একটি আঞ্চলিক তুলনাতে, বিশেষজ্ঞরা ভারতের স্বদেশীভাবে তৈরি লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট (এলসিএ) তেজসকে পাকিস্তানের জেএফ-১৭ থান্ডারের সাথে মিলিত হওয়ার সময় একটি উচ্চতর বিমান বলে প্রশংসা করেছেন।
উল্লেখযোগ্যভাবে, তেজস তার আঞ্চলিক সমকক্ষকে ছাড়িয়ে গেছে, প্রাথমিকভাবে তার উন্নত ক্ষমতা এবং নির্ভরযোগ্যতার কারণে। LCA তেজস আবারও তার দক্ষতার জন্য মনোযোগ আকর্ষণ করেছে, বিশেষ করে JF-17 থান্ডারের সাথে তুলনা করলে, পাকিস্তান এয়ার ফোর্সের (PAF) প্রধান ভিত্তি। রিপাবলিকের সাথে কথা বলার সময়, উইং কমান্ডার (অব.) প্রফুল বক্সী সম্প্রতি এলসিএ তেজসের উচ্চতর কর্মক্ষমতা এবং নির্ভরযোগ্যতার জন্য প্রশংসা করেছেন। ভারতীয় বিমান বাহিনী (IAF) একটি অতিরিক্ত 90 LCA MK1A বিমানের অর্ডার দেওয়ার সাম্প্রতিক খবর 'আত্মনির্ভরতা' বা স্বনির্ভরতার প্রতি ভারতের প্রতিশ্রুতিকে স্পষ্ট করে। এই পদক্ষেপটি বিদেশী প্রতিরক্ষা আমদানির উপর নির্ভরতা কমানোর উপর ভারত সরকারের জোরের সাথে সামঞ্জস্যপূর্ণ। এই 90টি বিমানের অর্ডারটি 2021 সালে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL)-এর সাথে ইতিমধ্যেই স্থাপিত 83টি LCA Mk1A বিমানের অতিরিক্ত। 180 LCA MK 1A, এবং কমপক্ষে 120 LCA MK-2 ফাইটার জেট। তেজস বনাম JF-17: একটি আঞ্চলিক শোডাউন যদিও LCA তেজস এবং JF-17 থান্ডার উভয়ই একক-ইঞ্জিন মাল্টি-রোল কমব্যাট এয়ারক্রাফ্ট, তাদের মধ্যে পার্থক্যগুলি যথেষ্ট, তেজসকে উচ্চতর পছন্দ হিসাবে আলাদা করে। উল্লেখযোগ্যভাবে, JF-17 এর তুলনায় এলসিএ তেজস তার উন্নত ক্ষমতা, চালচলন, তত্পরতা এবং নির্ভরযোগ্যতার জন্য আলাদা। JF-17, যা প্রাথমিকভাবে একটি রাশিয়ান RD-93 ইঞ্জিন নিযুক্ত করেছিল, এমনকি চাইনিজ এয়ার ফোর্সের (PLAAF) মধ্যেও উপযুক্ততা সমস্যার সম্মুখীন হয়েছিল। পরবর্তীকালে, চীন JF-17-এর জন্য অপ্রমাণিত WS-13 ইঞ্জিনের প্রস্তাব দেয়, যা পাকিস্তান তাদের ব্লক-3 JF-17 যুদ্ধবিমানের জন্য প্রত্যাখ্যান করেছিল। বিশ্বব্যাপী অসংখ্য সামরিক বিমানকে শক্তি প্রদানকারী সুপরিচিত GE-404 ইঞ্জিনের বিপরীতে, WS-13 ইঞ্জিন নির্ভরযোগ্যতার উদ্বেগ দ্বারা জর্জরিত হয়েছে, যা JF-17 কে পাইলট নিরাপত্তা এবং মিশনের সাফল্যের জন্য বিপজ্জনক করে তুলেছে। JF-17 থান্ডারের কষ্টের ইতিহাস JF-17 থান্ডার, পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স এবং চীনের চেংডু এয়ারক্রাফ্ট ইন্ডাস্ট্রি কর্পোরেশনের মধ্যে একটি সহযোগিতামূলক প্রচেষ্টা, 2007 সালে পিএএফ-এ অন্তর্ভুক্ত হওয়ার পর থেকে এটি ক্র্যাশ এবং প্রযুক্তিগত সমস্যার ইতিহাসের মুখোমুখি হয়েছে। গাইড ভ্যানে ফাটল, নিষ্কাশন অগ্রভাগের মতো সমস্যা, এবং শিখা স্টেবিলাইজারগুলি বেশ কয়েকটি গ্রাউন্ডিংয়ের দিকে পরিচালিত করেছে। সেবাযোগ্যতার দিক থেকে তেজস JF-17-কেও ছাড়িয়ে গেছে। আইএএফ স্কোয়াড্রনে, এলসিএ 75 শতাংশের বেশি সেবাযোগ্যতার হার বজায় রাখে। বিপরীতে, বিতরণ করা 100টির মধ্যে কমপক্ষে 40টি JF-17 বিমান পরিষেবার অযোগ্য বলে জানা গেছে। অধিকন্তু, JF-17-এর পাকিস্তানে দুর্ঘটনার রেকর্ড রয়েছে, যেখানে তেজস একটি প্রাথমিক নিরাপত্তা রেকর্ড বজায় রেখেছে। ফ্লাই-বাই-ওয়্যার সিস্টেম এবং প্রযুক্তিগত সমস্যা
তেজস তার ফ্লাই-বাই-ওয়্যার সিস্টেমে একটি কোয়াড্রুপ্লেক্স রিডানড্যান্ট আর্কিটেকচার নিয়ে গর্ব করে, যখন JF-17 একটি ট্রিপ্লেক্স রিডানডেন্ট সিস্টেমের উপর নির্ভর করে। উপরন্তু, JF-17 মায়ানমারে এর এয়ারফ্রেমের সাথে সম্পর্কিত 'কম্পন সমস্যার' কারণে গ্রাউন্ডিং সমস্যার সম্মুখীন হয়েছে, বিশেষ করে উইংটিপস এবং হার্ডপয়েন্টে। তেজসের অ্যাভিওনিক্স JF-17-এর চেয়ে বেশি, বিশেষ করে চীনের তৈরি KLJ-7 আল রাডার, দুর্বল নির্ভুলতা এবং রক্ষণাবেক্ষণ সমস্যার জন্য পরিচিত। তেজসে একটি দেশীয় সফ্টওয়্যার প্যাকেজ রয়েছে, যার মধ্যে রয়েছে ফ্লাইট কন্ট্রোল আইন, মিশন কম্পিউটার অ্যালগরিদম এবং অস্ত্র রিলিজ সলিউশন, এর অভিযোজনযোগ্যতা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করা।
তেজস তার ফ্লাই-বাই-ওয়্যার সিস্টেমে একটি কোয়াড্রুপ্লেক্স রিডানড্যান্ট আর্কিটেকচার নিয়ে গর্ব করে, যখন JF-17 একটি ট্রিপ্লেক্স রিডানডেন্ট সিস্টেমের উপর নির্ভর করে। উপরন্তু, JF-17 মায়ানমারে এর এয়ারফ্রেমের সাথে সম্পর্কিত 'কম্পন সমস্যার' কারণে গ্রাউন্ডিং সমস্যার সম্মুখীন হয়েছে, বিশেষ করে উইংটিপস এবং হার্ডপয়েন্টে। তেজসের অ্যাভিওনিক্স JF-17-এর চেয়ে বেশি, বিশেষ করে চীনের তৈরি KLJ-7 আল রাডার, দুর্বল নির্ভুলতা এবং রক্ষণাবেক্ষণ সমস্যার জন্য পরিচিত। তেজসে একটি দেশীয় সফ্টওয়্যার প্যাকেজ রয়েছে, যার মধ্যে রয়েছে ফ্লাইট কন্ট্রোল আইন, মিশন কম্পিউটার অ্যালগরিদম এবং অস্ত্র রিলিজ সলিউশন, এর অভিযোজনযোগ্যতা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করা।আর একটি এলাকা যেখানে তেজস পারদর্শী তা হল টার্ন রাউন্ড সার্ভিসিং (টিআরএস), 30 মিনিটেরও কম সময় নেয়। টিআরএস ল্যান্ডিং এবং সার্ভিসিং চলাকালীন বিমানের পুনরায় বায়ুবাহিত হওয়ার জন্য প্রয়োজনীয় সময়ের প্রতিনিধিত্ব করে। তেজসের সমস্ত পরিষেবার জন্য হাইড্রলিক্সের ব্যবহার এই দক্ষতায় অবদান রাখে। বিপরীতভাবে, JF-17 সংকুচিত গ্যাস দ্বারা চালিত একটি বায়ুসংক্রান্ত সিস্টেমের উপর নির্ভর করে, যার জন্য নিয়মিত চার্জিং এবং টিআরএস সময় দীর্ঘায়িত করা প্রয়োজন। ইতিমধ্যে, LCA তেজস তার আঞ্চলিক প্রতিপক্ষ, JF-17 থান্ডারের মুখোমুখি চ্যালেঞ্জগুলিকে হাইলাইট করার সময় ভারতের প্রতিরক্ষা ক্ষমতাকে শক্তিশালী করে তার শ্রেষ্ঠত্ব প্রদর্শন করে চলেছে।