shabd-logo

চ্যাপ্টার 1

14 October 2024

2 Viewed 2


আসসালামু আলাইকুম।
আমরা মুসলিমরা প্রথমত যেটা বিশ্বাস করব তা হল ঈশ্বর বা আল্লাহ এক অদ্বিতীয়।
দ্বিতীয় বিশ্বাস যেটি হবে তা হল মানুষকে ভালবাসতে হবে শ্রদ্ধা ভক্তি স্নেহ ভালোবাসা। এগুলি অবশ্যই সুন্দরভাবে মনের ভেতর গেঁথে রাখতে হবে, যাতে যাতে মানুষের বিদ্বেষ বা হিংসা জিনিসটি না হয় না হয়।
আমাদেরকে কোরআনুল কারিমের যুদ্ধকালীন আয়াত এবং উদ্দেশ্যগুলি রাজকীয় ভঙ্গিমায় শুধু দেশ শাসকদের জন্য ছেড়ে দিতে হবে। সাধারণ মানুষের জঙ্গিপনা মনোভাব ছাড়তে হবে।
হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ব্যক্তিগত জীবনে এবং রাজকীয় জীবনে যে সমস্ত উদ্দেশ্য নীতি এবং কার্যপ্রণালী করেছিলেন সেগুলি সবই যে আমাদেরকে মানতে হবে তা নয় আমাদেরকে সাধারণ মানুষ হিসাবে মানবতাকে আগে গুরুত্ব দিতে হবে তারপর রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লামের সুন্নাত আকিদা এবং এবং শিক্ষা ইত্যাদি থেকে এখনকার যুগোপযোগী বিষয়গুলিকে গ্রহণ করতে হবে পাশাপাশি এখনকার মানবতার যে সমস্ত গ্রন্থ এবং মহাপুরুষগণের মতাদর্শ আছে সেগুলি আলোকে বিচার করে কোরআনের অনুসারী আধুনিক একটি ধর্ম ব্যবস্থা মেনে চলতে হয়। অতীতের কিছু রাজনৈতিক ভিত্তি থাকে। কিছু মানবিক এবং অমানবিক দিকও লুকিয়ে থাকে।
সেগুলিকে ভালো করে মানবিকতার ইসলামী পন্থায় এবং কোরআন এবং তার যে সমস্ত আয়াত যুগোপযোগী ভালো দিককে তুলে ধরে গ্রহণ করার পাশাপাশি আধুনিক শিক্ষা ও চেতনা থেকে ভালো দিকগুলি গ্রহণ করে অন্যান্য মহাপুরুষগণেরও মতাদর্শের শ্রদ্ধা করে শিক্ষা নিয়ে আমাদেরকে নতুন ধরনের জীবন পন্থা গ্রহণ করতে হবে। KHHK

2
Articles
Dharm tatwa
0.0
এখানে আমি ধর্ম নিয়ে মানবতা ও ধর্মনিরপেক্ষতা নিয়ে আলোচনা করেছি।