYD-এর সাথে প্রতিযোগিতা দেখে এবং উভয়ই বিশ্বব্যাপী প্রসারিত হচ্ছে দারুণ গতিতে।"
"যদি তারা ভলিউম চায়, তাদের ভারতে আসতে হবে," তিনি বলেন, স্থানীয়ভাবে ইভি তৈরির জন্য সরকারী সংস্থাগুলিকে উৎসাহিত করার সাথে, ভারতও রপ্তানি বেস হিসাবে কাজ করতে পারে৷
S&P গ্লোবাল মোবিলিটির অনুমান অনুসারে, ভারতে হালকা বৈদ্যুতিক গাড়ির বার্ষিক উত্পাদন 2030 সালের মধ্যে 1.4 মিলিয়নে উন্নীত হবে, যা 7.25 মিলিয়নের মোট উৎপাদনের 19% এর কাছাকাছি। এটি 2022 সালে 50,000 এর কম ছিল।
ভারতের নতুন ইভি বাজারে স্থানীয় প্লেয়ার Tata Motors দ্বারা আধিপত্য রয়েছে, যার সর্বাধিক বিক্রিত Nexon EV $19,000 পর্যন্ত বিক্রি হয় যেখানে চীনা গাড়ি নির্মাতা MG মোটরের ZS EV $28,000 থেকে শুরু হয় যেখানে BYD-এর Atto 3 ভারতে প্রায় $41,000-এ খুচরা বিক্রি করে৷
টয়োটা মোটর, হুন্ডাই মোটর এবং কিয়া সকলেই মাঝারি আকারের পেট্রোল এসইউভি বিক্রি করে যার দাম প্রায় $24,000, টেসলার চিহ্নিত এন্ট্রি পয়েন্ট।
টেসলা বর্তমানে ভারতে গাড়ি বিক্রি করে না।
অটোফোরকাস্ট সলিউশনের স্যাম ফিওরানি বলেন, "টেসলা শুধুমাত্র নামেই একটি পছন্দের পণ্য হয়ে উঠেছে।" "এর সাথে যোগ করুন একটি সাশ্রয়ী মূল্যের পণ্য যা ভারতীয় বাজারের জন্য তৈরি করা হয়েছে এবং এটি স্থানীয়ভাবে একটি হিট হওয়ার সম্ভাবনা রয়েছে।"