অ্যামাজন AWS-এর খরচ স্থিতিশীল করা এবং বিজ্ঞাপন ব্যবসায় বৃদ্ধির পিছনে, তার Q3 আয়ের অংশ হিসাবে রাজস্বের 13% বৃদ্ধির কথা জানিয়েছে।
সিয়াটল, ইউএস-এর সদর দপ্তর অ্যামাজন বিশ্লেষকদের অনুমানকে হারিয়ে, 2023 FY এর 3 ত্রৈমাসিকের জন্য 143.1 বিলিয়ন ডলারে বছরে 13% আয় বৃদ্ধি করেছে। বিজ্ঞাপন ব্যবসায় রিটেইল জায়ান্টের রাজস্ব বৃদ্ধির পিছনে এই বৃদ্ধি এসেছে, যা গত বছরের একই ত্রৈমাসিকের তুলনায় 26% বৃদ্ধি পেয়েছে এবং কোম্পানির ক্লাউড-কম্পিউটিং ব্যবসা, AWS-এর জন্য গতি বেড়েছে। "আমাদের একটি শক্তিশালী তৃতীয় ত্রৈমাসিক ছিল কারণ আমাদের স্টোর ব্যবসায় পরিবেশনের খরচ এবং ডেলিভারির গতি আরও এক ধাপ এগিয়েছে, আমাদের AWS বৃদ্ধি স্থিতিশীল হতে চলেছে, আমাদের বিজ্ঞাপনের আয় দৃঢ়ভাবে বৃদ্ধি পেয়েছে, এবং সামগ্রিক অপারেটিং আয় এবং বিনামূল্যে নগদ প্রবাহ উল্লেখযোগ্যভাবে বেড়েছে," কোম্পানির জারি করা এক বিবৃতিতে অ্যামাজনের সিইও অ্যান্ডি জ্যাসি বলেছেন। উপার্জন কল চলাকালীন, জ্যাসি এই বছরের শুরুতে জেনারেটিভ এআই এবং এআই স্টার্টআপ অ্যানথ্রোপিক-এ অ্যামাজনের কৌশলগত বিনিয়োগের উপর AWS-এর বাজি সম্পর্কে দীর্ঘ কথা বলেছেন। অ্যামাজন 2023 সালের সেপ্টেম্বরে অ্যানথ্রোপিক-এ $1.2 বিলিয়ন বিনিয়োগ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ যে তার বিনিয়োগ $4 বিলিয়ন পর্যন্ত বাড়ানোর বিকল্প রয়েছে। চুক্তির অংশ হিসাবে, অ্যানথ্রপিক মিশন-সমালোচনামূলক কাজের চাপের জন্য প্রাথমিক ক্লাউড সরবরাহকারী হিসাবে AWS ব্যবহার করবে। এটি AWS কে Microsoft, Meta, Google এবং অন্যদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে সাহায্য করবে যারা ক্রমবর্ধমান সেগমেন্টে ট্যাপ করতে চাইছে। "গ্রাহকরা জেনারেটিভ এআই-এর প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি নিয়ে উত্তেজিত, ত্রৈমাসিকে বেশ কিছু নতুন ঘোষণা, যার মধ্যে রয়েছে অ্যানথ্রপিকের সাথে একটি কৌশলগত সহযোগিতা, অ্যামাজন বেডরককে সাধারণ প্রাপ্যতা পর্যন্ত খোলা, অদূর ভবিষ্যতে বেডরকে মেটার লামা 2 মডেল যুক্ত করা এবং নতুন কাস্টমাইজেশন ক্ষমতা সহ। CodeWhisperer এর," কলের সময় জ্যাসি বলেছিলেন। তিনি যোগ করেছেন যে AWS-এ জেনারেটিভ AI অ্যাপস তৈরিকারী কোম্পানির সংখ্যা বেড়েই চলেছে, যার মধ্যে রয়েছে Adidas, Booking.com, Bridgewater, Clariant, GoDaddy, LexisNexis, Merck, Royal Philips এবং United Airlines-এর মতো। AWS-এর বৈশালী কস্তুর বলেছেন, জেনারেটিভ এআই একটি পাসিং ফ্যাড থেকে দূরে Amazon তার বিজ্ঞাপন ব্যবসার অংশ হিসাবে একটি জেনারেটিভ এআই ইমেজ জেনারেশন টুলের সাম্প্রতিক ঘোষণা সহ অভ্যন্তরীণ ব্যবসা জুড়ে তার গ্রাহকদের জন্য জেনারেটিভ AI অভিজ্ঞতাও চালু করেছে। অ্যামাজন তার ভার্চুয়াল সহকারী আলেক্সার এলএলএমকে একবারে একাধিক অনুরোধের সমাধান করতে এবং আরও কথোপকথনের অনুরোধগুলি প্রক্রিয়া করার জন্য আপগ্রেড করেছে। 30 সেপ্টেম্বর, 2023-এ শেষ হওয়া ত্রৈমাসিকেও 19টি দেশে জুলাই মাসে প্রাইম ডে বিক্রির সমাপ্তি দেখা গেছে। সংস্থাটি আন্তর্জাতিক ইকমার্স ব্যবসার জন্য নির্দিষ্ট সংখ্যা প্রকাশ করেনি। উত্তর আমেরিকার জন্য নিট বিক্রয় বছরে 11% বেড়ে $87.9 বিলিয়ন হয়েছে যেখানে আন্তর্জাতিক বাজারে বৃদ্ধি $32.1 বিলিয়ন এ 16% দাঁড়িয়েছে। কোম্পানিটি ভবিষ্যদ্বাণী করেছে যে আসন্ন ত্রৈমাসিকের জন্য নেট বিক্রয় $160 বিলিয়ন থেকে $167 বিলিয়নের মধ্যে বৃদ্ধি পাবে, যা আগের বছরের তুলনায় 7-12%।