নয়াদিল্লিতে সম্প্রতি শেষ হওয়া G20 নেতাদের শীর্ষ সম্মেলনের ফাঁকে, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং ইউরোপীয় ইউনিয়নের নেতারা ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক ঘোষণা করেছিলেন। করিডোর (IMEC) মধ্যপ্রাচ্যের সাথে সংযুক্ত বন্দরের মাধ্যমে সংযুক্ত রেলপথের মাধ্যমে ইউরোপ থেকে এশিয়া পর্যন্ত সংযোগের একটি নতুন যুগের সূচনা করবে৷
করিডোরটি বৈশ্বিক বাণিজ্য সহজতর করতে, বিদ্যুতের নির্ভরযোগ্য অ্যাক্সেস প্রসারিত করতে, পরিষ্কার শক্তি বিতরণের সুবিধার্থে এবং টেলিযোগাযোগ সংযোগগুলিকে শক্তিশালী করতে আন্তঃসংযোগ হিসাবে কাজ করবে। সদ্য-ঘোষিত অর্থনৈতিক করিডোরটি দুটি মহাদেশ জুড়ে বিস্তৃত একটি আন্তর্জাতিক রেল এবং শিপিং রুট। এটা বিশ্বাস করা হয় যে আইএমইসি এশিয়া, আরব উপসাগর এবং ইউরোপের মধ্যে উন্নত সংযোগ এবং অর্থনৈতিক একীকরণের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নকে উত্সাহিত করবে। IMEC দুটি পৃথক করিডোরকে সংযুক্ত করবে - পূর্ব করিডোরটি ভারতকে আরব উপসাগরের সাথে সংযুক্ত করবে এবং উত্তর করিডোরটি উপসাগরকে ইউরোপের সাথে সংযুক্ত করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন: "এটি সমগ্র বিশ্বের সংযোগ এবং উন্নয়নকে একটি টেকসই দিকে নিয়ে যাবে। এটি সমগ্র বিশ্বের জন্য টেকসই উন্নয়ন চালাবে।" এশিয়ানেট নিউজেবল বিশেষজ্ঞদের কাছে পৌঁছেছে তা বোঝার জন্য যে এটি ভারতের জন্য কীভাবে উপকারী হবে এবং এটি চীনের বর্ডার রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর পাল্টা কিনা, যার অংশ হিসাবে তিনটি মহাদেশ জুড়ে প্রায় 150 টি দেশ রয়েছে। দিল্লির অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের স্ট্র্যাটেজিক স্টাডিজ প্রোগ্রামের ফেলো কবির তানেজা এশিয়ানেট নিউজএবলকে বলেছেন: "এটি আপাতত খুবই আকর্ষণীয় প্রস্তাব। তবে, এটি একটি অত্যন্ত উচ্চাভিলাষী প্রকল্প। ভাল কথা হল যে অনেক তারা যে অবকাঠামো ব্যবহার করার লক্ষ্যে রয়েছে তা আসলে ইতিমধ্যেই রয়েছে। তাদের যা কাজ করতে হবে তা হল নীতি এবং কর, অর্থ ইত্যাদির ক্ষেত্রে একই পৃষ্ঠায় থাকা সমস্ত দেশকে একই পৃষ্ঠায় নিয়ে আসা। আমি উপস্থাপনা থেকে বুঝতে পারি যে সমস্ত দেশ 60 দিনের মধ্যে বৈঠক করতে চায়। কাগজে, এটি একটি সম্পন্ন চুক্তি। তাই অর্থের দিকটি আলোচনার পরে অপেক্ষা করুন এবং দেখুন।" আইএমইসি কি চীনের বিআরআই-এর পাল্টা? "অবশ্যই, এটি উপলব্ধি। এটি অবশ্যই বিআরআই-এর পাল্টা হিসাবে আসে। এটি এমন কিছু যা সরবরাহ শৃঙ্খলের বৈচিত্র্যের বর্ণনায় যোগ দেয় যে ভারত এবং চীনের মতো দেশগুলি চ্যাম্পিয়ন হচ্ছে। তবে, আমাদের করতে হবে। এটাও মনে রাখবেন যে সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের মতো দেশগুলি চীনের বিআরআই-এর অংশ। তাই আমরা যখন বিআরআই-এর বিকল্পগুলি খুঁজছি তখন আমাদের সেই কোণটি মাথায় রাখতে হবে, "কবীর তানেজা বলেছেন। "ভারতীয় এবং আমেরিকান দৃষ্টিকোণ থেকে, এটি অবশ্যই চীন থেকে বহুমুখীকরণ দূরে," তিনি যোগ করেছেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের চীনা বিষয়ক বিশেষজ্ঞ এবং অনুষদের ডঃ অভিষেক প্রতাপ সিং-এর মতে, "প্রস্তাবিত করিডোরটি ইউরেশিয়া জুড়ে একটি সাপ্লাই চেইন নেটওয়ার্ক প্রতিষ্ঠার জন্য একটি দূরদর্শী ধারণা৷ এটি দীর্ঘমেয়াদে বিআরআই-এর বিকল্প হিসাবে কাজ করতে পারে৷ অর্থনৈতিক স্থায়িত্ব এবং নিম্ন-প্রবৃদ্ধি অর্থনীতির জন্য উন্নয়ন অর্থায়নের সুযোগ। ভারতের কাছে, এটি এশিয়া, পশ্চিম এশিয়া এবং ইউরোপের মধ্যে উন্নত সংযোগ এবং অর্থনৈতিক একীকরণের ভিত্তিতে অর্থনৈতিক অংশীদারিত্ব এবং উন্নয়নকে উদ্দীপিত করার লক্ষ্য রাখে।"
এটি অবশ্যই উল্লেখ্য যে চীন 2013 সালে বর্ডার রোড ইনিশিয়েটিভ ঘোষণা করেছে এবং 3,000 এরও বেশি প্রকল্পের জন্য প্রায় এক ট্রিলিয়ন ডলার সংগ্রহ করেছে। এটি 2049 সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। IMEC কি ভারতের জন্য একটি গেম-চেঞ্জার? "আমি মনে করি এটি বাজার যা সিদ্ধান্ত নেবে যে এটি দেশগুলির জন্য কতটা উপকারী হবে এবং এই দেশগুলি মূলত কীভাবে একসাথে কাজ করতে চলেছে তার উপর নেমে আসে - আসুন আমরা বলি এটি সুয়েজ খালের সবচেয়ে অর্থনৈতিকভাবে কার্যকর বিকল্প, যা হয়েছে বছরের পর বছর ধরে ব্যবহার করা হচ্ছে,” ORF ফেলো বলেছেন।
"বিকল্প হিসাবে, আপনি জানেন যে আপনি কী বেছে নিতে যাচ্ছেন। বাজার সিদ্ধান্ত নেবে। এর কারণ নয় যে বাজারটি আসলেই বড় ভূ-রাজনৈতিক ডিজাইনের বিন্দুর বাইরে চিন্তা করে না। তারা তাদের নীচের লাইনের যত্ন নেয়। এটি অর্থনৈতিক প্রতিযোগিতায় নেমে আসে এবং সেখান থেকে এটি কীভাবে চিত্রিত হয়, "তানেজা বলেছিলেন। এছাড়াও, অনেকে বিশ্বাস করেন যে নয়াদিল্লি এই প্রকল্পটিকে তার নিজস্ব অবকাঠামো প্রকল্পগুলিকে এগিয়ে নেওয়ার সুযোগ হিসাবে দেখছে।